শিরোনাম
বুধবার, ৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা
রাজউক চেয়ারম্যান

অগ্নিঝুঁকিপূর্ণ ভবনের তালিকা ১০ দিনের মধ্যে

নিজস্ব প্রতিবেদক

অগ্নিঝুঁকিপূর্ণ ভবনের তালিকা ১০ দিনের মধ্যে

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা বলেছেন, আগামী ১০ কর্মদিবসের মধ্যে সব সংস্থার সমন্বয়ে ঢাকার অগ্নিঝুঁকিপূর্ণ ভবনের তালিকা তৈরি করা হবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিদের্শনা দেওয়া হয়েছে। তালিকা পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। গতকাল রাজউক ভবনে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সভাটি আয়োজন করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

সভায় স্বাগত বক্তব্য দেন রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন সদস্য (এস্টেট ও ভূমি) মোহাম্মদ নূরুল ইসলাম, প্রধান প্রকৌশলী (প্রকল্প ও ডিজাইন) আবদুল লতিফ হেলালী, পরিচালক উন্নয়ন নিয়ন্ত্রক-১ মোহাম্মদ সামছুল হক ও পরিচালক উন্নয়ন নিয়ন্ত্রক-২ প্রকৌশলী মো. মোবারক হোসেন। এ ছাড়া নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আবদুল্লাহ, সহসভাপতি রাশেদ আহমেদ, সাধারণ সম্পাদক ফয়সাল খান, যুগ্ম সম্পাদক হাসান ইমনসহ সংগঠনটির অর্ধ শত সদস্য উপস্থিত ছিলেন। রাজউক চেয়ারম্যান বলেন, দেশে অগ্নিপ্রতিরোধ ও নির্বাপণ আইন এবং জাতীয় ইমারত নির্মাণ বিধিমালার মধ্যে বহুতল ভবন নিয়ে সৃষ্ট জটিলতা সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে ইমারত নির্মাণ বিধিমালা সংশোধন করা হচ্ছে। ফায়ার সার্ভিসের সঙ্গে আলোচনা করেছি। বহুতল ভবনের উচ্চতা নির্ধারণে আইন ও বিধিমালার মধ্যে সমন্বয় করা হবে। আনিছুর রহমান মিঞা বলেন, কর্মকর্তাদের দায় থাকলে রাজউক তাদের ছাড় দেয় না। বেইলি রোডের ঘটনায় রাজউকের কোনো কর্মকর্তার দায় থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। এ নিয়ে রাজউকের কমিটি কাজ করছে। নানা অভিযোগে ৫০ জন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে তদন্ত চলমান আছে। এরই মধ্যে চারজনকে বরখাস্ত করা হয়েছে। এফআর টাওয়ারে অগ্নিকান্ডের ঘটনায় ৬০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

তিনি বলেন, রাজধানীর শপিংমলগুলোয় গিয়ে ব্যবসায়ীদের রাজউক সতর্ক করছে। এ কার্যক্রমে ঢাকার দুই সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস ও বিদ্যুৎ বিভাগ আমাদের সহযোগিতা করছে। পুরান ঢাকাকে নতুন করে সাজাতে কাজ করা হচ্ছে উল্লেখ করে রাজউক চেয়ারম্যান বলেন, যেসব ভবন ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত হবে, সেসব ভবনের প্রবেশমুখে ঝুঁকিপূর্ণ বলে নোটিশ টাঙিয়ে দেওয়া হবে। নোটিশে উল্লেখ থাকবে এই ভবনটি ঝুঁকিপূর্ণ। যাতে কেউ এখানে প্রবেশ করবেন না। সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে ঝুঁকিপূর্ণ ভবনে বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বন্ধ করে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

সর্বশেষ খবর