শিরোনাম
বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

প্রেসিডেন্ট জারদারি প্রধানমন্ত্রী শাহবাজ

পাকিস্তানে সরকার গঠনে নাটকীয়তা

প্রতিদিন ডেস্ক

প্রেসিডেন্ট জারদারি প্রধানমন্ত্রী শাহবাজ

নতুন জোট সরকারের প্রধানমন্ত্রী হওয়ার চেষ্টা থেকে সরে এসেছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) বিলাওয়াল ভুট্টো। তাঁর বদলে প্রধানমন্ত্রী পদে নাম এসেছে পাকিস্তান মুসলিম লীগ-এন (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফের। পাশাপাশি প্রধানমন্ত্রী পদে হাল ছেড়ে দেওয়া বিলাওয়ালের বাবা আসিফ আলি জারদারিকে প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত করার বিষয়ে সমঝোতা হয়েছে। এ বাস্তবতায় আপাতত ক্ষমতার স্বপ্ন থেকে মাইনাস হয়েছেন সবচেয়ে বেশি আসনে সমর্থন পাওয়া সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সূত্র : জিও নিউজ, ডন, বিবিসি, রয়টার্স, সামা টিভি, এনডিটিভি। প্রাপ্ত খবর অনুযায়ী, গতকাল পিএমএল-এন প্রধান ৭৪ বছরের নওয়াজ তাঁর ছোট ভাই ৭২ বছরের শাহবাজকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মনোনীত করেছেন। তার আগে প্রধানমন্ত্রী পদের দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি। পিএমএল-এন মুখপাত্র মারিয়াম আওরঙ্গজেব জানিয়েছেন, শাহবাজকে প্রধানমন্ত্রী এবং ৫০ বছরের মারিয়াম নওয়াজকে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। আরেক খবরে বলা হয়েছে, পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি দেশটির নতুন প্রেসিডেন্ট হচ্ছেন। নওয়াজ শরিফের পিএমএল-এন ও বিলাওয়ালের পিপিপি জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে। সে ঐকমত্যের অংশ হিসেবেই পিপিপি চেয়ারম্যান বিলাওয়ালের বাবা আসিফ আলি জারদারিকে প্রেসিডেন্ট মনোনীত করা হয়েছে। নতুন এ জোট সরকারে পিপিপি-পিএমএল ছাড়া রয়েছে আরও চারটি রাজনৈতিক দল। এগুলো হলো মুত্তাহিদা কওমি মুভমেন্ট পার্টি (এমকিউএমপি), পাকিস্তান মুসলিম লীগ-কায়েদে আজম (পিএমএলকিউ), ইস্তেকাম-ই পাকিস্তান পার্টি (আইপিপি) ও বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি)। এ সমঝোতার জন্য গতকালই পিএমএলকিউর চেয়ারম্যান চৌধুরী সুজাত হাসানের বাসভবনে ছয় রাজনৈতিক দলের শীর্ষ নেতারা বৈঠক করেন। শেষে সংবাদ সম্মেলনে তাঁরা জানান, ছয়টি রাজনৈতিক দল জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে এবং পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন আসিফ আলি জারদারি। এর আগেই পিএমএল-এনের প্রতিষ্ঠাতা নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ছোট ভাই শাহবাজকে মনোনীত করার ঘোষণা দেন। একই সঙ্গে তিনি পাঞ্জাব প্রাদেশিক পরিষদের মুখ্যমন্ত্রী হিসেবে দলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ও মেয়ে মারিয়ামের নাম ঘোষণা করেন।

অন্য এক খবরে বলা হয়, পিএমএল-এনের নেতৃত্বে জোট সরকার গঠনপ্রক্রিয়ার অগ্রগতির মধ্যেই ইমরান খান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে সরকার গঠনের আশা করছিল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। দলটির চেয়ারম্যান গহর আলি খান এর আগে বলেছিলেন, কেন্দ্রে কিংবা খাইবার পাখতুনখাওয়া ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে ‘নিজেদের’ সরকার গঠন করবেন তাঁরা। এ মন্তব্যের পর ইসলামাবাদে পিটিআই মুখপাত্র রউফ হাসান বলেন, দলের প্রতিষ্ঠাতা ইমরানের নির্দেশনায় পাকিস্তানের কেন্দ্র ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সরকার গঠনে তাঁরা মজলিস-ই-ওয়াহদাত-মুসলিমিনের (এমডব্লিউএম) সঙ্গে হাত মেলাবেন। আর খাইবার পাখতুনখাওয়ায় জামায়াতে ইসলামির সঙ্গে জোট করবেন। তবে পিএমএল-এন, পিপিপি ও এমকিউএমপির সঙ্গে সমঝোতায় যাবেন না।

নওয়াজের পাঁচ বছরের পরিকল্পনা : নওয়াজ শরিফের আগামী পাঁচ বছরের পরিকল্পনা প্রকাশ করেছেন মেয়ে মারিয়াম নওয়াজ। তিনবারের সাবেক এই প্রধানমন্ত্রী সরকারপ্রধান না হলেও নেপথ্যে থেকে তিনিই মূলত জোট সরকার পরিচালনা করবেন। সেই সঙ্গে রাজনীতিতে দলকে একটি শক্ত ভিতের ওপর দাঁড় করানোর চেষ্টা করবেন। পাকিস্তান মুসলিম লীগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান সংগঠক মারিয়াম গতকাল পিএমএল-এন এক্সে পোস্ট করে বলেন, যারা মনে করছেন নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ ছেড়ে দিয়ে রাজনীতি থেকে দূরে সরার চেষ্টা করছেন, তারা মূলত ভুল করছেন। আগামী পাঁচ বছর তিনি রাজনীতির মাঠ কাঁপাবেন। তিনি প্রাদেশিক ও কেন্দ্রীয় সরকারকে সহায়তা করবেন। নওয়াজ মূলত নিজেকে উৎসর্গ করেছেন, তিনি লড়াই করতে জানেন। নওয়াজ শরিফ একজনই। তাঁর স্থলাভিষিক্ত হওয়ার মতো কেউ নেই।

 

সর্বশেষ খবর