বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ঢাকায় বাধায় পণ্ড কালো পতাকা মিছিল

♦ মঈন খান আটক, পরে মুক্ত ♦ সারা দেশে মিছিল সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় বাধায় পণ্ড কালো পতাকা মিছিল

বর্তমান সংসদ বাতিলের দাবিতে রাজধানীর উত্তরায় গতকাল বিএনপির কালো পতাকা মিছিল পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। এ সময় ঘটনাস্থল থেকে দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানকে ভ্যানে তুলে নেয় পুলিশ। পরে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। বেলা সোয়া ২টার দিকে রাজধানীর উত্তরার ১২ নম্বর সেক্টর কবরস্থানের পাশের সড়কে এ ঘটনা ঘটে। এ ছাড়া ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে মিছিল থেকে আটক করা হয়েছে বিএনপির স্থানীয় নেতা-কর্মীদের। দ্বাদশ জাতীয় সংসদ বাতিল ও নতুন সংসদ নির্বাচনসহ বিভিন্ন দাবিতে দলটি গতকাল রাজধানীসহ সারা দেশে কালো পতাকা মিছিলের কর্মসূচি পালন করে। পুলিশ ভ্যানে তোলার আগে মঈন খান পুলিশের উদ্দেশে বলেন, ‘আমি কী অপরাধ করেছি?’ প্রত্যক্ষদর্শীরা জানান, মঈন খানকে পেছন থেকে ঠেলতে ঠেলতে ভ্যানে তোলে পুলিশ। তিনি এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন। মঈন খান দলের কিছু নেতা-কর্মীকে নিয়ে রাস্তায় দাঁড়ানোর সঙ্গে সঙ্গে ৮ থেকে ১০ জন পুলিশ সদস্য দৌড়ে আসে। পুলিশ আসতে দেখে দাঁড়িয়ে থাকা কয়েকজন কর্মী দৌড়ে পালিয়ে যান। এ সময় মঈন খান বক্তব্য দিচ্ছিলেন।

মঈন খান বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধ করেছি। লাখ লাখ মানুষ জীবন দিয়েছিল একটি কারণে। সেটা হলো, আমরা একটা দেশ চাই, যে দেশে গণতন্ত্র, মানবাধিকার ও সুশাসন থাকবে। কিন্তু আজ কিছুই নেই। গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমরা রাজপথে নেমেছি।’ বিএনপির এই নেতা আরও বলেন, ‘আমরা শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে যাব। রাজপথে থাকব।’ এ সময় পুলিশ মঈন খানকে তাদের ভ্যানে তুলে নিলে সমাবেশে পণ্ড হয়ে যায়। এ সমাবেশে আরও অংশ নেন মহিলা দল সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, মহানগর যুগ্ম আহ্বায়ক মোস্তাফিজুর রহমান সেগুন, আখতার হোসেন, কাউন্সিলর আলী আকবর, দক্ষিণখান যুগ্ম আহ্বায়ক দেওয়ান মো. নাজিম উদ্দীনসহ প্রমুখ।

এ বিষয়ে পুলিশের উত্তরা পশ্চিমের এডিসি সালাহউদ্দিন বলেন, ‘তারা (বিএনপি) অনুমোদনহীন সমাবেশের চেষ্টা করেছিল। যে কারণে আমরা ছত্রভঙ্গ করে দিয়েছি এটা ছিল। ঘটনাস্থল থেকে ৮-১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।’

মঈন খানকে তুলে নিয়ে যাওয়ার ব্যাপারে এডিসি সালাহউদ্দিন বলেন, ‘আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল, উনার নিরাপত্তাঝুঁঁকি দেখা দিয়েছিল। যে কারণে আমরা তাঁকে একটু সরিয়ে নিয়েছি।’

কী ধরনের নিরাপত্তাঝুঁঁকি ছিল, তা জানতে চাইলে এডিসি বলেন, ‘মঈন খানের ব্যক্তিগত ও শারীরিক ঝুঁঁকি ছিল।’

মঈন খানকে তুলে নেওয়ার সময় তাঁকে হেনস্তা করা হয়েছিল- এমন অভিযোগের বিষয়ে এডিসি সালাহউদ্দিনের বক্তব্য, ‘কোনো খারাপ আচরণ করা হয়নি। পুলিশ সদস্যরা পেশাদারির পরিচয় দিয়েছেন।’

পরে উত্তরা পশ্চিম থানার ওসি আবুল হাসান বলেন, ‘মঈন খানকে কেউ আটক করেনি। তাঁকে বাসায় পৌঁছে দেওয়া হয়েছে।’

রাজধানীর বিভিন্ন স্থানে কালো পতাকা মিছিল : রাজধানীর বিভিন্ন স্থানে বিএনপির নেতা-কর্মীরা ঝটিকা কালো পতাকা মিছিল করেন। নেতা-কর্মীরা আজিমপুর বটতলায় মিছিল বের করেন। এখানে মিছিলের প্রস্তুতিকালে কয়েকজন কর্মীকে গ্রেফতার করা হয় বলে অভিযোগ তরা হয়েছে। মিরপুর ৬ নম্বর মসজিদ মার্কেটের সামনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘেরাও করে রাখে। পরে নেতা-কর্মীরা মিরপুর ১১ নম্বর বাংলা স্কুলের সামনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান ও ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর নেতৃত্বে মিছিল করা হয়। দয়াগঞ্জে বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরীর নেতৃত্বে কালো পতাকা মিছিল করেন নেতা-কর্মীরা। এ সময় মিছিল থেকে আটজন নেতা-কর্মীকে আটক করে পুলিশ। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত বিএনপির কালো পতাকা মিছিলের তথ্য পাঠিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা।

বরিশাল : বরিশালে বিএনপি আয়োজিত কালো পতাকা মিছিল পুলিশের কঠোর অবস্থানের কারণে হতে পারেনি। কর্মসূচির আগে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশ রণসাজে অবস্থান নেওয়ায় ভয়ে কার্যালয়ে সামনে যায়নি বিএনপি নেতা-কর্মীরা। এ সময় বিএনপির দুই কর্মীকে পুলিশ আটক করেছে।

চাঁদপুর : চাঁদপুরে বিএনপির কালো পতাকা মিছিল পুলিশি বাধায় প হয়েছে। বিকালে কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালনের জন্য নেতা-কর্মীরা শহরের চিত্রলেখা মোড়ে অবস্থান করলে পুলিশ তাদের বাধা দেয়। পরে নেতা-কর্মীরা কর্মসূচি পালন না করেই স্থান ত্যাগ করে।

ঝিনাইদহ : ঝিনাইদহে পুলিশের বাধায় প হয়েছে বিএনপির কালোপতাকা মিছিল। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকালে জেলা বিএনপির কার্যালয় চত্বরে বিভিন্ন উপজেলা থেকে দলীয় নেতা-কর্র্মীরা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দিয়ে কার্যালয়ের সামনে অবস্থান নেয়। পরে দলীয় কার্যালয় থেকে নেতা-কর্মীরা মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। পুলিশের বাধায় মিছিল করতে না পেরে সেখানেই সমাবেশ করে তারা। সে সময় বিএনপির খুলনা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু, জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট এম এ মজিদ, সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনা, সহসভাপতি কামাল আজাদ পান্নু, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মজিদ বিশ্বাসসহ অন্যরা বক্তব্য রাখেন।

নাটোর : পুলিশের বাধার কারণে কালো পতাকা মিছিল করতে পারেনি নাটোর জেলা বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতারা। পরে পুলিশি বেষ্টনীর মধ্যে প্রতিবাদ সমাবেশ করেছে। শহরের আলাইপুর জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ, জেলা মহিলা দলের সভাপতি সুফিয়া হক, জেলা যুবদলের সভাপতি এ হাই তালুকদার ডালিম, পৌর বিএনপির সদস্য সচিব বাবুল চৌধুরীসহ অন্য নেতারা।

দিনাজপুর : দিনাজপুর জেলা বিএনপির কার্যালয় থেকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কালো পতাকা মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করা হয়।

দিনাজপুর সদর উপজেলা বিএনপির সভাপতি আলহাজ মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহসাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) ও দিনাজপুর পৌর মেয়র (সাময়িক বরখাস্ত) সৈয়দ জাহাঙ্গীর আলম, জেলা বিএনপির সহসভাপতি মাহবুব আহমেদ ও মো. সোলায়মান মোল্লা, জেলা মহিলাদলের সভাপতি মিসেস জিনাত আরা, সাধারণ সম্পাদক শাহীন সুলতানা বিউটি প্রমুখ।

নোয়াখালী : নোয়াখালীর সেনবাগে কালো পতাকা মিছিল করেছে সেনবাগ উপজেলা ও পৌরসভার বিএনপি এবং সহযোগী সংগঠনে নেতা-কমীরা। এ ছাড়া বিএনপির নেতা-কর্মীরাও জেলা শহর মাইজদীতে কালো পতাকা মিছিল করেছে। সাবেক বিরোধীদলীয় চিফ হুইপ ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুকের নেতৃত্বে বেলা ১১টার দিকে সেনবাগে কালো পতাকা মিছিল করে। এর আগে দলীয় কার্যালয়ের সামনে বক্তব্য রাখেন জয়নুল আবদিন ফারুক, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মোক্তার হোসেন পাটোয়ারী, সেনবাগ পৌর বিএনপির আহ্বায়ক আবদুল হান্নান লিটন। এদিকে জেলা বিএনপির নেতা-কর্মীদের উদ্যোগে বিকালে জেলা শহর মাইজদীতে কালো পতাকা মিছিল করেছে।

বরিশাল : বরিশালে পুলিশের কঠোর অবস্থানের কারণে সদর রোডের দলীয় কার্যালয়ে সামনে কালো পতাকা মিছিল করতে পারেনি বিএনপি। তবে পুলিশের চোখ ফাঁকি নিয়ে দুপুরে নগরীর বিএম কলেজ রোডে কালো পতাকা মিছিল করে তারা।

পঞ্চগড় : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পঞ্চগড় সদর উপজেলা বিএনপির আয়োজনে দলীয় কার্যালয় থেকে এ কালো পতাকা মিছিল বের করা হয়। মিছিলে জেলা বিএনপির আহ্বায়ক জাহিরুল ইসলাম কাচ্চু, জেলা বিএনপির যুগ্ন আহ্বায়ক অ্যাডভোকেট নাজমুল ইসলাম কাজল, জেলা মহিলা দলের সভাপতি লাইলী আরজুমান মুক্তি, সদর উপজেলা বিএনপির আহ্বায়ক আনোয়ার হোসেনসহ সদর উপজেলা বিএনপি, যুবদল, ছাত্রদল স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দলের নেতৃবৃন্দ অংশ নেন। পরে মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে সভা অনুষ্ঠিত হয়।

সিলেট : সিলেটে কালো পতাকা মিছিল করেছে বিএনপি। গতকাল বেলা ২টায় জেলা বিএনপির উদ্যোগে দক্ষিণ সুরমার টেকনিক্যাল রোডে মিছিলটি বের করা হয়। সিলেট জেলা বিএনপির মিছিল বের করার পূর্বনির্ধারিত স্থান ছিল দক্ষিণ সুরমার মারকাজ পয়েন্ট। কিন্তু মিছিলের খবর পেয়ে মারকাজ পয়েন্টে বিপুল সংখ্যক পুলিশ অবস্থান নিলে নেতা-কর্মীরা স্থান পরিবর্তন করে মিছিল করেন। বক্তব্য রাখেন সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, যুগ্ম সম্পাদক তাজরুল ইসলাম তাজুল, কোহিনূর আহমেদ, শাকিল মোর্শেদ, আব্দুল লতিফ খান, সহদপ্তর সম্পাদক মাহবুব আলম, সহ-যুববিষয়ক সম্পাদক আলাউদ্দিন আলাই, সহ-কৃষিবিষয়ক সম্পাদক শামসুর রহমান সুজা, সহ-ক্ষুদ্রঋণ বিষয়ক সম্পাদক বখতিয়ার আহমদ ইমরান প্রমুখ।

বগুড়া : বগুড়ায় কালো পতাকা মিছিল করেছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিকালে শহরের নবাবাড়ী রোডে জেলা বিএনপির উদ্যোগে নেতা-কর্মীরা হাতে কালা পতাকা নিয়ে মিছিলে অংশ নেন। জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশার সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু, সাবেক জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলাম, বিএনপি নেতা ফজলুল বারী তালুকদারর বেলাল, জয়নাল আবেদীন চাঁন, লাভলী রহমান প্রমুখ।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে কা?লো পতাকা মি?ছিল ক?রে?ছে সদর উপজেলা বিএন?পি। মঙ্গলবার সকালে সদর উপজেলা পৃর্ব বিএনপি উদ্যোগে ভবানীগঞ্জ বাজার থে?কে ক?লো পতাকা মি?ছিলটি শুরু হয়ে বি?ভিন্ন সড়ক প্রদ?ক্ষিণ করে ওয়াপদা অফিসের মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের শেষ হয়।

সাভার : পতাকা মিছিল করেছে সাভার ও আশুলিয়া থানা বিএনপি। সাভার বাজার বাসস্ট্যান্ড থেকে কালো পতাকা হাতে নিয়ে মিছিলটি বের হয়ে গেন্ডা গিয়ে পথসভার মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য রাখেন ঢাকা জেলা বিএনপির সিনিয়ারসহ সভাপতি সাভার পৌর বিএনপির সভাপতি খন্দকার শাহ্ মাঈনুল হোসেন বিল্টুসহ অন্যান্য নেতারা।

রাজবাড়ী : রাজবাড়ীতে কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলে বিএনপির ও সহযোগী সংগঠনের সহস্রাধিক নেতা-কর্মী অংশ নেন। বিএনপির যুগ্ম আহ্বায়ক রেজাউল কমির পিন্টুর সঞ্চালনায় সমাবেশ রাজবাড়ী জেলা বিএনিপর আহ্বায়ক অ্যাডভোকেট লিয়াকত আলী বাবু, সদস্য সচিব অ্যাডভোকেট কামরুল আলম, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ হারুন বক্তব্য রাখেন।

গাইবান্ধা : জেলা বিএনপি কার্যালয় চত্বর থেকে শুরু হয়ে শহরের দাস বেকারির মোড় থেকে পুলিশি বাধায় ফিরে এসে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন বিএনপির রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক, কেন্দ্রীয় কমিটির সহ-গ্রামবিষয়ক সম্পাদক আনিছুজ্জামান খান বাবু, জেলা বিএনপির সহসভাপিত ও সদর থানা বিএনপির আহ্বায়ক মোরশেদ হাবীব সোহেল, জেলা মহিলা দল, যুবদল, ছাত্রদল ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। এর আগে গোবিন্দগঞ্জ ও সাদুল্যাপুর উপজেলা বিএনপির উদ্যোগে এসব দাবি আদায়ের লক্ষ্যে পৃথক পৃথক কালো পতাকা মিছিল ও সমাবেশ করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : কান্দিপাড়া এলাকা থেকে কালো পতাকা হাতে মিছিল বের করে বিএনপি। পরে মিছিলটি মাদরাসা মোড় গিয়ে সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির একাংশের সদস্য সচিব সিরাজুল ইসলাম সিরাজ। এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাবেক সদস্য আসাদুজ্জামান শাহীন, সাবেক শিশুবিষয়ক সম্পাদক আল আমিন লিটন, কুমিল্লা বিভাগীয় যুবদলের সহসাংগঠনিক সম্পাদক ভিপি তাজুল ইসলাম, জেলা স্বেচ্ছাসবক দলের আহ্বায়ক দেলোয়ার হোসেন দিলীপ, জেলা ছাত্রদলের আহ্বায়ক শাহিনুর রহমান শাহিন, সদস্য সচিব সমীর চক্রবর্তীসহ দলের নেতা-কর্মীরা।

সর্বশেষ খবর