সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দ্রব্যমূল্য ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসা চ্যালেঞ্জ : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দ্রব্যমূল্য বাড়ছে এটা বাস্তবতা, অস্বীকার করে লাভ নেই। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসা সরকারের অন্যতম চ্যালেঞ্জ। তিনি বলেন, এ নিয়ে মন্ত্রিসভার প্রথম বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। আমরা কাজ শুরু করে দিয়েছি। গতকাল সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণব কুমার ভার্মার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ভারতের সঙ্গে আমাদের সম্পর্কে কোনো চির ধরবে না। আমি মনে করি, সংশয় ও অবিশ্বাসের দেয়াল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভেঙে দিয়েছেন। রাজনীতি নিয়ে দুই দেশের মধ্যে অভিন্ন মত আছে। তবে অসাম্প্রদায়িকতা, জঙ্গি দমন এসব বিষয়ে উভয় পক্ষই এক।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ভারত প্রতিবেশীসুলভ আচরণ করেছে মন্তব্য করে সেতুমন্ত্রী কাদের বলেন, বিরোধী পক্ষ কোনো কোনো দেশের সহযোগিতায় পরিস্থিতি অস্থিতিশীল করতে চেয়েছিল। সেক্ষেত্রে ভারত গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার পক্ষে ছিল। নির্বাচনকে সামনে রেখে সার্বিক পরিস্থিতিতে ভারত আমাদের সঙ্গে প্রতিবেশীসুলভ আচরণ করেছে। রাখাইনদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর সাম্প্রতিক হামলার বিষয়ে সেতুমন্ত্রী বলেন, আগে যখন রোহিঙ্গারা বাংলাদেশে ঢুকছিল তখন অনেক উসকানি ছিল। বাংলাদেশ উসকানিতে পা দেয়নি। বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে কোনো সংঘাতে যাবে না। আলোচনা করে সমাধান করবে বাংলাদেশ। ড. ইউনূসের প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গরিব মানুষের টাকা আত্মসাৎ করে সরকারকে দোষারোপ করা উচিত নয়। সরকার নয়, যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা ইউনূসের বিরুদ্ধে মামলা করেছেন। সমসাময়িক বিষয় নিয়ে অনেক চ্যালেঞ্জ আছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, নির্বাচনি ইশতেহার বাস্তবায়ন এটা একটা চ্যালেঞ্জ। পাঁচ বছরে এক কোটি তরুণের কর্মসংস্থান, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনা, ডলার সংকট, রিজার্ভ সংকট ও জ্বালানি সংকট আছে। এসব সংকটকে নিয়ন্ত্রণ করা, নিত্যপণ্যের দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনা এটা একটা বড় চ্যালেঞ্জ। এ নিয়ে সরকার কাজ করছে।

সর্বশেষ খবর