রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সংরক্ষিত আসনে মনোনয়নপত্র জমা আজ

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের নির্বাচনে অংশ নিতে আজ ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। গতকাল দলীয় প্রার্থীরা জামানতের টাকাও জমা দিয়েছেন। আজ মনোনয়নপত্র জমা শেষে আগামী ১৯ ও ২০ ফেব্রুয়ারি যাচাই-বাছাই হবে। তবে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর ভোট ১৪ মার্চ। জোট অনুযায়ী আওয়ামী লীগ, ১৪ দলীয় জোট ও স্বতন্ত্র মিলে পাচ্ছে ৪৮টি আসন ও জাতীয় পার্টি পাচ্ছে দুটি আসন। ইতোমধ্যে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি তাদের প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে। সেই অনুযায়ী আজ আনুষ্ঠানিকভাবে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে সংরক্ষিত নারী আসনের রিটার্নিং অফিসার ও ইসির যুগ্ম সচিব (প্রশাসন ও অর্থ) মো. মনিরুজ্জামান তালুকদার গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেছেন, আজ সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সময় রয়েছে। এ ক্ষেত্রে প্রার্থী, প্রার্থীর প্রস্তাবক/সমর্থক বা দলের পক্ষ থেকে মনোনয়নপত্র দাখিল করা যাবে।

গত ৬ ফেব্রুয়ারি ঘোষিত তফসিল অনুযায়ী আজ মনোনয়নপত্র দাখিল করা যাবে। আগামী ১৯ ও ২০ ফেব্রুয়ারি বাছাই হবে। বাচাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ২২ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি এবং মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২৫ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। প্রতীক বরাদ্দ হবে ২৭ ফেব্রুয়ারি এবং ভোট ১৪ মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

ইসির কর্মকর্তারা বলছেন, এ নির্বাচনে ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যায় তার আগেই। ৫০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমান সংখ্যক প্রার্থী মনোনয়ন দেওয়া হয়েছে। ফলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে। বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা সংরক্ষিত আসনের নির্বাচনের ভোটার হন।

সংসদে নৌকা প্রতীকে জয় পাওয়া ২২৫ এমপির হিসাবে ক্ষমতাসীন আওয়ামী লীগ আনুপাতিক হারে পাচ্ছে ৩৮টি সংরক্ষিত আসন। ৬২ স্বতন্ত্র এমপির সঙ্গে মতৈক্য হওয়ায় তাদের ভাগের ১০ আসনেও আওয়ামী লীগই প্রার্থী দেবে। বাকি দুটি সংরক্ষিত আসন পাচ্ছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছে ৩০ জানুয়ারি। কাজ দ্রুত শেষ হলে এ অধিবেশনেই সংরক্ষিত নারী আসনের এমপিরা যোগ দেওয়ার সুযোগ পেতে পারেন।

 

সর্বশেষ খবর