শিরোনাম
শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে হবে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে হবে

তরুণ প্রজন্মের উদ্দেশে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, তোমরা হয়তো আর মুক্তিযুদ্ধ করতে পারবে না, কিন্তু মুক্তিযোদ্ধারা যা চেয়েছিলেন তোমরা তা বাস্তবায়ন করতে পারো। তারা যে স্বপ্ন দেখেছিলেন তোমরা যদি তা বাস্তবায়ন করো, তাহলে তা হবে তাদের প্রতি উপযুক্ত সম্মান প্রদর্শন। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে মুক্তিযুদ্ধ জাদুঘরের ২২তম ‘মুক্তি উৎসবে’ তিনি এ কথা বলেন।

মুক্তির উৎসবে বিশিষ্ট মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্য, শিল্পী-সাহিত্যিক ও প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এবারের উৎসবের মূল প্রতিপাদ্য ছিল ‘আমরা সামাজিক ন্যায়বিচার ও মানবিক মর্যাদা নিশ্চিত করব’। উৎসবে তরুণসমাজকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে এবং মাদক থেকে দূরে রাখার জন্য শপথবাক্য পাঠ করানো হয়।

শপথ পাঠ করান বীর মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) জাফর ইমাম বীরবিক্রম ও বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য। স্বাগত বক্তব্য দেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সদস্যসচিব সারা যাকের। শুভেচ্ছা বক্তব্য দেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী ও মফিদুল হক। আশালতা বৈদ্য শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তোমরাও সেখানে অবদান রাখবে। আশপাশের কোনো কথা কানে তুলবে না। তোমরা দেশের জন্য পরিচালিত হও। জাফর ইমাম বলেন, চর্চা ও গবেষণার অভাবে বর্তমানে ইতিহাস ভুলে যাওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। মুক্তিযুদ্ধের মূল ইতিহাস আমাদের জানতে হবে। আমরা যারা মুক্তিযুদ্ধের ইতিহাস জানি না, তাদের মুক্তিযুদ্ধের প্রতি তৃপ্তি আসে না। এটি আমাদের জাতীয় পর্যায়ে বিরাট ঘাটতি। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে ছায়ানট। অনীক বসুর পরিচালনায় নৃত্য পরিবেশন করে স্পন্দন। ব্রতচারী নৃত্য পরিবেশন করে পল্লীবাংলার ব্রতচারী সংঘ। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে দৃষ্টিপ্রতিবন্ধী সংগঠন স্পর্শ, ব্রাইট স্কুল অ্যান্ড কলেজ, বধ্যভূমির সন্তানদল, উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও ইউসেপ বাংলাদেশের শিক্ষার্থীরা।

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত র‌্যাফেল ড্রয়ে ১০০ বিজয়ীকে ল্যাপটপ, ট্যাব, মুক্তিযুদ্ধের বই, টি-শার্ট ইত্যাদি পুরস্কার দেওয়া হয়।

সর্বশেষ খবর