বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাবেক পাঁচ মন্ত্রী সংসদীয় কমিটির সভাপতি

আরও ১০ স্থায়ী কমিটি গঠিত

নিজস্ব প্রতিবেদক

সাবেক পাঁচ মন্ত্রী সংসদীয় কমিটির সভাপতি

জাতীয় সংসদে গতকাল আরও ১০টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। সাবেক পাঁচ মন্ত্রীকে ৫টি কমিটির সভাপতি করা হয়েছে। তারা হলেন- জাহিদ মালেক, এম এ মান্নান, আ হ ম মুস্তফা কামাল, আ ফ ম রুহুল হক ও রমেশ চন্দ্র সেন। এনিয়ে বর্তমান সংসদের ৩৮টি স্থায়ী কমিটি গঠন করা হলো।

গঠিত কমিটিগুলোর মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আ ফ ম রুহুল হককে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, নুরুজ্জামান আহমেদ, মো. আবুল কালাম আজাদ, মো. শামীম শাহনেওয়াজ, সাহাদারা মান্নান, শহিদুল ইসলাম, এনামুল হক বাবুল, মোহাম্মদ আবদুল ওয়াহেদ।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে রেজওয়ান আহাম্মদ তৌফিককে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, মো. আবদুর রশীদ, সেখ সালাহউদ্দিন, মো. মুজিবুল হক, জাহাঙ্গীর আলম, আবদুল্লাহ-আল কায়সার, মো. গোলাম ফারুক, মুজিবুর রহমান। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এ বি এম ফজলে করিম চৌধুরীকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, নুরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, শামীম ওসমান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে জাহিদ মালেককে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, নিজাম উদ্দিন হাজারী, মির্জা আজম, ইকবালুর রহিম, মো. আলী আজগার, মাহবুব উর রহমান, মো. আবদুস সবুর, মো. ইয়াকুব আলী। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে মু. জিয়াউর রহমানকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, মো. আলী আজগার, মো. আবু জাহির, তানভীর শাকিল জয়, সেলিম মাহমুদ, আবদুর রউফ, মো. ওমর ফারুক। পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে রমেশ চন্দ্র সেনকে। কমিটির সদস্যরা হলেন-মন্ত্রী/প্রতিমন্ত্রী, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পাণ্ডে, রণজিত চন্দ্র সরকার, এ বি এম রুহুল আমিন হাওলাদার। নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে মাহফুজুর রহমানকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, এম আবদুল লতিফ, গোলাম কিবরিয়া টিপু, মো. জাকারিয়া, ফিরোজ আহম্মেদ স্বপন, হাবিবুন নাহার, মো. আওলাদ হোসেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, শেখ হেলাল উদ্দীন, মো. মোতাহার হোসেন, মো. রশীদুজ্জামান, মো. সালাহ উদ্দিন মিয়াজী, মো. মজিবর রহমান (মজনু), রেজওয়ান আহাম্মদ তৌফিক, আবদুল হাফিজ মল্লিক। পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এম এ মান্নানকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, রফিকুল ইসলাম, ড. শ্রী বীরেন শিকদার, মো. আবদুর রাজ্জাক, সাইফুজ্জামান চৌধুরী, মো. আবদুস সবুর, এ কে এম মোস্তাফিজুর রহমান। অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আ হ ম মুস্তফা কামালকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, টিপু মুনশি, এম এ মান্নান, এ কে আবদুল মোমেন, আহমেদ ফিরোজ কবির, মো. আবুল কালাম আজাদ, এ কে এম সেলিম ওসমান।

সর্বশেষ খবর