বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা
শেষ হলো ডিসি সম্মেলন

ভূমিসেবায় স্বচ্ছতা, ডেঙ্গু রোধে কার্যকর পদক্ষেপের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ভূমিসেবায় স্বচ্ছতা আনাসহ ডেঙ্গু প্রতিরোধে জেলা প্রশাসকদের কার্যকর পদক্ষেপের নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবরা। গতকাল ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের শেষ দিনে এ নির্দেশনা দেন। এদিন মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে বৈঠক হয়। এ ছাড়া আরও তিনটি মন্ত্রণালয়ের সঙ্গে কার্য অধিবেশন অনুষ্ঠিত হয়। কার্য অধিবেশন ও সমাপনী শেষে রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নৈশভোজে যোগ দেন মাঠ প্রশাসনের শীষ কর্মকর্তারা। এর আগে সকালে শুরু হয় বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক।

ভূমিসেবায় স্বচ্ছতা আনতে নির্দেশ : ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ডিসিদের উদ্দেশে বলেছেন, ভূমিসংক্রান্ত স্বচ্ছতার বিষয়ে মন্ত্রণালয় নজরদারি করবে এবং প্রয়োজনে ব্যবস্থা নেওয়া হবে। ভূমিসেবা নিশ্চিতে এবং খাসজমি ইজারা দেওয়ার বিষয়ে সরকার জিরো টলারেন্স নীতিতে আছে। খাসজমির স্বচ্ছতার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। ভূমিমন্ত্রী ডিসিদের নিজ নিজ অধিক্ষেত্রে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের নির্দেশ দেন। সততা ও স্বচ্ছতার ওপর গুরুত্ব আরোপ করেন। ডিসি সম্মেলন শেষে মন্ত্রী সাংবাদিকদের আরও বলেন, ‘যেহেতু এসিল্যান্ড পর্যন্ত বিসিএস ক্যাডার, তাই আশা করছি স্বচ্ছতা বাস্তবায়ন করতে পারব।’

ডেঙ্গু প্রতিরোধে কার্যকর পদক্ষেপের নির্দেশ : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সামনে এডিস মশার (ডেঙ্গু) প্রকোপ বাড়তে পারে। তাই বিষয়টি বিবেচনায় নিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে। কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নিধনের ব্যাপারে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। এডিস মশার প্রকোপ বাড়ার শঙ্কা জানিয়ে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে কোনো নির্দেশনা ডিসিদের দেওয়া হয়েছে কি না-জানতে চাইলে তাজুল ইসলাম বলেন, নির্বাচন তো হয় নির্বাচন কমিশনের অধীনে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্বাচন কমিশন যেসব সহযোগিতা চাইবে, তা করা হবে। তবে নির্বাচন সম্পর্কে আমাদের কোনো ইন্টারভেনশন বা ইন্টারফেয়ার নেই। নির্বাচনের ব্যাপারটি মন্ত্রণালয়ের দায়িত্বের অংশ নয়। এটা নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশনকে এ ব্যাপারে পুরো ক্ষমতা দেওয়া আছে। নির্বাচন কমিশন যে নির্দেশনা দেবে সে অনুযায়ী জেলা প্রশাসকরা ব্যবস্থা নেবেন, মন্ত্রণালয় ব্যবস্থা নেবে। তাজুল ইসলাম বলেন, ডিসি সম্মেলনে ২৫৬টি প্রস্তাব উত্থাপন করেছেন ডিসিরা। রাস্তাঘাট সংস্কারের প্রস্তাব ২২টি।

 

সর্বশেষ খবর