মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ফের চেষ্টা রোহিঙ্গা অনুপ্রবেশের

কক্সবাজার প্রতিনিধি

মিয়ানমারে চলমান সংঘাতে কক্সবাজারের টেকনাফের উলুবনিয়া সীমান্ত দিয়ে পাঁচ সদস্যের একটি রোহিঙ্গা পরিবার অনুপ্রবেশের চেষ্টা করে। তাদের গতিরোধ করে মিয়ানমার সীমান্তে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গতকাল বেলা ১১টার দিকে মিয়ানমার থেকে উলুবনিয়া সীমান্ত দিয়ে এদের বাংলাদেশে অনুপ্রবেশ করতে দেখেছেন স্থানীয় লোকজন। যাদের মধ্যে এক নারী, এক পুরুষ ও অপর তিনজন শিশু। অনুপ্রবেশের চেষ্টাকারী মিয়ানমারের নাগরিকরা হলো- মংডু জেলার ভৌগনী গ্রামের হোসেন আলীর ছেলে মো. রহমত উল্লাহ (৩০), তার স্ত্রী সাজেদা (২৫), ছেলে হায়াতুন নূর (৫), জোনাইদ (৩) ও মেয়ে আমাত নুর (১)।

হোয়াইক্যং এলাকার স্থানীয়রা জানান, মিয়ানমারে কয়েকদিন ধরে সংঘর্ষ চলছে। এ কারণে কিছু রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে অবস্থান করছিল। গতকাল বেলা ১১টার দিকে রোহিঙ্গা পরিবারটি অনুপ্রবেশের চেষ্টা করলে বিজিবি তাদের সীমান্তে ফিরিয়ে দেয়। শতাধিক রোহিঙ্গা সীমান্তের কাছাকাছি অবস্থান করার কথা জেলেদের কাছে শুনেছেন বলেও জানান তারা।

হোয়াইক্যং ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য জালাল আহমদ জানান, সীমান্ত পয়েন্ট দিয়ে পাঁচজনের একটি রোহিঙ্গা পরিবার অনুপ্রবেশের চেষ্টা করেছিল। পরে বিজিবি তাদের ফেরত পাঠিয়েছে। তবে ওপারের তুমুল সংঘর্ষ ও গোলাগুলির শব্দে স্থানীয়রা আতঙ্কে রয়েছেন। টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দীন আহমেদ জানান, হোয়াইক্যং উলুবনিয়া পয়েন্ট দিয়ে একটি রোহিঙ্গা পরিবার অনুপ্রবেশের চেষ্টা করে। বিজিবি তাদের ফিরিয়ে দেয়। সীমান্ত দিয়ে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি কঠোর অবস্থানে রয়েছে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর