বুধবার, ৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পণ্য অবৈধ মজুত করলে বিশেষ আইনে ব্যবস্থা

ভার্চুয়াল কোর্ট চান ডিসিরা

নিজস্ব প্রতিবেদক

গতকাল জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে মাঠপর্যায়ের নানা সমস্যা নীতিনির্ধারণী পর্যায়ে তুলে ধরেছেন মাঠ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। সমস্যা শুনে বিভিন্ন দিকনির্দেশনাও দিয়েছেন সরকারের নীতিনির্ধারকরা। গতকাল ডিসি সম্মেলনের তৃতীয় দিনে সাতটি কার্য অধিবেশনে ১৩ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয় এবং দিকনির্দেশনা পান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে ভার্চুয়াল কোর্টের ব্যবস্থা করা যায় কি না সে প্রস্তাব তুলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সম্মেলন শেষে সাংবাদিকদের বলেন, সভায় ডিসিরা আইনশৃঙ্খলা নিয়ে নতুন করে কিছু বলেননি। ডিসিরা জানতে চেয়েছেন করোনার সময়ের মতো ভার্চুয়াল কোর্টের ব্যবস্থা করা যায় কি না। তারা বলেছেন, বিশেষ করে জঙ্গিদের আদালতে আনা-নেওয়া করায় কিছুটা ঝুঁকি থাকে। তাই ভার্চুয়াল কোর্টের কথা বলেছেন ডিসিরা। আমরা সেটা যাচাইবাছাই ও পরীক্ষা করে দেখব এটা করা যায় কি না। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ আমাদের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে গেছে। ডিসিদের বলা হয়েছে, তারা যেন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে কাজ করে।

পণ্য মজুদ করলে বিশেষ ক্ষমতা আইনে ব্যবস্থা : আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, পণ্য মজুদ করে কেউ যদি বাজার ব্যবস্থাকে অস্থিতিশীল করে তাহলে ১৯৭৪ সালের স্পেশাল পাওয়ার অ্যাক্ট বা বিশেষ ক্ষমতা আইনে ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে মোবাইল কোর্টের মামলাগুলো দ্রুত পদক্ষেপ নিয়ে সুষ্ঠু নিষ্পত্তি করতে বলা হয়েছে। এ ছাড়া মামলা জট নিরসনের জন্য ডিসিদের সহযোগিতা চাওয়া হয়েছে। আগুনের ঘটনায় আইনমন্ত্রী বলেন, তদন্ত শেষ হয়ে যদি আদালতের কাছে তদন্ত রিপোর্ট আসে এবং সেখানে যদি মামলা শুরু করা হয়- আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, এই মামলা দ্রুত নিষ্পত্তি করার জন্য আমাদের প্রসিকিউশনকে যে নির্দেশনা দেওয়া দরকার সেটি দেওয়া হবে।

ডিসিদের সতর্ক করেছেন জনপ্রশাসনমন্ত্রী : জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ছোট্ট কোনো ভুলে যাতে পুরো ক্যাডার সার্ভিস বা সরকারের ভাবমূর্তি নষ্ট না হয়, সেই বিষয়ে ডিসিদের সতর্ক করা হয়েছে। মন্ত্রী বলেন, ডিসিদের সঙ্গে ১৩টি বিষয়ে আলোচনা হয়েছে। জনগণের জন্য মানসম্মত সেবা নিশ্চিত করতে হবে। যেসব বিষয়ে জনঅসন্তোষ রয়েছে, সেগুলোতে মনিটরিং বাড়াতে হবে এবং সেবা যথাযথ দিতে হবে।

বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় করে তেলের দাম নির্ধারণ এ সপ্তাহেই : বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিশ্ব বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে তেলের দাম নির্ধারণ করা হবে। একটা ফর্মুলা করা হয়েছে। প্রধানমন্ত্রীর কাছ থেকে এ বিষয়ে এরই মধ্যে আমরা অনুমোদন পেয়েছি। সেটা আমরা এ সপ্তাহে গেজেট আকারে প্রকাশ করব। তেলের দাম বাংলাদেশে কমলে সীমান্ত দিয়ে পাচারের একটা শঙ্কা থাকে। বিষয়টি নজরদারির মধ্যে থাকবে।

মে মাসের মধ্যেই মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আগামী মে মাসের মধ্যেই মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন হবে। রমজান মাসের পরেই নির্বাচনের শিডিউল ঘোষণা করা হবে, মে মাসের মধ্যেই নির্বাচন হয়ে যাবে। তবে এটি এখনো চূড়ান্ত হয়নি। মুক্তিযোদ্ধাদের যেসব সমস্যা আছে সেগুলো অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্ব দেওয়ার জন্য আমাদের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ভাষা কোর্স আরও কার্যকর করা হবে : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী ডিসিদের প্রস্তাবনা নিয়ে বলেন, কোরীয়, আরবি ও ইংরেজিসহ বিভিন্ন ভাষা কোর্স চালু করার প্রস্তাব ছিল। ভাষা কোর্সগুলোকে আরও কার্যকর করতে আমরা করণীয় ঠিক করেছি। যেসব দেশে বাংলাদেশ থেকে বেশি লোক যাচ্ছেন, বিশেষ করে আরবি বা নতুন করে কোরিয়াতে দক্ষ লোক পাঠাচ্ছি, সেখানে যাওয়ার ক্ষেত্রে ভাষা একটা বাধা। যে কারণে ভাষা কোর্সকে আরও কার্যকর করতে চাচ্ছি।

অনিবন্ধিত অনলাইন পোর্টালকে শৃঙ্খলার মধ্যে আনা হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অনিবন্ধিত অনলাইন পোর্টালকে শৃঙ্খলার মধ্যে আনা হবে। ডিসিদের সঙ্গে আলোচনা নিয়ে বলেন, সাংবাদিকরা যেমন বলেন, গোটা বাংলাদেশে গণমাধ্যমে একটা শৃঙ্খলা নিয়ে আসা দরকার। সাংবাদিকদের ন্যূনতম একটি যোগ্যতা থাকা দরকার। গণমাধ্যম কর্মী আইন শিগগিরই করা দরকার, ডিসিদের কাছ থেকেও একই ধরনের বক্তব্য পাওয়া গেছে। অনলাইনে কতগুলো অনিবন্ধিত পোর্টাল আছে, যে পোর্টালগুলো বিভিন্ন ধরনের গুজব ছড়ায় সেগুলোকে শৃঙ্খলায় আনার একটা পরিকল্পনা আছে।

গুজব প্রতিরোধে চার কৌশল অনুসরণের নির্দেশ : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সাইবার নিরাপত্তা ও সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রতিরোধে জেলা প্রশাসকদের (ডিসি) চারটি কৌশল অনুসরণের কথা বলেছি। পলক বলেন, ডিসিরা বলেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রতিরোধ করা, যখন পরীক্ষা হয়, তখন প্রশ্নপত্র ফাঁস হওয়া বা না হওয়া অথবা ছাত্রছাত্রীদের বিরুদ্ধে যখন সাইবার বুলিং ও সাইবার ক্রাইম হয় সেই বিষয়ে আলোচনা হয়েছে।

ইটিপি পর্যবেক্ষণ করতে বসানো হবে ডিভাইস : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, দেশে বর্তমানে আড়াই হাজার তরল বর্জ্য পদার্থ পরিশোধন (ইটিপি) রয়েছে। এসব ইটিপি স্মার্ট মনিটরিং ব্যবস্থার মধ্যে আনা হবে। সার্বক্ষণিক ইটিপি পর্যবেক্ষণ করতে ডিভাইস বসানো হবে। এ ছাড়াও এদিন পররাষ্ট্র মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেওয়া হয়।

সর্বশেষ খবর