মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ডিসিদের কয়েক ডজন নির্দেশনা

♦ দ্বিতীয় দিনে ১৭ মন্ত্রণালয়ের নির্দেশনা ♦ দুদক চেয়ারম্যান বললেন, নিজের অফিস দুর্নীতিমুক্ত রাখুন ♦ পেয়ারা বরই দিয়ে ইফতার করুন : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সরকারের নীতিনির্ধারণী পর্যায় থেকে একগুচ্ছ নির্দেশনা পেয়েছেন মাঠপ্রশাসনের শীর্ষ কর্মকর্তা জেলা প্রশাসকরা। জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে আটটি কার্য অধিবেশনে ১৭টি মন্ত্রণালয়ের মন্ত্রী-সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব নির্দেশনা দেন। অধিবেশনগুলোয় মাঠ পর্যায়ে মন্ত্রণালয়গুলোর নানা বিষয়ে প্রস্তাব তুলে ধরেন ডিসিরা এবং সেসব বিষয়ে দিকনির্দেশনা দেন সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবরা। ১৭টি মন্ত্রণালয় ছাড়াও দুর্নীতি দমন কমিশন (দুদক) বিভিন্ন দিকনির্দেশনা দেয় ডিসি ও বিভাগীয় কমিশনারদের। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে অংশ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিভিন্ন বিষয় ও নির্দেশনার কথা সাংবাদিকদের জানান মন্ত্রী-সচিবরা।

ডিসি অফিস দুর্নীতিমুক্ত রাখার আহ্বান দুদক চেয়ারম্যানের : দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, জেলা প্রশাসকদের ঘর থেকে দুর্নীতিমুক্ত হতে হবে। নিজে দুর্নীতিমুক্ত না হলে অন্যদের দুর্নীতিমুক্ত করা যাবে না। দুদক চেয়ারম্যান বলেন, কোথাও অনিয়ম-দুর্নীতি হলে ডিসিরা প্রথমে তাদের ক্ষমতা অনুযায়ী ব্যবস্থা নেবেন। যেটা তারা পারবেন না সে ক্ষেত্রে ব্যবস্থা নিতে দুদকে পাঠাবেন। আর কোনো দুর্নীতির অভিযোগের ক্ষেত্রে যদি গোপনীয়তার প্রয়োজন হয় তাহলে গোপনীয় প্রতিবেদন আকারে মন্ত্রিপরিষদে পাঠাতে পারবেন। সেখান থেকে অভিযোগ পেলে ব্যবস্থা নেবে দুদক। দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম ডিসিদের সহযোগিতা ছাড়া হবে না।

পাটশিল্প রক্ষা করার নির্দেশ : মধ্যস্বত্বভোগীদের কবল থেকে পাটশিল্প রক্ষার নির্দেশ দিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। পাটমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে যে পাটকলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে, সেগুলো আজীবনের জন্য বন্ধ করা হয়নি। আগামী ১৪ তারিখ বন্ধ ছয়টি মিল নতুন আঙ্গিকে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। বস্ত্র ও পাট মন্ত্রণালয় কার্য অধিবেশনে টাঙ্গাইলের তাঁতিদের জন্য তাঁতপল্লী স্থাপনের বিষয়ে আলোচনা হয়।

পেয়ারা বরই দিয়ে ইফতার করুন : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, পবিত্র রমজানে আপেল ও আঙুরের পরিবর্তে পরিবর্তন এনে ইফতারের প্লেট সাজান। বরই দিয়ে ইফতার করেন না কেন? আঙুর-আপেল লাগবে কেন? বরই-পেয়ারা দিয়ে ইফতার করুন, প্লেটটা সেভাবে সাজান।

রোজায় তিন স্তরে বাজার মনিটরিংয়ের নির্দেশ : বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। বাজার মনিটরিংয়ের ওপর জোর দিতেও বলা হয়েছে। তিন স্তরে বাজার মনিটরিংয়ের নির্দেশনা দেওয়া হয়েছে উল্লেখ করে টিটু বলেন, তিনভাবে বাজারে পণ্য আসে। কিছু পণ্য আমদানিকৃত, কিছু উৎপাদনের এবং কিছু কৃষিপণ্য। এ তিন পর্যায়েই যাতে বাজারে শৃঙ্খলা থাকে সে বিষয়ে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

রোজার আগে ৫০ লাখ পরিবার চাল পাবে : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, খাদ্যবান্ধব কর্মসূচিতে ১০ মার্চের মধ্যে ৫০ লাখ পরিবারকে দেড় লাখ টন চাল বিতরণ করা হবে। দেড় লাখ টন চাল যদি বাজারে ১৫ টাকা দরে যায়, তাহলে ৫০ লাখ পরিবারকে তো আর বাজার থেকে চাল কিনতে হবে না। এতে স্বস্তি আসবে।

নদীরক্ষা কমিটির বৈঠক করতে নির্দেশনা : নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জেলা-উপজেলা পর্যায়ে নদীরক্ষা কমিটিগুলোর বৈঠক করার ওপর জোর দেওয়া হয়েছে। নদীরক্ষার বিষয়টিতে আমরা গুরুত্ব দিয়েছি।

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, তিস্তা নিয়ে সমীক্ষা শেষ পর্যায়ে। এটা বাস্তবায়ন হবে। এজন্য আপনাদের অপেক্ষা করতে হবে। জেলা প্রশাসকদের সমন্বয়ে বাঁধ নির্মাণের কাজ করা হবে বলে জানান তিনি।

রোজায় ৩০ স্থানে ট্রাকে বিক্রি হবে মাংস : মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী আবদুর রহমান বলেছেন, রমজানে রাজধানীর ৩০ স্থানে ট্রাকে করে কম দামে মাংস ও ডিম বিক্রি করা হবে। রমজান উপলক্ষে ১০ মার্চ থেকে ঈদ পর্যন্ত রাজধানীর ৩০ স্থানে ট্রাকে গরুর মাংস ৬০০ ও খাসির মাংস ৯০০ টাকা কেজি বিক্রি করা হবে। এ ছাড়া ড্রেসিং করা মুরগির (ব্রয়লার) মাংস প্রতি কেজি ২৮০ এবং প্রতি পিস ডিম ১০ টাকা ৫০ পয়সা দরে বিক্রি করা হবে। ১০ মার্চ এ কার্যক্রমের উদ্বোধন করা হবে। কৃষিমন্ত্রী ড. মো. আবদুস শহীদ বলেন, কৃষককে ভেজাল ও নিম্নমানের বীজ দেওয়া হলে সরবরাহকারীকে কঠোর শাস্তির নির্দেশ দেওয়া হয়েছে ডিসিদের। কৃষক বাঁচলে দেশ বাঁচবে। আমরা কোনো জমি অনাবাদি রাখতে চাই না। সে নির্দেশনাও জেলা প্রশাসকদের দিয়েছি।

রেলের জমি উদ্ধারে সহযোগিতা চান রেলমন্ত্রী : ডিসিদের কাছে জমি উদ্ধার ও প্রকল্পের ভূমি অধিগ্রহণের জন্যে সহযোগিতা চেয়েছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। বেদখল জমি উদ্ধারে তাদের সহযোগিতা চেয়েছি। রেলপথের নিরাপত্তা ও টিকিট কালোবাজারি রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

জনগণের উপকারে আসে এমন প্রকল্পের প্রস্তাব দিন : পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বলেছেন, প্রয়োজন হলে জেলা প্রশাসকরা (ডিসি) জনগণের উপকারে আসে এমন প্রকল্প নেওয়ার বিষয়ে প্রস্তাব দিতে পারবেন। প্রকল্প নেওয়ার ব্যাপারে জেলা প্রশাসকদের মূল ভূমিকা নেই। মন্ত্রণালয় বা বিভাগ ভূমিকা নেয়। কিন্তু আমাদের আলোচনা হয়েছে, যদি কোনো প্রয়োজন হয় ডিসিরা এলাকাভিত্তিক প্রকল্পের বিষয়ে প্রস্তাব দিতে পারবেন। যদি প্রকল্প জনগণের উপকারে আসে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধিবেশনে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন এবং তার আলোকে পর্যটন শিল্প বিকাশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, পর্যটন শিল্প বিকাশে প্রতিটি জেলায় একজন অতিরিক্ত জেলা প্রশাসক ও একজন সহকারী কমিশনারকে দায়িত্ব দেওয়া বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া পর্যটন সম্ভাবনাময় ১৩টি জেলাকে চিহ্নিত করে কার্যক্রম গ্রহণের বিষয়ে আলোচনা হয়। ধর্ম মন্ত্রণালয়ে দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য দেবোত্তর আইন দ্রুত প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে সে বিষয়ে আলোচনা হয়। সংস্কৃতি মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পাঠ্যবইয়ের পাশাপাশি ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক প্রকাশনা পাঠের সংস্কৃতি গড়ে তোলার বিষয়ে আলোচনা হয়। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধিবেশনে সব কলকারখানায় দুর্ঘটনায় মৃত/শারীরিকভাবে আহত শ্রমিকদের বিমা/পুনর্বাসনের আওতায় আনয়ন নিশ্চিতকরণের বিষয়ে আলোচনা করা হয। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ডিসিদের অনুকূলে টিআর বরাদ্দ বৃদ্ধির বিষয়ে আলোচনা করে। মাঠ পর্যায়ের লোকবল বৃদ্ধি নিয়েও আলোচনা হয়।

 

সর্বশেষ খবর