শুক্রবার, ১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

মন্ত্রিসভার আকার বাড়ছে

আজ সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে শপথ

ওয়াজেদ হীরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভার আকার বাড়ছে। আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। বর্তমান মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সঙ্গে আরও কয়েকজন নতুন মুখ যুক্ত হচ্ছেন বর্ধিত মন্ত্রিসভায়।

বর্তমান মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর বাইরে পূর্ণ মন্ত্রী রয়েছেন ২৫ জন এবং প্রতিমন্ত্রী ১১ জন। ৩৭ সদস্যের এই মন্ত্রিসভায় কোনো উপমন্ত্রী নেই। এর মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ে বর্তমানে আলাদা মন্ত্রী-প্রতিমন্ত্রী নেই। এগুলোর দায়িত্ব প্রধানমন্ত্রীর হাতেই রয়েছে। আবার কয়েকটি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী থাকলেও পূর্ণ মন্ত্রী নেই, আবার পূর্ণ মন্ত্রী থাকলেও প্রতিমন্ত্রী নেই। মন্ত্রিসভা সম্প্রসারণে এ বিষয়গুলো বিবেচনায় আসতে পারে বলে আলোচনা আছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, মন্ত্রিসভায় সম্ভাব্য নতুন মুখে প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর সংখ্যা বেশি হতে পারে। সংরক্ষিত নারী আসনের সদস্যদের মধ্য থেকে দু-তিনজন মন্ত্রিসভায় আসতে পারেন বলে আলোচনা রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ এবং আওয়ামী লীগের একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে। উচ্চপর্যায়ের নির্দেশনা পাওয়ার পর শপথ অনুষ্ঠানের আয়োজন কার্যক্রম শুরু করে মন্ত্রিপরিষদ বিভাগ। নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী কারা হচ্ছেন তা জানা না গেলেও কয়েকজনের নাম রয়েছে আলোচনায়। গতকাল সরকারি যানবাহন অধিদফতরের এক কর্মকর্তা জানান, শুক্রবারের শপথ অনুষ্ঠানের জন্য আমাদেরকে ১০-১২টি গাড়ি সরবরাহ করতে বলা হয়েছে, প্রস্তুতিও আছে।

জানা গেছে, সংরক্ষিত মহিলা সংসদ সদস্যদের শপথের জন্য মন্ত্রিসভার সম্প্রসারণ হচ্ছিল না। কারণ সংরক্ষিত আসন থেকেও কেউ কেউ মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বলে জানা গেছে। এর আগে বুধবার সংরক্ষিত আসনের সদস্যরা শপথ নিয়ে সংসদ অধিবেশনে যোগ দিয়েছেন। তাই দ্রুতই মন্ত্রিসভার আকার বাড়ানো হচ্ছে বলে সংশ্লিষ্ট অনেকেই জানান। গত বুধবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের কাছে মন্ত্রিসভা বাড়ছে কি না জানতে চাইলে বলেন, এ বিষয়ে এখনো কোনো তথ্য নেই। সঠিক সময়ে জানতে পারবেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানান, মন্ত্রিপরিষদ সচিব রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন সে অনুযায়ী পরবর্তী কার্যক্রম হিসেবে শপথের আয়োজন করেছেন। কেননা আগামী রবিবার রাষ্ট্রপতি দেশের বাইরে যাবেন। ৮-১০ জন নতুন সদস্য যুক্ত হতে পারেন। এসব এখতিয়ার প্রধানমন্ত্রীর।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ১১ জানুয়ারি নতুন মন্ত্রিসভা শপথ নেয়। এর পর থেকেই আলোচনা আছে যে সংরক্ষিত নারী আসনের সদস্য নির্বাচনের পর মন্ত্রিসভা সম্প্রসারিত হবে।

এখনো দুটি মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী-প্রতিমন্ত্রী দেওয়া হয়নি। এর মধ্যে শ্রম ও কর্মসংস্থান এবং সংস্কৃতি মন্ত্রণালয়ে দুজন নারী সদস্যকে অন্তর্ভুক্ত করা হবে এমন আলোচনা রয়েছে বিভিন্ন মহলে। যদিও সবকিছুই নির্ভর করে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর। মন্ত্রিসভা সম্প্রসারণের বিষয়ে সম্প্রতি সাংবাদিকদের কাছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ে কোনো না কোনো সময় মন্ত্রী আসবেন। তিনি এ-ও বলেন, সংরক্ষিত আসনের সদস্য থেকে মন্ত্রী হতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর