বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সুলতানা কামাল

যুদ্ধাবস্থা দেশের মতো প্রতিক্রিয়া সরকারের

নিজস্ব প্রতিবেদক

যুদ্ধাবস্থা দেশের মতো প্রতিক্রিয়া সরকারের

সরকারকে ‘জনগণের সরকার’ বলার জন্য দুটি শর্তের কথা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। টিআইবি ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সুলতানা কামাল গতকাল ধানমন্ডিতে টিআইবির ‘দুর্নীতির ধারণা সূচক ২০২৩’ প্রকাশকালে সাংবাদিকদের বলেন, এই সরকারকে আমরা তখনই জনগণের সরকার বলব, যখন তারা আমাদের প্রতিপক্ষ হিসেবে দেখবে না। আমরা কোনো কথা বললে উত্তরে তারা বলবেন, ‘আসুন আলোচনা করে দেখি এই সমস্যার সমাধান কীভাবে করা যায়।’

তিনি বলেন, এ ধরনের পরিস্থিতি আমরা সহসাই দেখতে পাব মনে করি না। কারণ সরকার জনগণকে তাদের ক্ষমতার উৎস মনে করে না। তারা তাদের ক্ষমতার উৎস অন্য কোথাও দেখে। সুলতানা কামাল বলেন, বর্তমান সরকারের মানসিকতা অনেকটা আফগানিস্তান, ইরান সরকারের মতোই প্রতিরক্ষামূলক। আমাদের কোনো প্রতিবেদন প্রকাশ হলে সরকার মহল থেকে এমনভাবে প্রতিক্রিয়া আসে যেন দেশে যুদ্ধাবস্থা বিরাজ করছে। সুলতানা কামাল বলেন, দুর্নীতি নিয়ে, মানবাধিকার নিয়ে কিংবা রাষ্ট্রীয় কোনো বিষয় নিয়ে আমরা যখন কোনো কথা বলি তখন প্রতিউত্তরে তারা এমনভাবে কথা বলেন, যেন দেশে একটা যুদ্ধাবস্থা চলছে। তাদের কথা শুনলে মনে হয়, সবাই তাদের বিরুদ্ধে কথা বলছে, ষড়যন্ত্র করছে, শত্রুতা করছে।

তিনি বলেন, আমাদের প্রকাশিত কোনো প্রতিবেদন বা কথাকে স্বীকৃতি দিয়ে আমাদের সঙ্গে পরামর্শ করে কাজ করার মতো মানসিকতা সরকারের মধ্যে নেই। সরকার দাবি করে, তারা গণতান্ত্রিক সরকার ও জনগণের অনেক বড় ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসেছেন। তাদের কথা অনুযায়ী, জনগণ সাংঘাতিকভাবে তাদেরকে ক্ষমতায় বসিয়ে দিয়েছে। অথচ সবচেয়ে বড় শত্রু তারা দেশের জনগণকেই মনে করে। টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন বলেন, সরকার তাদের নির্বাচনি অঙ্গীকারে দুর্নীতি কমিয়ে আনার কথা বলেন। সেটা যদি তারা সৎভাবে ও নিজেদের বিশ্বাস থেকে বলে থাকেন তাহলে সেটির পরীক্ষা তাদেরকে আমাদের কাছে দিতে হবে। কিন্তু তাদের প্রতিক্রিয়ায় আমরা হতাশ হই। সরকারের পক্ষ থেকে মুক্ত তথ্য প্রবাহ, মত প্রকাশের স্বাধীনতার কথা বলা হলেও সেটি তারা করেন না।

সর্বশেষ খবর