সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কাদের-চুন্নুকে অব্যাহতি দিয়ে চেয়ারম্যান রওশন

অব্যাহতি দেওয়ার ক্ষমতা নেই বললেন চুন্নু

নিজস্ব প্রতিবেদক

কাদের-চুন্নুকে অব্যাহতি দিয়ে চেয়ারম্যান রওশন

জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ পার্টির বর্তমান চেয়ারম্যান জি এম কাদেরকে অব্যাহতি দিয়ে নিজেকে জাপার চেয়ারম্যান হিসেবে ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে দলটির সাবেক প্রেসিডিয়াম সদস্য কাজী মামুনুর রশীদকে মহাসচিবের দায়িত্ব দিয়েছেন। গতকাল দুপুরে গুলশানে নিজ বাসায় ‘মতবিনিময় সভা’র আয়োজন করে নিজের এ সিদ্ধান্তের কথা জানান বেগম রওশন এরশাদ। তিনি বলেন, ‘দলের গঠনতন্ত্রের ২০-এর ১ ধারা অনুযায়ী জি এম কাদের ও চুন্নুকে অব্যাহতি প্রদান করলাম।’ এদিকে রওশন এরশাদের এ ঘোষণার পরপরই জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু গণমাধ্যমকে বলেন, দল থেকে অব্যাহতি দেওয়ার ক্ষমতা বেগম রওশন এরশাদের নেই। সাংবাদিকদের উপস্থিতিতে এই মতবিনিময় সভায় রওশন এরশাদ বলেন, জাতীয় পার্টির পরবর্তী কাউন্সিল পর্যন্ত নতুন মহাসচিব কাজী মামুনুর রশীদ দলের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করবেন। তিনি আরও বলেন, ‘জাতীয় পার্টি ক্ষতিগ্রস্ত হোক তা মেনে নিতে পারি না। পার্টি ক্রান্তিকাল অতিক্রম করছে। জি এম কাদের এবং মুজিবুল হক চুন্নু দলকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছেন।’ রওশনের আহ্বানে এই মতবিনিময় সভায় জাতীয় পার্টির সম্প্রতি বহিষ্কৃত ও অব্যাহতিপ্রাপ্ত এবং স্বেচ্ছায় পদত্যাগকারী নেতা-কর্মীরা অংশ নেন। সভায় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য (অব্যাহতি পাওয়া) সুনীল শুভ রায়, শফিকুল ইসলাম এবং রওশন এরশাদের মুখপাত্র কাজী মামুনুর রশীদ। আরও উপস্থিত ছিলেন সাবেক প্রেসিডিয়াম সদস্য দেলোয়ার হোসেন খান, সাবেক সংসদ সদস্য গোলাম সারওয়ার মিলন, জিয়াউল হক মৃধা, ভাইস চেয়ারম্যান আমানত হোসেন, জাহাঙ্গীর আলম, নুরুল হক, খোরশেদ আলম, সাবেক এমপি ইয়াহিয়া চৌধুরী, জাতীয় ছাত্র সমাজের প্রতিষ্ঠাতা সভাপতি রফিকুল হক, এরশাদপুত্র ও দলের যুগ্ম মহাসচিব সাদ এরশাদ প্রমুখ।

রওশনের ঘোষণা আমলে নিচ্ছি না : জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, চেয়ারম্যান জি এম কাদের ও আমাকে মহাসচিব পদ থেকে অব্যাহতি দিয়ে বেগম রওশন এরশাদের  ঘোষণাকে আমরা আমলে নিচ্ছি না। গতকাল জরুরি এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দলের গঠনতন্ত্রে দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদকে এমন কোনো ক্ষমতা দেওয়া হয়নি। তাই রওশনের ঘোষণার কোনো ভিত্তি নেই। চুন্নু আরও বলেন, প্রতিটি দলের গঠনতন্ত্র আছে। জাতীয় পার্টি জাতীয় সংসদ নির্বাচন করেছে। প্রতীক বরাদ্দ দিয়েছেন জি এম কাদের। কাজেই নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী তিনি দলের চেয়ারম্যান। গঠনতন্ত্রে এমন কোনো ধারা নেই যে দলের প্রধান পৃষ্ঠপোষক কাউকে বাদ দেবেন। বেগম রওশন এরশাদ এর আগেও জি এম কাদেরকে অব্যাহতির ঘোষণা দিয়েছেন। পরে ঘোষণা আবার প্রত্যাহারও করেছেন। এটা তার তৃতীয়বারের ঘোষণা। গঠনতন্ত্রের বাইরে নিজের মনের মাধুরী মিশিয়ে যে কোনো ব্যক্তি যে কোনো কথা বলতে পারেন, এগুলোর কোনো ভিত্তি নেই।

রাঙ্গার ঘোষণা, রাজনীতি করবেন না : অব্যাহতিপ্রাপ্ত জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা রাজনীতি না করার ঘোষণা দিয়েছেন। গতকাল মসিউর রহমান রাঙ্গার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, যে দলে গণতন্ত্র নেই সেই দল করে কী হবে। জাতীয় পার্টিতে কোনো গণতন্ত্র নেই। তাই আগামীতে রাজনীতি না করার সিদ্ধান্ত নিয়েছি।

সর্বশেষ খবর