মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সংরক্ষিত আসনের নির্বাচন

বাছাইয়ে ৫০ জনের মনোনয়নপত্রই বৈধ

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য জমা হওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে সবগুলোই বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার। এ নির্বাচনের রিটার্নিং অফিসার ইসির যুগ্ম সচিব মনিরুজ্জামান তালুকদার গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মনোনয়নপত্র বাছাই শেষে এ সিদ্ধান্ত জানান। তিনি বলেন, জাতীয় পার্টি থেকে দুটি এবং আওয়ামী লীগ এবং তাদের জোট থেকে ৪৮টিসহ মোট ৫০টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। কোনো মনোনয়নপত্রের বিরুদ্ধে কোনো অভিযোগ আসেনি। সুতরাং সব প্রার্থীকে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা করছি।

তফসিল অনুযায়ী, ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ আছে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। আপিল নিষ্পত্তির দিন হলো ২৪ ফেব্রুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি। ৫০টি সংরক্ষিত নারী আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল দিয়েছে নির্বাচন কমিশন। ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার সময়। ১৪ মার্চ ভোটের দিন রাখা হলেও মনোনয়নের বাইরে কারও প্রার্থী হওয়ার সুযোগ না থাকায় ভোটের আর প্রয়োজন পড়বে না। ২৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই ৫০ প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে। ইসির যুগ্ম সচিব মনিরুজ্জামান বলেন, প্রার্থিতা প্রত্যাহার কেউ না করলে, প্রত্যাহারের সময়ের পর বৈধ প্রার্থী যারা থাকবে, এক্ষেত্রে ২৭ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দের আর প্রয়োজন হবে না। যেহেতু প্রতিদ্বন্দ্বী নেই, সেজন্য বৈধ প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করার জন্য কার্যক্রম গ্রহণ করব।

সংসদে নৌকা প্রতীকে জয় পাওয়া ২২৫ এমপির হিসাবে ক্ষমতাসীন আওয়ামী লীগ আনুপাতিক হারে পেয়েছে ৩৮টি সংরক্ষিত আসন।। আর ৬২ স্বতন্ত্র এমপির সঙ্গে মতৈক্য হওয়ায় তাদের ভাগের ১০ আসনেও আওয়ামী লীগই প্রার্থী দিয়েছে। সে হিসাবে আওয়ামী লীগ এবার পাচ্ছে ৪৮টি সংরক্ষিত আসন। বাকি দুটি সংরক্ষিত আসন পাচ্ছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। আওয়ামী লীগের ৪৮ জন প্রার্থী হলেন- ফরিদা ইয়াসমিন, রেজিয়া ইসলাম, দ্রৌপদী দেবী আগরওয়াল, মোছা. আশিকা সুলতানা, মোছা. নাছিমা জামান ববি, রোকেয়া সুলতানা, মাহফুজা সুলতানা, জারা জাবীন মাহবুব, কোহেলী কুদ্দুস, পারভীন জামান, ফরিদা আক্তার বানু, বেগম মুন্নুজান সুফিয়ান, রুনু রেজা, লায়লা পারভীন, মোসা. ফারজানা সুমি, নাজনীন নাহার রশীদ, খালেদা বাহার বিউটি, শাম্মী আহমেদ, তারানা হালিম, বেগম শামসুন নাহার, অপরাজিতা হক, উম্মি ফারজানা ছাত্তার, নাদিয়া বিনতে আমিন, ফজিলাতুন নেসা, শবনম জাহান, পারুল আক্তার, সাবেরা বেগম, নাহিদ ইজাহার খান, শাহিদা তারেখ দীপ্তি, অনিমা মুক্তি গোমেজ, শেখ আনার কলি পুতুল, হাছিনা বারী চৌধুরী, সানজিদা খানম, মেহের আফরোজ, মাসুদা সিদ্দীক রোজী, ঝর্না হাসান, নাজমা আক্তার, বেদৌরা আহমেদ সালাম, রুমা চক্রবর্তী, আরমা দত্ত, কানন আরা বেগম, ফরিদা খানম, ফরিদুন্নাহার লাইলী, আশ্রাফুন নেছা, শামীমা হারুন, দিলোয়ারা ইউসুফ, ওয়াসিকা আয়শা খান, জ্বরতী তঞ্চঙ্গ্যাঁ। জাতীয় পার্টির দুজন প্রার্থী হলেন- সালমা ইসলাম ও মোছা. নুরুন নাহার বেগম।

 

সর্বশেষ খবর