সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সংসদ অধিবেশন শুরু কাল

জি এম কাদের বিরোধীদলীয় নেতা উপনেতা আনিসুল

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরকে স্বীকৃতি দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। একই সঙ্গে তিনি দলটির কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদকে উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন। স্পিকার কার্যপ্রণালি বিধির ক্ষমতা বলে এ স্বীকৃতি দেন। গতকাল সংসদ সচিবালয় থেকে জারি করা এ সংক্রান্ত  প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশিত হয়েছে। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালামের স্বাক্ষর করা প্রজ্ঞাপন অনুযায়ী জাতীয় সংসদে সরকারি দলের বিরোধিতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে গঠিত ক্ষেত্রমতো দল বা অধিসংঘের নেতা গোলাম মোহাম্মদ কাদের (রংপুর-৩)-কে জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ২(১)(ট) বিধি অনুযায়ী বিরোধী দলের নেতা হিসেবে স্পিকার স্বীকৃতি প্রদান করেছেন। ‘বিরোধী দলের নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২১’ অনুযায়ী চট্টগ্রাম-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধী দলের উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি প্রদান করেছেন। উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২৩টি আসনে নির্বাচিত হয়ে আওয়ামী লীগ সরকার গঠন করেছে। জাতীয় পার্টি এ নির্বাচনে পেয়েছে ১১টি আসন। অপরদিকে স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন। ১১টি আসন পাওয়ার প্রেক্ষাপটে জাতীয় পার্টি বিরোধী দলে বসতে পারবে কি না, তা নিয়ে নানা আলোচনা ছিল। শেষ পর্যন্ত স্পিকার তার ক্ষমতা বলে এ দলটির নেতাকে বিরোধীদলীয় নেতার স্বীকৃতি দিলেন। ফলে জাতীয় পার্টিই দ্বাদশ জাতীয় সংসদে প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করতে যাচ্ছে।

সংসদ অধিবেশন শুরু কাল : আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হচ্ছে। সংসদ অধিবেশন চলাকালে জাতীয় সংসদ ভবন ও এর পার্শ্ববর্তী এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষায় কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গতকাল ডিএমপি কমিশনার হাবিবুর রহমান এক আদেশে এসব নিষেধাজ্ঞার কথা জানান। আদেশে আজ রাত ১২টা থেকে সংশ্লিষ্ট এলাকায় সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া যে কোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষেধ করা হয়েছে। অধিবেশনের প্রথম দিনে নতুন সংসদ সদস্যদের উদ্দেশে সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করা হবে। প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা। এ বিষয়ে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানান, ৩০ জানুয়ারি থেকে নতুন সংসদের মেয়াদ শুরু হচ্ছে। এই সংসদের সরকার ও বিরোধী দলের সব সদস্যকে অধিবেশনে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে। ড. শিরীন শারমিনকে পুনর্নির্বাচনের সিদ্ধান্ত নেওয়ায় প্রথম দিন ডেপুটি স্পিকারের সভাপতিত্বে অধিবেশন শুরু হবে।

এদিকে অধিবেশনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। বিরোধীদলীয় নেতার আসনটি জাপা চেয়ারম্যান জি এম কাদেরের জন্য বরাদ্দ রাখা হয়েছে। জাপা সদস্যদের পর বিরোধী দলের সারিতে আসন বরাদ্দ পেয়েছেন কয়েকজন স্বতন্ত্র সদস্য। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা চতুর্থবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ২৯৯টি সংসদীয় আসনের মধ্যে তারা পেয়েছে ২২৩টি। বিরোধী দল জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। যেখানে স্বতন্ত্ররা ৬২টি আসনে জয়ী। স্বতন্ত্রদের ৫৯ জনই আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত।

সংসদে আসন বিন্যাসে বিরোধীদলীয় নেতার আসনটি জাপা চেয়ারম্যান জি এম কাদেরের জন্য বরাদ্দ করা হয়েছে। পরের আসন দেওয়া হয়েছে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদকে। সংসদ নেতার নির্দেশ ও স্পিকারের পরামর্শ অনুযায়ী চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী আসন বিন্যাস প্রাথমিকভাবে চূড়ান্ত করেছেন। আসন বিন্যাসে একাধিকবার নির্বাচিত, রাজনৈতিক দলে অবস্থান, ভোটের ব্যবধান, জনপ্রিয়তাসহ কয়েকটি বিষয় গুরুত্ব দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর