সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

তিন পক্ষের দৌড়ঝাঁপ

পাকিস্তানে সরকার গঠনে জটিল সমীকরণ, চলছে এমপি কেনাবেচা, বিক্ষোভে ইমরান সমর্থকরা

প্রতিদিন ডেস্ক

তিন পক্ষের দৌড়ঝাঁপ

পাকিস্তানের সাধারণ নির্বাচনে কারারুদ্ধ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর দলের নেতারা এক তৃতীয়াংশ আসনে স্বতন্ত্র প্রার্থীদের বিজয়ী হওয়ার দাবি করলেও নির্বাচন কমিশন চূড়ান্ত ফলাফলে ভিন্ন অবস্থান দেখিয়েছে। ভোট গ্রহণের তিন দিন পর গতকাল ঘোষণা করা ফলাফলে দেখানো হয়েছে ইমরান সমর্থক স্বতন্ত্র প্রার্থীরা ১০১ আসনে, নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-এন ৭৫ আসনে, বিলওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪ আসনে ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম) ১৭ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১৭টি আসন। এ ফল অনুযায়ী ইমরান খান এবং নওয়াজ শরিফ নির্বাচনি খেলায় সুপার ওভারে থাকলেও সরকার গঠনের জন্য কোনো পক্ষেরই প্রয়োজনীয় সংখ্যক আসন নেই। এ অবস্থায় স্বতন্ত্র সদস্যদের ভেড়াতে অর্থ লেনদেনসহ লোভনীয় অফারের অভিযোগও উঠেছে। পর্যবেক্ষকরা বলছেন, এ অবস্থায় সরকার গঠন প্রক্রিয়া এখন পুরো মারপ্যাচের মুখে পড়ে গেছে। সূত্র : আলজাজিরা, জিও নিউজ, ডন, এনডিটিভি, বিবিসি, রয়টার্স।

পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে ২৬৫ আসনে (একটি স্থগিত) গত বৃহস্পতিবার ভোট হয়েছে। একটি আসনে ফল স্থগিত থাকার ঘোষণা দেয় নির্বাচন কমিশন। ফলে গতকাল ২৬৪ আসনে ফল ঘোষণা করা হয়েছে। সরকার গঠনে প্রয়োজন ১৩৪ আসন। প্রসঙ্গত, জাতীয় পরিষদের মোট আসন সংখ্যা ৩৩৬। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। বাকি ৭০টি আসন সংরক্ষিত। এসব আসনের মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের।

এদিকে এ ফল অনুযায়ী, সরকার গঠনের জন্য ইমরান খানের প্রয়োজন আরও ৩৩ আসনের সমর্থন, আর নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-এন-এর জন্য প্রয়োজন ৫৯ আসনের সমর্থন। আবার বিলওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টির এক্ষেত্রে প্রয়োজন আরও ৮০ আসনের সমর্থন। অর্থাৎ সরকার গঠনে জোটের বিকল্প নেই। এ ক্ষেত্রে জোর চেষ্টা করছে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-এন। তারা বিলওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির সমর্থন প্রাপ্তির জোর চেষ্টা চালাচ্ছে। তবে পিপিপি এরই মধ্যে এ সমর্থনের শর্ত হিসেবে প্রধানমন্ত্রীসহ কয়েকটি গুরুত্বপূর্ণ পদ দাবি করে বসেছে। এ নিয়ে চলছে সব পক্ষের মধ্যে এক ধরনের মারপ্যাচের খেলা। অভিযোগ আছে, এসবের নেপথ্যে ভূমিকা রাখছে সেনাবাহিনী। কোনো কোনো পর্যবেক্ষকের মতে, তুরুপের তাস এখন তাদের হাতেই। এদিকে আরেকটি সমস্যা রয়েছে। তা হলো পাকিস্তানের আইন অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীরা মিলে কোনো সরকার গঠন করতে পারেন না। জাতীয় পরিষদে সংরক্ষিত ৭০ আসনে কোনো সদস্যও দিতে পারেন না তারা। সরকারে থাকতে হলেও তাদের কোনো দলে যোগ দিতে হয়। এ জন্য নির্বাচনে জয়ের পর ৭২ ঘণ্টা সময় পান তারা। তবে এসব নির্বাচিত এমপির কোনো নিবন্ধিত দল না থাকায় তারা এখন নির্দিষ্ট কোনো দলেও যোগ দিতে পারছেন না। এক মঞ্চে আনার চেষ্টা যেমন চলছে, তেমন প্রধান প্রধান পক্ষগুলো ‘সুযোগ-সুবিধার’ টোপ দিয়ে তাদের নিজ নিজ পক্ষে নেওয়ার চেষ্টা করছে। এদিকে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের জয়ের পর ইমরান খানের উপদেষ্টা জুলফি বুখারি বলেছেন, ২৪ ঘণ্টার মধ্যেই তার দলের পক্ষ থেকে একটি মঞ্চ ঘোষণা করা হবে। তারপর সেই মঞ্চে সব স্বতন্ত্র প্রার্থীকে যোগ দিতে বলা হবে।

একটি খবরে বলা হয়েছে, নির্বাচনে ইমরানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সবার চেয়ে এগিয়ে থাকায় তারা কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সরকার গঠন করতে চাইছে। পিটিআই-এর আইনজীবী উমাইর খান নিয়াজি বলেছেন, পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান তাঁর দলের সমর্থিত প্রার্থীদের জয়ের পর কেন্দ্রে, পাঞ্জাবে এবং খাইবার পাখতুনখাওয়ায় সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও জানান, পিটিআই নেতা ইমরান তাঁর রাজনৈতিক প্রতিপক্ষ নওয়াজ শরিফকে জোট সরকার গঠন করতে না দেওয়ার জন্য ক্ষমতাশালীদের আহ্বান জানিয়েছেন। এ ব্যাপারে তিনি বলেন, অতীতে এমন পরীক্ষা-নিরীক্ষা কাজ দেয়নি। নিয়াজি বলেন, ইমরান রাজনৈতিক অস্থিতিশীলতার অবসান এবং দেশের ভবিষ্যতের জন্য এগিয়ে যেতে প্রস্তুত। সরকার গঠনের পরিকল্পনা বাস্তবায়নে পিটিআই-এর কোর কমিটি এরই মধ্যে বৈঠক করেছে। এরপরই নিয়াজিকে কেন্দ্রীয় পর্যায়ের দল-সমর্থিত জয়ী প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। তাছাড়া আরও দুই নেতাকে পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ার পিটিআই সমর্থিত জয়ী প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। আরেক খবর অনুযায়ী ইমরানের পিটিআই দলের মুখপাত্র রউফ হাসান নিশ্চিত করেছেন, এরই মধ্যে মজলিস ওয়াহদাত-ই-মুসলিমিন (এমডব্লিউএম) নামে একটি দলের সঙ্গে সমঝোতা করে ফেলেছে তাদের দল। এরই ভিত্তিতে তারা পাঞ্জাবে সরকার গঠনের চেষ্টা করবেন। এ ছাড়া খাইবার পাখতুনখাওয়ায় (কেপি) সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতাও দলটির রয়েছে।  অপরদিকে পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান মহসিন নাকভির বাড়িতে পিপিপির বিলাওয়াল ভুট্টো জারদারি ও তাঁর বাবা পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে বৈঠকে বসেন নওয়াজের ছোট ভাই শাহবাজ শরিফ। বৈঠক সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বৈঠকে দুই দল জোট বেঁধে কেন্দ্রে ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সরকার গড়ার সিদ্ধান্ত হয়েছে। তবে বিলাওয়াল বলেন, পিএমএল-এন, পিটিআই বা অন্য কারও সঙ্গে জোট সরকার গঠনের বিষয়ে আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি। কে সরকার গঠন করবে, সে বিষয়ে এখনো কথা বলার সময় আসেনি। এ অবস্থায় সেনাপ্রধান আসিম মুনির এক বিবৃতিতে বলেছেন, ‘সব গণতান্ত্রিক শক্তির সমন্বয়ে গঠিত একটি ঐক্যবদ্ধ সরকারই কেবল ভালোভাবে দেশের বৈচিত্র্যময় রাজনীতি ও বহুত্ববাদের প্রতিনিধিত্ব করতে পারে।’ আরেক খবরে বলা হয়েছে, পিএমএল-এনের সঙ্গে জোট গঠনের শর্ত হিসেবে বিলওয়াল ভুট্টো জারদারিকে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী করার দাবি জানিয়েছে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। সাবেক প্রেসিডেন্ট ও বিলওয়ালের বাবা আসিফ আলী জারদারি এ দাবি উত্থাপন করেছেন। সমর্থনের বিনিময়ে নতুন সরকারে পিপিপিকে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দেওয়ারও দাবি জানিয়েছেন তিনি। প্রাপ্ত খবর অনুযায়ী, এরই মধ্যে ইমরানপন্থিদের সরকার গঠন আটকাতে ক্ষমতা ভাগাভাগিতে রাজি হয়েছে নওয়াজ শরিফ ও বিলওয়াল ভুট্টোর দল।

১৪৪ ধারা জারি : ভোট কারচুপির অভিযোগে পিটিআইসহ পাকিস্তানের কয়েকটি রাজনৈতিক দল বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে। আর এর প্রেক্ষিতে রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ইসলামাবাদ পুলিশ হুমকি দিয়েছে, যে বা যারা ১৪৪ ধারা ভঙ্গ করে ‘গণ জমায়েত’ বা ‘সমাবেশ’ করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ফলাফল চ্যালেঞ্জ করার হিড়িক : পাকিস্তানের নির্বাচন কমিশন ঘোষিত ফলাফলকে আদালতে চ্যালেঞ্জ করার হিড়িক পড়েছে। মূলত ইমরান খানের দল পিটিআই সমর্থিত প্রার্থীরা নিজেদের জয়ী দাবি করে আদালতে যাচ্ছেন। পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা হাইপ্রোফাইল রাজনীতিবিদ যেমন পারভেজ এলাহী ও তার স্ত্রী কায়সার, খাইবার পাখতুনখাওয়ার প্রাক্তন অর্থমন্ত্রী তৈমুর ঘাগরা এবং প্রাক্তন স্পিকার মাহমুদ জান, ইসলামাবাদ-ভিত্তিক আইনজীবী শুয়াইব শাহীন, সাবেক পাঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী ডা. ইয়াসমিন রশিদ, সেই সঙ্গে ওসমান দার মা রেহানা দারের আসনগুলোতে নিজেদের জয়ী দাবি করছেন। লাহোর হাই কোর্টে পৃথক পিটিশনে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ, আতাউল্লাহ তারার এবং প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফের জয়ে ‘ফরম ৪৭’-এর কারসাজির অভিযোগ এনেছেন পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। লাহোর-১৩০ আসনে নওয়াজ শরিফের জয়ের বিরুদ্ধে রিট করেছেন পিটিআই সমর্থিত প্রার্থী ইয়াসমিন রশিদ। লাহোর-১১৯ আসনে নওযাাজ শরিফের মেয়ে মরিয়ম নেওয়াজের বিরুদ্ধে রিট করেছেন পিটিআই সমর্থিত প্রার্থী শাহজাদ ফারুক।

সর্বশেষ খবর