মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সাক্ষাৎকার

বিএনপি নিগোশিয়েট করবে এটা ভাবাও তো বোকামি

আমীর খসরু মাহমুদ চৌধুরী

শফিউল আলম দোলন

বিএনপি নিগোশিয়েট করবে এটা ভাবাও তো বোকামি

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপিকে ভাঙার সর্বাত্মক চেষ্টা করেছিল সরকার। একতরফা এই নির্বাচনে বিএনপির কিছু নেতাকে লোভ দেখিয়ে দল থেকে বের করে নিয়ে যাওয়ার ষড়যন্ত্র করেছিল আওয়ামী লীগ। তাতে ব্যর্থ হয়ে আওয়ামী লীগ নৈতিক ও রাজনৈতিকভাবে পরাজিত হয়েছে। অবৈধ এই নির্বাচন বয়কট করার জন্য বিএনপি সারা দেশের মানুষের কাছে আবেদন জানিয়েছিল। দেশের জনগণ সেই আবেদনে সাড়া     দিয়েছে। এটাই হলো বিএনপির চূড়ান্ত বিজয়। আন্দোলনের বিজয়ের চেয়ে এই বিজয় আরও অনেক বড়। বিএনপির মতো একটি গণতান্ত্রিক দল তাদের সঙ্গে ‘নিগোশিয়েট’ করবে এটা ভাবাও তো বোকামি।

কারামুক্তির পর গত রবিবার বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে আমীর খসরু মাহমুদ চৌধুরী এসব কথা বলেন। ২৮ অক্টোবরের বিএনপি পুলিশ সংঘর্ষের ঘটনায় আটকের প্রায় সাড়ে তিন মাস পর গত বৃহস্পতিবার জেল থেকে মুক্তি পান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

প্রশ্ন : আটক বিএনপি নেতাদের মুক্তির শর্ত হিসেবে ভোটে অংশ নেওয়ার প্রস্তাব করা হয়েছিল বলে নির্বাচনের আগে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ড. আবদুর রাজ্জাক একটি বেসরকারি টেলিভিশনের সাক্ষাৎকারে বলেছিলেন। এই প্রস্তাব কি বিএনপির শীর্ষ নেতাদের সবাই পেয়েছিলেন?

আমীর খসরু মাহমুদ চৌধুরী : লুকোচুরি করে বিএনপি কম্প্রোমাইজ করবে- আওয়ামী লীগ কীভাবে সেটা ভাবল? এটা আবার তারা পাবলিকলিও বলছে। অথচ বিব্রত হচ্ছে না তারা। আওয়ামী লীগ নীতি-নৈতিকতা হারিয়ে ক্ষমতা দখল করবে, আর বিএনপির মতো একটি গণতান্ত্রিক দল তাদের সঙ্গে ‘নিগোশিয়েট’ করবে এটা ভাবাও তো বোকামি।

প্রশ্ন: বিএনপিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে কারাগারের ভিতরে কিংবা রিমান্ডে থাকাকালে সরকারের কোনো ‘প্রতিনিধি’র সঙ্গে বৈঠক হয়েছে কি না?

আমীর খসরু মাহমুদ চৌধুরী : কারাগারে আমার সঙ্গে নির্বাচন বা রাজনৈতিক ইস্যুতে কারও কোনো বৈঠক হয়নি। কেউ সাক্ষাৎও করেননি। ২৮ অক্টোবরের সংঘর্ষের ঘটনাটি ছিল সরকারের পূর্ব পরিকল্পিত। নির্বাচনের আগে সরকার যখন বিএনপির জনসমাবেশে লাখ লাখ মানুষের উপস্থিতি দেখল, তখন তারা মানসিকভাবে চাপের মধ্যে পড়ে গিয়েছিল। সরকারের পরিকল্পনা ছিল বিশাল জনসভায় এমন কিছু ঘটনা ঘটানো হবে এবং নেতা-কর্মীদের বিরুদ্ধে অসংখ্য গায়েবি মামলা ও সাঁড়াশি অভিযানের মাধ্যমে ব্যাপক ধরপাকড় চালানো হবে। তারা সেটি করেছে এবং এমন কায়দায় নির্বাচনও করে ফেলেছে সরকার। সারা দেশের মানুষ প্রহসনের এই নির্বাচনকে প্রত্যাখ্যান করেছে। সরকার আর নির্বাচন কমিশন যে ফলাফলই দেখাক না কেন- বাস্তবে ভোটার উপস্থিতি ছিল ৩ থেকে ৪ শতাংশ মাত্র। অবৈধ একটি নির্বাচন বয়কট করার জন্য বিএনপি সারা দেশের মানুষের কাছে আবেদন জানিয়েছিল। দেশের সর্বস্তরের মানুষ সেই আবেদনে সাড়া দিয়েছে। এটাই হলো বিএনপির ফাইনাল বিজয়। মাঠের আন্দোলনের বিজয়ের চেয়ে এই বিজয় আরও অনেক বড়। অনেক গুরুত্বপূর্ণ।

প্রশ্ন : বিএনপি মনে করে দল ভাঙার ক্ষেত্রে আওয়ামী লীগের কৌশল ব্যর্থ হয়েছে। ৭ জানুয়ারির নির্বাচনকে পাতানো দাবি করে বিভিন্ন সভা সমাবেশে বক্তব্যও দিচ্ছেন বিএনপি নেতারা। এই নির্বাচন বাতিলের দাবিতে তারা বিভিন্ন কর্মসূচিও পালন করছে। আপনি কী মনে করেন?

আমীর খসরু মাহমুদ চৌধুরী : ক্ষমতাসীন দল নির্বাচনকে গ্রহণযোগ্য করতে নিজেদের বিরুদ্ধেই নিজেদের ডামি প্রার্থী দিয়েছে। ডামি নির্বাচনেও ভোট চুরি করেছে তারা। ক্ষমতা দখল করেছে। যা করেছে সবই করেছে নির্লজ্জভাবে। একটা আতঙ্ক-ভয়ের পরিবেশ সৃষ্টি করে বিএনপি নেতা-কর্মীদের ভোটে আনার পরিকল্পনা করেছিল। এই নির্বাচনের বৈধতা দেখাতে তারা চেয়েছিল। তারা ‘টোটালি ফেইল’ করেছে।

প্রশ্ন : ২০১১ সালে সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকার বাতিলের পর দেশে তিনটি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে গত ১৫ বছর ধরে আন্দোলন করছে বিএনপি। এই আন্দোলনের ভবিষ্যৎই বা কী?

আমীর খসরু মাহমুদ চৌধুরী : গত ১৫ বছরে প্রতিটি নির্বাচনই হয়েছে যেনতেনভাবে। সরকার টাকা-পয়সা দিয়ে বিএনপি থেকে নেতা কেনার চেষ্টা করেছে। সংসদ সদস্য বানানোর লোভ দেখানো হয়েছে। ব্যবসায়ীদের ভোটে নেওয়ার চেষ্টা হয়েছে। তবু বিএনপি ভাঙেনি বরং আরও শক্তিশালী দলে পরিণত হয়েছে। বিএনপি ভাঙার এই চেষ্টার ব্যর্থতাই আওয়ামী লীগের সবচেয়ে বড় পরাজয়। তাছাড়া এই নির্বাচনের আগেই ‘তৃণমূল বিএনপি’ ও ‘বিএনএম’ নামে দুটি নতুন দলের আত্মপ্রকাশ ঘটে। বিএনপি বরাবরই অভিযোগ করে আসছিল এই দল দুটি সরকারের প্রত্যক্ষ মদদে নিবন্ধন পেয়েছে। এই দুটি দলে বিএনপির সাবেক কয়েকজন নেতাও যোগ দিয়েছেন। নতুন দল বানানো, তাতে বিএনপির কিছু নেতাকে যোগদান করানো- সবই হয়েছে সরকারের প্রত্যক্ষ মদদে। সেগুলো সবই ছিল বিএনপিকে ভাঙার চেষ্টা। সরকারের এই চেষ্টা সফল হয়নি বলে মনে করে বিএনপি। নিজেরা ভোটে জিততে তারা বিএনপিকে কৌশলে ভোটে আনার চেষ্টা করল। সেটি না পেরে তারা বিএনপিকে ভাঙার চেষ্টা করেছে। না পেরে বিকল্প দল তৈরি করল। সেই দলগুলোও ফিরল খালি হাতেই। ৭ জানুয়ারির নির্বাচনের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নিয়ে ব্যাপক প্রশ্ন রয়েছে। এ নির্বাচনের পর ভারত, চীন, রাশিয়াসহ বিশ্বের আরও বেশ কিছু দেশ সরকারকে শুভেচ্ছা জানিয়েছে। সরকারের সঙ্গে কাজ করার কথা বলেছে বিএনপি। এই বিষয়টিকে বেশ ইতিবাচক হিসেবে দেখছে আওয়ামী লীগ। তবে আওয়ামী লীগের এই চিন্তাকে অযৌক্তিক মনে করছে বিএনপি।

প্রশ্ন: সরকারবিরোধী চলমান আন্দোলনের কূটনৈতিক ভবিষ্যৎ কী?

আমীর খসরু মাহমুদ চৌধুরী : কোনো দেশের সঙ্গে অন্য দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক থাকা আর সমর্থন এক জিনিস না। পশ্চিমা বিশ্ব যে সরকার আসবে তাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ঠিকই রাখবে। তাতে যে এই একতরফা নির্বাচন নিয়ে তাদের অবস্থানের পরিবর্তন হয়েছে, সেটি মনে করলে সেটা ভুল হবে। বাংলাদেশের মানুষের গণতন্ত্র বা ভোটাধিকারের বিষয়গুলো থেকে গণতন্ত্রকামী বিশ্বের দেশগুলোর কারও অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। বরং ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে আন্তর্জাতিক বিশ্বের মনোভাবে আগের চেয়ে অবনতি হয়েছে। এটা থেকে বের হয়ে আসার সুযোগ সরকারের নেই, যতদিন জনগণের ভোটে নির্বাচিত সরকার না আসবে।

প্রশ্ন : নির্বাচনও হয়ে গেছে। দেশে এখন নতুন সরকার। সরকার গঠনের পর আটককৃত বিএনপির শীর্ষ নেতাসহ অনেকেই মুক্তি পেয়েছেন। নতুন সরকারের বিরুদ্ধে বিএনপি লিফলেট বিতরণ, গণসংযোগ, দোয়া মাহফিলের মতো কর্মসূচি দিয়ে এখনো আন্দোলন চালিয়ে যাচ্ছে। এই আন্দোলনের ভবিষ্যৎ কী? সরকার পতনে বিএনপির এই আন্দোলন কি আরও চলবে? আগামী দিনে বিএনপির রাজনৈতিক এজেন্ডাই বা কী হবে?

আমীর খসরু মাহমুদ চৌধুরী : বিএনপির আন্দোলন ক্ষমতায় যাওয়া বা না যাওয়ার আন্দোলন না। এটা বাংলাদেশের মানুষের মুক্তির আন্দোলন। যে আন্দোলনে দেশের জনগণ বিএনপির পক্ষে দাঁড়িয়েছে সেখান থেকে সরে যাওয়ার কোনো উপায় নেই। গণতন্ত্র ফেরাতে হলে, মানুষের ভোটাধিকারসহ সব মৌলিক অধিকার প্রতিষ্ঠা করতে হলে এই আন্দোলনের কোনো বিকল্প নেই। আর মানুষের এসব অধিকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন চলবে।

প্রশ্ন : বিএনপির এই আন্দোলন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে নানা ধরনের হাসি ঠাট্টা, নেতিবাচক বক্তব্য দেওয়া হচ্ছে। বিএনপিকে ব্যর্থ ও নেতৃত্বহীন দল হিসেবে আখ্যা দিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আপনার মন্তব্য কী?

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, নেতৃত্ব ছাড়াই বিএনপির এত লোকের বিরুদ্ধে যদি মামলা দিতে হয়। এত লোককে প্রাণ দিতে হয়। গুম করতে হয়। জেলে ভরতে হয়, তাহলে নেতৃত্ব থাকলে এই সরকার কী করত? আসলে জনগণের ভোট ছাড়া প্রহসনের একতরফা নির্বাচনে গঠিত সরকার এই ধরপাকড়, ভয়ভীতি আর জুলুম-নির্যাতন করে কতদিন টিকে থাকতে পারে সেটিই এখন দেখার বিষয়।

 

 

সর্বশেষ খবর