মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ব্যাপক গোলাগুলি

উত্তপ্ত মিয়ানমার সীমান্ত, পাঁচ স্কুল বন্ধ ঘোষণা

কক্সবাজার ও বান্দরবান প্রতিনিধি

মিয়ানমারে সরকারি বাহিনী এবং সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। এর মধ্যে কক্সবাজারের উখিয়া, টেকনাফ এবং বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্ত এলাকার মানুষ মর্টার শেল ও গোলাগুলির শব্দে আতঙ্কিত অবস্থায় রয়েছে।

এদিকে বোমা বা রকেট লঞ্চারের শব্দে ভূমি কেঁপে ওঠায় নিরাপত্তার স্বার্থে নাইক্ষ্যংছড়ি ঘুমধুম ও তুমব্রু এলাকার পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে ঘুমধুম সীমান্তের বাইশফাঁড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভাজাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিমকূল তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ ছাড়া দুটি উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও একটি মাদরাসা বন্ধ করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

ঘুমধুম ইউনিয়নের তুমব্রু হেডম্যান পাড়া চাকমাপল্লীর প্রধান কানন চাকমা বলেন, ‘মিয়ানমারে সংঘর্ষে গোলাগুলির কারণে আমরা ভয়ে আছি। আমার পল্লীতে ২৭টি পরিবারের সবাই ভীত অবস্থায় রয়েছে।’ নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া বলেন, ‘ওপারে অভ্যন্তরীণ সংঘর্ষের কারণে এপারে গুলির আওয়াজে স্থানীয়দের সমস্যা হচ্ছে। এগুলো আমরা পর্যবেক্ষণ করছি। সীমান্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ গোয়েন্দা সংস্থা ও সংশ্লিষ্টরা তৎপর রয়েছে।’ বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন স্কুল বন্ধের তথ্য নিশ্চিত করে জানান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার অনুরোধে সোমবার দুপুর ১টা থেকে সীমান্ত লাগোয়া পাঁচটি বিদ্যালয় সাময়িক বন্ধ রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর