বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ছাত্রকে বিবস্ত্র করে নির্যাতনে তদন্ত কমিটি

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) র‌্যাগিংয়ের নামে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এক নবীন ছাত্রকে বিবস্ত্র করে রাতভর নির্যাতনের ঘটনায় দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে তথ্য উদঘাটন করে প্রতিবেদন জমা দিতে বলা হয়। গতকাল দুটি পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, র‌্যাগিংয়ের ঘটনায় মৌখিক বা লিখিত অভিযোগ পাওয়া যায়নি। বিষয়টি সহকারী প্রক্টরের মাধ্যমে অবহিত হওয়ার পর তাৎক্ষণিক অভিযোগ আনা কক্ষে গিয়ে তদন্ত করা হয়। তখন কক্ষে কাউকে পাওয়া যায়নি। ঘটনার যথাযথ তথ্য উদঘাটন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হলো।

জানা যায়, ঘটনা প্রকাশ্যে আসার পর ভুক্তভোগীকে ছাত্রলীগের নেতারা হুমকি-ধমকি দিয়েছেন এবং এ ধরনের ঘটনা ঘটেনি মর্মে একটি আবেদনও দিতে বলা হয়েছে। ভুক্তভোগী বিশ্ববিদ্যালয়ের আল-ফিকহ এবং লিগ্যাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থী অপু মিয়া। অভিযুক্তরা হলেন, শারীরিক শিক্ষা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের মুদাচ্ছির খান কাফি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের মোহাম্মদ সাগর। অভিযুক্তরা বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের অনুসারী এবং হলের ১৩৬ নম্বর কক্ষে থাকেন। প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ বলেন, জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রসঙ্গত, গত বুধবার দিবাগত রাত ১২টা থেকে ভোররাত সাড়ে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের লালন শাহ হলের ১৩৬ নম্বর কক্ষে (গণরুম) এ নির্যাতনের ঘটনা ঘটে। ভুক্তভোগীকে নানা কুরুচিপূর্ণ আচরণ করতে বললে, সে অস্বীকৃতি জানালে তাকে বার বার রড দিয়ে আঘাত করতে থাকেন অভিযুক্তরা। পরে তাকে জোরপূর্বক উলঙ্গ করে টেবিলের ওপর দাঁড় করিয়ে রাখা হয়। এর পর নাকে খত দেওয়াসহ বিভিন্নভাবে শারীরিক নির্যাতন করা হয়েছে।

 

সর্বশেষ খবর