সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

অভ্যুত্থান নয়, হয়েছে বড় আন্দোলন

নিজস্ব প্রতিবেদক

অভ্যুত্থান নয়, হয়েছে বড় আন্দোলন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বলেছেন, আমরা সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করেছি। তাদের যতটুকু সামর্থ্য ছিল তারা সেভাবে এসেছে। কিন্তু যেটাকে আমরা গণ অভ্যুত্থান বলতে পারি, সেটা কিন্তু আমরা করতে পারিনি। সে জন্য এটাকে আমরা অভ্যুত্থান বলব না। কিন্তু বড় একটা আন্দোলন হয়েছে। গতকাল দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নাগরিক ঐক্যের উদ্যোগে ’৬৯-এর গণ অভ্যুত্থান এবং এখন’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সারের পরিচালনায় সেমিনারে জাতীয় পার্টির চেয়ারম্যান (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি প্রমুখ বক্তব্য রাখেন।

আন্দোলনের সাফল্য সম্পর্কে সেলিমা রহমান বলেন, দুটি সংকট ছিল, একটা হলো সংবিধান। আরেকটি হলো আইনের সংকট। এই দীর্ঘ আন্দোলনের মধ্যে আমরা কিন্তু এই সংকটগুলো পার করতে পারিনি। এই সংকট আমাদের মধ্যে ছিল। আমরা যে যেখানেই থাকি না কেনো আমাদের আরও ঐক্যবদ্ধ থাকতে হবে।

তবে শত চেষ্টা করেও সরকার আমাদের ঐক্য কিন্তু ভাঙতে পারেনি। ঐক্য হচ্ছে বড় জিনিস। যখন বিভক্তি আসবে তখন সেই আন্দোলন ব্যর্থ হবে। এখনো আমাদের আন্দোলন চলমান। কারণ আমরা ঐক্যবদ্ধ আছি। আর কোথাও কোথাও আমাদের ভুল ছিল। কারণ আমরা তো বলতে পারি না যে, একেবারে সবই আমরা ঠিক করেছি।

বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, আমরা এত বড় একটা আন্দোলন করলাম, সত্য কথা বলতে যে, আমরা নিজেরাও প্রত্যাশা করিনি। বিশেষ করে আমাদের ভোট বর্জনের আহ্বানে যেখানে আওয়ামী লীগের নেতা-কর্মীরা পর্যন্ত ভোট দিতে যায়নি। অর্থাৎ দেশের ৯৫ শতাংশ লোক আমাদের সমর্থন দিয়েছে। পরবর্তীতে এটার যথার্থ ফল ও রূপ জনগণের সামনে উপস্থিত করতে পারিনি।

সর্বশেষ খবর