বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পাকিস্তানে নির্বাচন আজ, বিস্ফোরণে নিহত ২৬

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে আগে থেকেই রক্তাক্ত ও সংঘাতপূর্ণ হয়ে আছে দেশটি। নির্বাচন থেকে দূরে রাখতে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানসহ সরকারবিরোধী বিপুল সংখ্যক নেতাকে মামলা ও সাজা দিয়ে আটকে রাখা হয়েছে জেলে। এ অবস্থায় নির্বাচনের আগের দিন হিসেবে গতকাল ঘটেছে ভয়াবহ জোড়া বিস্ফোরণ। শেষ খবর পাওয়া পর্যন্ত এ বিস্ফোরণে কমপক্ষে ২৬ জন নিহত এবং অর্ধ শতাধিক ব্যক্তি আহত হয়েছেন বলে জানা গেছে। সূত্র : রয়টার্স, ডন, জিও নিউজ, আল জাজিরা।

বিস্ফোরণের ঘটনা সম্পর্কে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সাধারণ নির্বাচনে আগের দিন গতকাল দফায় দফায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ২৬ জন, আহত হয়েছেন অনেকে। নির্বাচন বানচালের জন্য এসব সহিংসতা চালানো হচ্ছে বলে অভিযোগ করেছে ক্ষমতাসীনরা। এদিন বেলুচিস্তানের পিশিন ও কিলা সাইফুল্লাহ এলাকায় দফায় দফায় বিস্ফোরণ ঘটে। দুপুরে প্রথম বিস্ফোরণটি ঘটে কোয়েটা থেকে এক ঘণ্টার দূরত্বে অবস্থিত পিশিনের খানোজাই ইউনিয়ন পরিষদে। জেলা প্রশাসক জুম্মা দাদ মান্দোখাইল জানান, পিবি-৪৭ (পিশিন ১) থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী স্বতন্ত্র প্রার্থী আসফান্দিয়ার কাকারের নির্বাচনি কার্যালয়ের বাইরে এ ঘটনা ঘটে। এতে তাৎক্ষণিকভাবে অন্তত ১৪ জন নিহত ও ২৩ জন আহত হন। ওই এলাকায় দাঁড় করিয়ে রাখা একটি মোটরসাইকেলে বিস্ফোরক রাখা ছিল। সেটি বিস্ফোরিত হলে হতাহতের এ ঘটনা ঘটে। এর কিছুক্ষণ পরই কিলা সাইফুল্লাহ এলাকায় দ্বিতীয় বিস্ফোরণের খবর পাওয়া যায়। জেলা প্রশাসক ইয়াসির বাজাই জানান, জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজল (জেইউআই-এফ) নির্বাচনি কার্যালয়ের বাইরে এ বিস্ফোরণে তাৎক্ষণিকভাবে ১২ জন প্রাণ হারান এবং ১৪ জন আহত হন। গুরুতর আহতদের হেলিকপ্টারে করে কোয়েটায় নিয়ে যাওয়া হয়। খবরে বলা হয়, নির্বাচনের আগমুহূর্তে এ ধরনের সহিংসতাকে গুরুত্ব সহকারে নিয়েছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। বিস্ফোরণের বিষয়ে বেলুচিস্তানের মুখ্য সচিব এবং প্রাদেশিক পুলিশ প্রধানের কাছ থেকে দ্রুত প্রতিবেদন চেয়েছে কর্তৃপক্ষ। প্রাপ্ত খবর অনুযায়ী, বেলুচিস্তানের অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী মীর আলী মর্দান ডোমকিও বিস্ফোরণের ঘটনায় নোটিস জারি করেছেন এবং প্রাদেশিক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে প্রতিবেদন চেয়েছেন। মুখ্যমন্ত্রী দাবি করেন, ‘শান্তিপূর্ণ নির্বাচনের প্রক্রিয়া বাধাগ্রস্ত করার জন্য’ এসব হামলা চালানো হয়েছে। তবে জনগণের সুরক্ষায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে আশ্বস্ত করেন তিনি। হামলা-বিস্ফোরণে ভীত না হয়ে ভোটারদের ভোট দিতে যাওয়ার জন্য অনুরোধ জানান বেলুচিস্তানের এ নেতা।

আজ ভোট : দেশটিকে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন। স্থানীয় সময় সকাল ৮টায় ভো গ্রহণ শুরু হবে এবং তা চলবে বিকাল ৫টা পর্যন্ত। কেন্দ্রীয় ও প্রাদেশিক পরিষদের আইনপ্রণেতাদের নির্বাচন করতে দেশজুড়ে ভোট দেবেন ১২ কোটি ৮০ লাখ ভোটার। কেন্দ্রীয় পরিষদে নির্বাচিত হতে ৫ হাজার ১২১ জন প্রার্থী ও প্রাদেশিক পরিষদে ১২ হাজার ৬৯৫ জন প্রার্থী এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তবে এবারের নির্বাচনে সবচেয়ে বড় বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ও দলের শীর্ষ নেতা সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর ব্যাপক দমনপীড়নের কারণে তৈরি হয়েছে শঙ্কা। কারান্তরিন ইমরান খান তার সমর্থকদের এ নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তিনি তার সমর্থকদের যত বেশি সংখ্যক ভোটার ভোট কেন্দ্রে নিয়ে আসতে বলেছেন। ভোট কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট দিয়ে জনগণকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের বাইরে ফলাফল ঘোষণার আগ পর্যন্ত অবস্থানের জন্যও অনুরোধ করেছেন ইমরান খান।

তবে পাকিস্তানের কিছু শ্রেণিপেশার মানুষ ও রাজনৈতিক বিশ্লেষকের মতে, দেশটির গণতন্ত্রের যাত্রায় এ নির্বাচন হতে পারে কারচুপির সবচেয়ে বড় উদাহরণ।

প্রসঙ্গত, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এখন জেলে। পাকিস্তানের নির্বাচন কর্তৃপক্ষ নির্বাচনে দাঁড়াতে বাধা দিচ্ছে পিটিআইয়ের প্রার্থীদের। এমনকি তার দলের নির্বাচনি প্রতীকও কেড়ে নেওয়া হয়েছে। নির্বাচনে দলকে হারাতে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার তাদের প্রতীক বাতিল করেছে বলে অভিযোগ করে আসছেন পিটিআই নেতারা।

অন্যদিকে, আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ছিলেন কারাগারে ও পরবর্তী সময়ে নির্বাসনে। তিনি আবার ফিরে এসেছেন। তার বিরুদ্ধে দায়ের করা মামলাও তুলে নেওয়া হয়েছে।

এদিকে, গত মঙ্গলবার রাতে নির্বাচনের তফসিল অনুসারে শেষ হয় প্রচার-প্রচারণার কাজ। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) হুঁশিয়ারি দিয়ে বলেছে, দল এবং স্বতন্ত্র প্রার্থীরা যেন ৭ ফেব্রুয়ারি থেকে কোনো ধরনের সভা-সমাবেশ বা প্রচারকাজ না চালায়। এ ছাড়া গণমাধ্যমগুলো কোনো প্রকার ধারণাভিত্তিক ফলাফল যেন প্রকাশ না করে সেজন্য নির্দেশনাও দেওয়া হয়েছে।

এদিকে বিশ্বের পঞ্চম বৃহত্তম জনসংখ্যার দেশ পাকিস্তানের নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআইয়ের নেতা-কর্মীদের হয়রানির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের মুখপাত্র লিজ থ্রোসেল এক বিবৃতিতে পাকিস্তানি কর্তৃপক্ষকে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিতের আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ খবর