সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ড. ইউনূসকে অহেতুক জেলে নয়

নিজস্ব প্রতিবেদক

ড. ইউনূসকে অহেতুক জেলে নয়

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, অহেতুক ড. ইউনূসকে গ্রেফতার বা জেলে নেওয়ার ইচ্ছা সরকারের নেই। তবে মামলার রায় কার্যকর করার দায়িত্ব অবশ্যই সরকারের। গতকাল রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের প্রশিক্ষণ কোর্স উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারোয়ার ও ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ) শেখ আশফাকুর রহমান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ড. ইউনূসের বিরুদ্ধে যে মামলাগুলো চলমান আছে যেমন এনবিআরের কিছু মামলা, শ্রম আদালতের কিছু মামলার বিচার হবে। সেখানে বিজ্ঞ বিচারকরা সেই মামলার মেরিটের ওপর রায় দেবেন। সেই রায় কার্যকর করার দায়িত্ব অবশ্যই সরকারের এবং সরকার সেটা করবে।

সাগর-রুনি হত্যা মামলা নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি দ্ব্যর্থহীনভাবে বলতে চাই যে, এই হত্যাকান্ডের আসল অপরাধীদের ধরে তাদের অবশ্যই বিচার করা হবে। এই হত্যার বিচারটা হারিয়ে যাবে না, এটাও আমি পরিষ্কার করে বলতে চাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ডের পর আমাদেরও কিন্তু এরকম একটা হতাশা ছিল। হতাশা আরও গাঢ় ছিল।

এই হত্যাকান্ডের বিচার হওয়ার জন্য যে পদক্ষেপ সরকারের নেওয়া উচিত নিশ্চয়ই সরকার সেটা নেবে। যদি মনে হয়, র‌্যাবের তদন্ত জায়গাটা পরিবর্তন করা দরকার, অবশ্যই আমরা সেটা করব। কিন্তু র‌্যাব যেটা করছে, সেটা তাদের ব্যর্থতা বলে আমার মনে হয় না। ঘটনাটা যেভাবে ঘটেছে, সেটা যে কোনো ইনভেস্টিগেটিং এজেন্সির জন্য একটু কঠিন। এই জন্যই একটু অপেক্ষা করা প্রয়োজন।

সর্বশেষ খবর