বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

লড়াইয়ে আবার বাইডেন-ট্রাম্প?

প্রতিদিন ডেস্ক

লড়াইয়ে আবার বাইডেন-ট্রাম্প?

যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে একই দিনে ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনের প্রাইমারি বা অভ্যন্তরীণ দলীয় ভোটে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। সুপার টিউসডে নামে পরিচিত এই ভোটে দুই প্রার্থীই বড় ব্যবধানে জয়লাভ করায় আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও তারা একে অপরের বিরুদ্ধে লড়বেন। সূত্র : রয়টার্স, এপি।

প্রাপ্ত খবর অনুযায়ী, ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের মতো গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যসহ মোট ১২টি অঙ্গরাজ্যে জিতেছেন ট্রাম্প। তার একমাত্র উল্লেখযোগ্য প্রতিদ্বন্দ্বী নর্থ ক্যারোলাইনার সাবেক গভর্নর ও জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি শুধু ভারমন্টে জিতেছেন। ১৫টি অঙ্গরাজ্যেই ভালো করেছেন ট্রাম্প। বিশ্লেষকদের মতে, আইনি ঝামেলায় জড়িয়ে থাকা সত্ত্বেও টানা তৃতীয়বারের মতো রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়ন পাওয়া ট্রাম্পের জন্য এখন শুধুই সময়ের ব্যাপার। তাদের ভাষ্য, প্রত্যাশা মতো রিপাবলিকানের হয়ে ট্রাম্প ও ডেমোক্র্যাটের হয়ে বাইডেনই জিতছেন বা জিততে চলেছেন। ফলে গত নির্বাচনের মতো এবারও বাইডেন বনাম ট্রাম্পের লড়াই দেখা যাবে বলে মনে করা হচ্ছে। সুপার টিউসডের লড়াইয়ে ট্রাম্প নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া, কলোরাডো, টেনেসি, টেক্সাস, আরাকানসাস, আলাবামা, ওকলাহোমা ও মেইনে তার প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালির থেকে ট্রাম্প অনেকটাই এগিয়ে আছেন ও জিততে চলেছেন।

ট্রাম্প এবং বাইডেন মিনেসোটাতেও জিততে চলেছেন। এদিকে ট্রাম্প ও বাইডেন প্রাইমারিতে বিজয় নিশ্চিত হওয়ার পর একে অপরের সমালোচনা করেছেন। ফ্লোরিডায় বিলাসবহুল আবাস মার-আ-লাগোয় দেওয়া বিজয়ী বক্তব্যে ট্রাম্প জো বাইডেনের অভিবাসন নীতির সমালোচনা করেন এবং তাকে মার্কিন ইতিহাসের ‘সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট’ বলে অভিহিত করেন। অন্যদিকে বাইডেন এক বিবৃতিতে আবারও ট্রাম্পকে মার্কিন গণতন্ত্রের প্রতি হুমকি হিসেবে অভিহিত করেন।

সর্বশেষ খবর