শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাপ্লাই চেইন ব্যবস্থার আধুনিকায়ন করতে হবে

আশরাফ আহমেদ

সাপ্লাই চেইন ব্যবস্থার আধুনিকায়ন করতে হবে

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ বলেছেন, দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত সরবরাহ থাকা সত্ত্বেও পুরাতন সাপ্লাই চেইন ব্যবস্থার কারণে বাজারে পণ্য সরবরাহ স্বাভাবিক হচ্ছে না। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

আশরাফ আহমেদ বলেন, পুরাতন সাপ্লাই চেইন ব্যবস্থার কারণে বাড়ছে পণ্যের দাম। এজন্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রাপ্যতা নিশ্চিত করতে হলে স্থানীয় সাপ্লাই চেইন ব্যবস্থা সুসংহতকরণ জরুরি। তিনি বলেন, বাজারে ডাল, ভোজ্য তেল, চিনি, পিঁয়াজ, খেজুর, ছোলা এসব জিনিসের আমদানিকৃত ভোগ্যপণ্য সরবরাহের ওপর জোর দিতে হবে। এজন্য খাদ্যপণ্য আমদানিতে অগ্রাধিকার ভিত্তিতে ঋণপত্র (এলসি) খোলার বিষয়ে বাংলাদেশ ব্যাংকসহ সরকারি ও বাণিজ্যিক ব্যাংকগুলোর সহযোগিতা প্রয়োজন। সেই সঙ্গে রোজায় চাহিদা বিবেচনায় পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক ও ভ্যাট কমানোর বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ড বিবেচনা করতে পারে।

তিনি বলেন, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির কারসাজিতে জড়িতদের আইনের আশ্রয়ে এনে শাস্তির ব্যবস্থা করতে হবে। এ ছাড়া বাজার মনিটরিং কার্যক্রম বাড়ানো, সরকারি বাজার নিয়ন্ত্রণ সংস্থা টিসিবির ট্রাক সেল কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে চিনি ও ছোলার মতো পণ্য বিক্রি বাড়াতে হবে। টিসিবির অধীনে খাদ্যপণ্য কিনতে ভর্তুকির পরিমাণ বাড়ানো প্রয়োজন। ডিসিসিআই সভাপতি বলেন, পণ্য পরিবহনের ক্ষেত্রে যানবাহন থেকে চাঁদাবাজি রোধে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি বাড়াতে হবে। আমাদের সমুদ্র ও স্থলবন্দরগুলোতে রমজানে ব্যবহৃত ভোগ্যপণ্য খালাস প্রক্রিয়া দ্রুততর করার ওপর জোর দিতে হবে।

সর্বশেষ খবর