শিরোনাম
রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাক্ষী হাজির না হওয়ায় সাক্ষ্য পেছাল পি কের মামলায়

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে কলকাতায় আটক প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) মামলায় সাক্ষ্য গ্রহণ পেছাল। গতকাল কলকাতার নগর দায়রা আদালতে পি কে হালদারসহ ছয়জনের বিরুদ্ধে অর্থ পাচার মামলার সাক্ষ্য গ্রহণের কথা থাকলেও সাক্ষী অনুপস্থিত থাকায় তা পিছিয়েছে। আগামী ২০ ফেব্রুয়ারি পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত। এদিকে এই মামলায় প্রাণেশ কুমার হালদারের জামিন, অভিযুক্ত আমানা সুলতানের শারীরিক অবস্থার মেডিকেল রিপোর্ট চেয়ে এবং পি কে হালদারের মা লীলাবতী হালদারের শারীরিক অবস্থা আশঙ্কাজনক থাকায় তাকে কলকাতার বৈদিক ভিলেজে তার নিজের বাড়িতে পাঠানোর জন্য আদালতে আবেদন করা হয়েছে। ওই দিনই এসব বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে পারেন আদালত। এদিন অভিযুক্তের আইনজীবী বিশ্বজিৎ মান্না বলেন, অভিযুক্ত নারী আমানা সুলতানার শারীরিক অবস্থা জানতে চেয়ে কারাগার কর্তৃপক্ষের কাছ থেকে মেডিকেল রিপোর্টের জন্য এবং প্রাণেশ হালদারের জামিনের আবেদন করা হয়েছে। মান্না আরও জানান, শনিবার সাক্ষ্য গ্রহণের মাধ্যমে ছয় অভিযুক্তের বিচার শুরু হওয়ার কথা ছিল। সাক্ষীরা আসেনি।

অন্যদিকে ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী জানান, প্রাণেশ কুমার হালদারের জামিন আবেদনের বিরোধিতা করা হয়েছে, পাশাপাশি সম্পত্তি পুনরুদ্ধারের যে মামলা করা হয়েছে সেটিতেও ইডি আপত্তি জানিয়েছে। ২০ ফেব্রুয়ারি এই ইস্যুগুলোতে শুনানি শেষে সাক্ষ্য গ্রহণ শুরু হবে। উল্লেখ্য, টানা কয়েক দফায় বিচার বিভাগীয় হেফাজতে থাকার পর শনিবার অভিযুক্ত পি কে হালদার, তার ভাই প্রাণেশ হালদার, স্বপন মিস্ত্রি ওরফে স্বপন মৈত্র, উত্তম মিস্ত্রি ওরফে উত্তম মৈত্র, ইমাম হোসেন ওরফে ইমন হালদার এবং আমানা সুলতানা ওরফে শর্মী হালদারসহ ছয় অভিযুক্তকেই আদালতে হাজির করা হয়। উল্লেখ্য, ২০২২ সালের ১৪ মে পশ্চিমবঙ্গের রাজারহাটের বাড়ি থেকে পি কে হালদারকে গ্রেফতার করে ভারতের তদন্তকারী সংস্থা ‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেট’ (ইডি)। এ ছাড়া রাজ্যটির বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে পি কে হালদারের আরও ৫ সহযোগীকে গ্রেফতার করা হয়। ইতোমধ্যেই অভিযুক্তদের বিরুদ্ধে আদালতে চার্জ গঠন করা হয়েছে।

বর্তমানে পি কে হালদারসহ পাঁচ পুরুষ অভিযুক্ত কলকাতার প্রেসিডেন্সি কারাগারে এবং নারী অভিযুক্ত রয়েছে আলিপুর নারী সংশোধনাগারে।

 

সর্বশেষ খবর