রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ঢাকায় ব্যস্ত পাঁচ ব্রিটিশ এমপি

কূটনৈতিক প্রতিবেদক

ব্রিটিশ পার্লামেন্টের বিভিন্ন দলের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে এসেছে। যুক্তরাজ্যের সাবেক টেক অ্যান্ড ডিজিটাল ইকোনমিবিষয়ক মন্ত্রী পল স্কলি এমপির নেতৃত্বে সংসদীয় প্রতিনিধি দলে রয়েছেন লেবার পার্টির এমপি বীরেন্দ্র শর্মা, নিল কোয়েল ও অ্যান্ড্রু ওয়েস্টার্ন, হাউস অব কমন্সের বিরোধীদলীয় হুইপ ও সিনিয়র সংসদীয় সহকারী ডমিনিক মফিট। এই প্রতিনিধি দলে আরও আছেন কুইন্স কমনওয়েলথ ট্রাস্টের উপদেষ্টা জিল্লুর হোসেন ও কানেক্টের সিইও ড. ইভেলিনা বানিয়ালিভা। গতকাল তারা পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তারা আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। লন্ডনে বাংলাদেশের হাইকমিশন এ সফরের আয়োজন করেছে। হাইকমিশনের তথ্যমতে, পাঁচ দিনের সফরে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি পরিদর্শনে টুঙ্গিপাড়ায় যাচ্ছেন। এই প্রথমবারের মতো কোনো ব্রিটিশ পার্লামেন্ট প্রতিনিধি দল টুঙ্গিপাড়া যাচ্ছে। তারা বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলামের সঙ্গে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা করবেন। তারা বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পাশাপাশি একটি পরিবেশবান্ধব অ্যাপারেল ফ্যাক্টরি পরিদর্শন করবেন। ব্রিটিশ বাংলাদেশিদের পরিচালিত বিভিন্ন চ্যারিটি প্রকল্প পরিদর্শন করতে তারা সিলেট সফর করবেন। আগামী ৩০ জানুয়ারি তারা রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। আগামী ৩১ জানুয়ারি ব্রিটিশ এমপিরা সফর শেষ করবেন।

এদিকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন ব্রিটিশ পার্লামেন্ট প্রতিনিধি দলের সদস্যরা। প্রতিনিধি দলের সদস্যরা গতকাল বিকাল ৫টায় টুঙ্গিপাড়া পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তারা বেদির পাশে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর তারা অংশ নেন বিশেষ দোয়া মোনাজাতে।

পরে প্রতিনিধি দলের সদস্যরা বঙ্গবন্ধু সমাধিসৌধের প্রশাসনিক ভবনে যান। সেখানে রক্ষিত পরিদর্শন বইতে প্রতিনিধি দলের সদস্যরা স্বাক্ষর করেন। এ সময় যুক্তরাজ্যের সাবেক টেক অ্যান্ড ডিজিটাল ইকোনমি বিষয়কমন্ত্রী পল স্টুয়ার্ট স্কলি এমপি, লেবার পার্টির এমপি বীরেন্দ্র কুমার শর্মা, নিল এলান জন কোয়েল, অ্যান্ড্রু হাওয়ার্ড ওয়েস্টার্ন, হাউস অব কমন্সের বিরোধীদলীয় হুইপ ও সিনিয়র সংসদীয় সহকারী ডমিনিক হেনরি থিও মফিট, কুইন্স কমনওয়েলথ ট্রাস্টের উপদেষ্টা জিল্লুর হোসেন, কানেক্টের সিইও ড. ইভেলিনা রোডোসালভোভা বানিয়ালিভা, কুইন্স কমনওয়েলথ ট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর ডা. সুমন চৌধুরী, গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আজহারুল ইসলাম, টুঙ্গিপাড়া পৌরমেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. মঈনুল হক, সহকারী কমিশনার (ভূমি) জহিরুল আলম, থানা অফিসার ইনচার্জ খন্দকার আমিনুর রহমান, বঙ্গবন্ধু সমাধিসৌধের সহকারী কিউরেটর নুরুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর