শিরোনাম
বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দুই আসনে রাহুল গান্ধী

কলকাতা প্রতিনিধি

দুই আসনে রাহুল গান্ধী

কেরলের ওয়েনাড সংসদীয় আসন ছাড়তে পারেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সূত্রে খবর, আসন্ন লোকসভা নির্বাচনে ওয়েনাডের বদলে অন্য দুটি কেন্দ্র থেকে লড়তে পারেন রাহুল। যার মধ্যে একটি কর্ণাটক বা তেলেঙ্গানার, অন্যটি উত্তর প্রদেশের কোনো আসন। দক্ষিণ ভারতের রাজ্য কেরলে কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা চলছে ‘ইন্ডিয়া ইউনিয়ন মুসলিম লীগ’ (আইইউএমএল)। তাতে আইইউএমএল আসন্ন নির্বাচনে তাদের জন্য দুটির পরিবর্তে তিনটি আসন ছেড়ে দেওয়ার জন্য চাপ দিচ্ছে কংগ্রেসকে। সে ক্ষেত্রে মুসলিম ভোটার অধ্যুষিত ওয়ানাড থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করেছে আইইউএমএল। মুসলিম অধ্যুষিত হওয়ায় ভোটে তারাই লাভবান হবে বলে মনে করছে মুসলিম রাজনৈতিক দলটি। এদিকে ওয়েনাড থেকে ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই) তাদের দলের প্রার্থী করেছে অ্যানি রাজাকে। যিনি সম্পর্কে দলটির সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী। বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র অন্যতম শরিক দল হলো সিপিআই। সে ক্ষেত্রে আগে থেকেই রাহুলের বিরুদ্ধে এই কেন্দ্রে সিপিআই প্রার্থীর নাম ঘোষণা ভালোভাবে নেয়নি কংগ্রেস। ফলে কংগ্রেস যদি আলাদা করে রাহুলকে প্রার্থী করে, তবে ভোট বাক্সেও প্রভাব পড়তে পারে।

তাছাড়া কংগ্রেস বা সিপিআই- কোনো দলের কর্মী সমর্থকরা বিষয়টি ভালো চোখে না-ও দেখতে পারে। এই পরিপ্রেক্ষিতে ওয়েনাড কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা না-ও করতে পারেন রাহুল গান্ধী। এ ব্যাপারে সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা বলেন, লেফট ডেমোক্রেটিক ফ্রন্ট (এলডিএফ)-এর মধ্যে আসন ভাগাভাগির অংশ হিসেবে সিপিআই যে চারটি আসন পেয়েছিল, তার মধ্যে ওয়েনাড একটি।’ ২০১৯ সালে এই ওয়েনাড আসনে সিপিআই প্রার্থী পিপি সুনিরকে পরাজিত করে লোকসভার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন রাহুল গান্ধী। সেবার ৪ লাখ ৩১ হাজার ভোট জয়ী হন রাহুল। ওই বছরেই ওয়েনাড কেন্দ্রের পাশাপাশি উত্তরপ্রদেশের আমেথি আসন থেকেও নির্বাচনে লড়েছিলেন রাহুল। কিন্তু কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির কাছে ৫৫ হাজারের বেশি ভোটে হেরে যান তিনি। যদিও তার আগের বছর অর্থাৎ ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই স্মৃতি ইরানিকেই ১ লাখেরও বেশি ভোটে হারিয়েছিলেন রাহুল গান্ধী।

কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে পরিচিত এই আমেথি কেন্দ্রে ২০০৪ থেকে পরপর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন রাহুল। ফলে আসন্ন নির্বাচনে এই আমেথি আসন থেকেই ফের রাহুলের লড়াইয়ের জল্পনা রয়েছে। সম্প্রতি ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র অংশ হিসেবে আমেথি সফর করেছেন রাহুল। সেখানে জনসভাও করেছেন তিনি। তবে রাহুল লড়লেও তা নিয়ে একটুও চিন্তিত নয় কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, উল্টো রাহুলকে চ্যালেঞ্জ জানিয়েছেন ইরানি। কেন্দ্রীয় মন্ত্রীর অভিমত, ২০১৯ সালে রাহুল আমেথিকে ছেড়ে চলে গিয়েছিল, আর এখন আমেথি রাহুলকে পরিত্যাগ করেছে।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর