শনিবার, ২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সাত নতুন প্রতিমন্ত্রী যোগ হলেন মন্ত্রিসভায়

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ টানা চতুর্থ মেয়াদে গঠিত সরকারের মন্ত্রিসভা বাড়ানো হয়েছে। নতুন আরও সাতজন প্রতিমন্ত্রী যুক্ত হয়েছেন মন্ত্রিসভায়। সরকার গঠনের এক মাস ২০ দিনের মাথায় মন্ত্রিসভা বাড়ানো হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনের দরবার হলে নতুন প্রতিমন্ত্রীদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শপথ অনুষ্ঠান সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এ সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ মন্ত্রী, প্রতিমন্ত্রী, হুইপ, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল বিকালে নতুন সাত প্রতিমন্ত্রীদের নিয়োগ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। শপথ নেওয়া নতুন সাতজনের মধ্যে চারজনই সংরক্ষিত নারী আসনের এমপি। বাকি তিনজন নির্বাচিত এমপি হিসেবে মন্ত্রিসভায় যুক্ত হলেন। মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ সদস্য সংখ্যা দাঁড়াল ৪৪ জনে। প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ জন মন্ত্রী, নতুন সাতজনকে নিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা দাঁড়ালো ১৮ জনে। শপথ নেওয়ার পর নতুন সাত প্রতিমন্ত্রীর দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে জানা গেছে, ওয়াসিকা আয়শা খানকে অর্থ প্রতিমন্ত্রী, মো. শহীদুজ্জামান সরকার পরিকল্পনা প্রতিমন্ত্রী, শামসুন নাহারকে শিক্ষা প্রতিমন্ত্রী, রোকেয়া সুলতানাকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও নাহিদ ইজাহার খানকে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী করা হয়েছে। এ ছাড়াও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মো. নজরুল ইসলাম চৌধুরী। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মো. আবদুল ওয়াদুদ।

প্রতিমন্ত্রী হওয়া নওগাঁ-২ আসনের এমপি ও সাবেক হুইপ মো. শহীদুজ্জামান সরকার পাঁচবারের এমপি। প্রথমবারের মতো মন্ত্রিসভায় এসেছেন চট্টগ্রাম-১৪ আসনের এমপি নজরুল ইসলাম চৌধুরী। বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী টানা তিনবারের এমপি। রাজশাহী-৫ আসনের এমপি ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আবদুল ওয়াদুদ আগেও দুই মেয়াদে এমপি ছিলেন। খাদ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। প্রথমবার সংরক্ষিত নারী আসনের এমপি হয়েই প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বেগম শামসুন নাহার চাঁপা। তিনি সাবেক কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের বোন। এ ছাড়াও তিনবার সংরক্ষিত নারী আসনের এমপি আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খানও প্রতিমন্ত্রী হয়েছেন। তার বাবা আতাউর রহমান খান কায়সার বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ছিলেন। দলের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানাও প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। টানা দ্বিতীয়বারের মতো সংরক্ষিত আসন থেকে এমপি হওয়া নাহিদ ইজাহার খানও প্রতিমন্ত্রী হয়েছেন। তিনি পঁচাত্তরের ৭ নভেম্বর নিহত কর্নেল খন্দকার নাজমুল হুদা বীর বিক্রমের মেয়ে। ৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নতুন সরকার গত ১১ জানুয়ারি ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী নিয়ে যাত্রা শুরু করে।

সর্বশেষ খবর