শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মর্টার শেলে কাঁপল টেকনাফ সীমান্ত শান্ত হয়ে এসেছে তুমব্রু-ঘুমধুম

স্থানীয়রা ঘরে ফিরছেন, উদ্ধারকৃত মর্টার শেলের নিয়ন্ত্রিত বিস্ফোরণ, ওপার থেকে গুলি, ঘুমধুমে ২৪ ঘণ্টার ব্যবধানে দুই মর্টার শেল উদ্ধার, পালিয়ে আসা ২৩ রোহিঙ্গাকে অস্ত্রসহ পুলিশে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক

মর্টার শেলে কাঁপল টেকনাফ সীমান্ত শান্ত হয়ে এসেছে তুমব্রু-ঘুমধুম

মিয়ানমারে সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষের ঘটনায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের পর এবার মর্টার শেল বিস্ফোরণে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত। কক্সবাজারের টেকনাফের জিম্বংখালী সীমান্তের ওপারে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর থেকে রাত আড়াইটা পর্যন্ত ব্যাপক গোলাগুলি ও মর্টার শেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় অন্তত ৩০টি মর্টার শেল বিস্ফোরণ হয় বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে কেঁপে ওঠে টেকনাফের গোটা সীমান্ত এলাকা। চরম আতঙ্ক দেখা দেয় বাসিন্দাদের মধ্যে। তবে শান্ত ছিল বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু ও ঘুমধুম সীমান্ত। গোলাগুলি থেমে যাওয়ায় ফিরতে শুরু করেছেন তুমব্রু ও ঘুমধুমের বাসিন্দারা। কয়েকদিন ধরে মিয়ানমারের অভ্যন্তরের যুদ্ধে একের পর এক গুলি ও মর্টার শেল বাংলাদেশে এসে পড়ে। এতে দুজনের মৃত্যু হয়। আহত হন কয়েকজন। ক্ষতিগ্রস্ত হয় বাড়িঘর। গুলিতে ছালবাকল উঠে যায় বড় বড় গাছের। আতঙ্কে ওই এলাকার ৫ হাজারের বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে যান। দুই দিন ধরে তুমব্রু ও ঘুমধুম সীমান্তের ওপারে গোলাগুলি কমে যাওয়ায় গতকাল অনেকেই বাড়িঘরে ফিরে আসেন। এদিকে ২৪ ঘণ্টার ব্যবধানে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমে দুটি অবিস্ফোরিত মর্টার শেল পাওয়া গেছে। একটি গত বৃহস্পতিবার দুপুরে ঘুমধুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড নয়াপাড়া এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে বিজিবি। অন্যটি উদ্ধার করা হয় গতকাল দুপুরে ঘুমধুম ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড তুমব্রু পশ্চিমকূল এলাকা থেকে। স্থানীয়রা জানান, গতকাল দুপুরে তুমব্রু পশ্চিমকূল বিজিবি ক্যাম্পের পাশে ধান খেতে কাজ করতে গিয়ে একটি মর্টার শেল দেখতে পান স্থানীয়রা। তারা এটি রাস্তার কাছাকাছি এনে প্রশাসনকে খবর দিলে বিজিবি সদস্যরা ঘটনাস্থলে গিয়ে মর্টার শেলটি নিজেদের হেফাজতে নেন। নাইক্ষ্যংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল মান্নান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

মর্টার শেলের নিয়ন্ত্রিত বিস্ফোরণ, ওপার থেকে গুলি : বৃহস্পতিবার ঘুমধুমের নয়াপাড়া বিলে পাওয়া মর্টার শেলটি গতকাল দুপুরে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করেছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি। এ সময় বিকট শব্দে পুরো এলাকা কেঁপে ওঠে। নয়াপাড়া এলাকায় মর্টার শেলটি নিষ্ক্রিয় করার পর মিয়ানমারের অভ্যন্তর থেকে গুলি বর্ষণের ঘটনা ঘটে। তবে এতে হতাহতের খবর পাওয়া যায়নি। স্থানীয়রা জানান, বিজিবির ২০-২৫ জনের একটি দল মিয়ানমার থেকে আসা অবিস্ফোরিত মর্টার শেলটির বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করার কয়েক মিনিট পর মিয়ানমারের অভ্যন্তর থেকে গুলি বর্ষণ শুরু হয়। এপারে একের পর এক গুলি আসতে থাকে। এ সময় অনেকেই দিগ্বিদিক ছোটাছুটি শুরু করেন। কেউ কেউ মাটিতে শুয়ে পড়েন। স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য আনোয়ারুল ইসলাম বলেন, গত বুধবার থেকে শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত ঘুমধুমের সীমান্ত পরিস্থিতি শান্ত ছিল। ওপার থেকে কোনো গুলি বা বিস্ফোরণের শব্দ শোনেননি এপারের মানুষ। মর্টার শেলটির বিস্ফোরণ ঘটানোর পর ওপার থেকে অন্তত ২৫-৩০টি গুলির শব্দ শোনা গেছে।

২৩ রোহিঙ্গাকে অস্ত্রসহ পুলিশে সোপর্দ : মিয়ানমারে সংঘাতের মধ্যে বাংলাদেশে প্রবেশকারী ২৩ রোহিঙ্গাকে ১২টি অস্ত্রসহ আটক করে পুলিশে সোপর্দ করেছে বিজিবি। তাদের বিরুদ্ধে উখিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, অস্ত্র ও গোলাবারুদসহ ২৩ জন সন্দেহভাজন সন্ত্রাসীকে পুলিশের কাছে সোপর্দ করেছে বিজিবি। এরা বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক (রোহিঙ্গা)। পুলিশ এদের বিষয়ে আইনি ব্যবস্থা নিচ্ছে।

সর্বশেষ খবর