রবিবার, ১০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

স্থানীয় নির্বাচনেও সংঘর্ষ

সোনারগাঁয়ে ইউপি উপনির্বাচনে গুলিতে একজন নিহত, কুমিল্লা সিটি নির্বাচনে গোলযোগ-অভিযোগ, ময়মনসিংহে ইভিএম বিড়ম্বনা

নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ প্রতিনিধি

স্থানীয় নির্বাচনেও সংঘর্ষ

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডে উপনির্বাচনে সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে একজন প্রাণ হারিয়েছেন। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোট কেন্দ্রের বাইরে গোলাগুলি, এজেন্টদের ওপর হামলা এবং ভোটারদের কেন্দ্রে যেতে বাধা আর ময়মনসিংহে ইভিএমে ভোট দিতে ভোগান্তির অভিযোগ পাওয়া গেছে। গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই দুই নগরে ইভিএমে ভোট গ্রহণ চলে। দুই সিটির পাশাপাশি স্থানীয় সরকারের জেলা, উপজেলা, পৌর ও ইউনিয়ন পরিষদের ২ শতাধিক পদে নির্বাচন ছিল গতকাল। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়নের দুধঘাটা এলাকায় নির্বাচনি সহিংসতায় গুলিতে হৃদয় ভূঁইয়া (২৩) নামে একজনের মৃত্যু হয়েছে। গতকাল বিকালে উপজেলার পিরোজপুর ইউনিয়নের দুধঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে ফলাফল প্রকাশকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। এ সময় পুলিশ সদস্যসহ ২০ জন আহত হয়েছেন। আহতদের সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। নিহত হৃদয় ভূঁইয়া দুঘঘাটা গ্রামের আমির আলী ভূঁইয়ার ছেলে। তিনি প্রতিদ্বন্দ্বী কায়সার আহম্মেদ রাজুর সমর্থক। ঘটনার পর ওই এলাকা পুরুষশূন্য হয়ে পড়েছে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, পিরোজপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে উপনির্বাচনে গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইউপি সদস্য পদে দুধঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে মোরগ প্রতীকে আবদুল আজিজ সরকার ও তালা প্রতীকে কায়সার আহম্মেদ রাজু প্রতিদ্বন্দ্বিতা করেন। আজিজ সরকার মোরগ প্রতীকে ৯২৯ ভোট ও তালা প্রতীকে কায়সার আহম্মেদ রাজু ৮১১ ভোট পান। ফলাফল জানার পর ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মিজানুর রহমানকে পুনরায় ভোট গণনার জন্য অনুরোধ করা হয়। পুনরায় ভোট গণনা করে রাজুর পক্ষে এক ভোট যুক্ত হয়। এনিয়ে রাজুর মধ্যে অসন্তোষ দেখা দেয়। রাজু প্রিসাইডিং কর্মকর্তাকে তৃতীয় দফায় ভোট গণনার দাবি করেন। এ নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়। একপর্যায়ে পুলিশ, দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

নিহত হৃদয়ের বড় ভাই জহিরুল ইসলাম বলেন, নির্বাচনে রাজু নির্বাচিত হয়। কিন্তু পুলিশ ও প্রশাসনের লোকজন আজিজ সরকারকে জয়ী ঘোষণা করে চলে যাওয়ার চেষ্টা করে। একপর্যায়ে পুনরায় ভোট গণনা করে ফলাফল দেওয়ার অনুরোধ করলে আজিজ সরকার বহিরাগত লোকজন নিয়ে গুলি করে। সোনারগাঁ থানার ওসি এস এম কামরুজ্জামান বলেন, নির্বাচন শেষে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। আজিজ সরকারের সমর্থকদের গুলিতে দুজন গুলিবিদ্ধ হন। একজনের মৃত্যু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের আট সদস্য আহত হয়েছেন। উল্লেখ্য, উপজেলার পিরোজপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য মো. মুজিবুর রহমানের মৃত্যুতে পদটি শূন্য হয়।

কুমিল্লা : কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) মেয়র পদের উপনির্বাচনে সড়কে বাধা দেওয়ায় ভোটার কমেছে বলে অভিযোগ উঠেছে। কয়েক স্থানে হামলা ও গুলির ঘটনা ঘটে। তিন প্রার্থী ও তার প্রতিনিধিরা এই অভিযোগ করেন। গতকাল সকাল ৮টায় রিয়াজ উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, স্ট্রাইকিং ফোর্সসহ গোটা ৩০ পুলিশ এবং আনসার সদস্য কেন্দ্র পাহারা দিচ্ছেন। সকাল ৮টার একটু আগে কেন্দ্রের সামনে হাতাহাতির ঘটনা ঘটে। কেন্দ্র থেকে বের করে দেওয়া হয় টেবিল ঘড়ি, ঘোড়া ও হাতির এজেন্টদের। নগরীর কাপ্তান বাজার ও ইসলামিয়া আদর্শ উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগ কর্মীদের দেখা যায়। তারা এমপি বাহারের অনুসারী। বাগিচাগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র সংলগ্ন ভূতের গলি, অশোকতলা, মালেকা মমতাজ উচ্চবিদ্যালয় কেন্দ্র, ভিক্টোরিয়া সরকারি কলেজ এবং কুমিল্লা হাইস্কুল কেন্দ্রেও একই চিত্র দেখা যায়। কুমিল্লার অন্যান্য উপজেলার অনেক নেতা-কর্মীকে ভোট কেন্দ্রের আশপাশে অবস্থান নিতে দেখা যায়।

নগরীর ১৯ নম্বর ওয়ার্ডের একটি ভোট কেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ঘোড়া প্রতীকের দুজন গুলিবিদ্ধ হয়েছেন বলে দাবি করেন প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। ঘোড়ার কর্মীরা গুলিবিদ্ধ হয়নি, বরং বাস প্রতীকের এক কর্মীকে গুলি করা হয়েছে বলে দাবি করেন প্রার্থী তাহসিন বাহার সূচনা। সদর দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, গুলির ঘটনায় সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু বলেন, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে আমার ভোটার এবং এজেন্টদের ঢুকতে দেওয়া হয়নি। ৫ নম্বর ওয়ার্ডে আমার এজেন্টদের মারধর করে বের করে দিয়েছেন বাস প্রতীকের লোকজন। এ ছাড়া বিকালে কাপ্তান বাজারে বাদল নামের কর্মীর বাসায় ও শুভপুরে ইকুসহ বিভিন্ন কর্মীর বাড়িতে হামলা হয়েছে। ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সার বলেন, ৩, ৫ ও ৭ নম্বর ওয়ার্ডে আমার ভোটার-এজেন্ট সবাইকে বের করে দিয়েছেন বাস প্রতীকের লোকজন। তারা ভোটারদের আসতে পথে বাধা দিয়েছেন। হাতি প্রতীকের প্রার্থী নূর-উর রহমান মাহমুদ তানিম বলেন, ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হতেই আমার এজেন্ট থেকে ফলাফল শিটে স্বাক্ষর নিয়ে রাখা হয়। বেশকিছু কেন্দ্রে আমার এজেন্টদের বের করে দিয়েছেন বাসের কর্মীরা। ২০২২ সালের কুসিকের তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

ময়মনসিংহ : সিটি করপোরেশনে বড় কোনো গোলযোগের খবর না এলেও ইভিএমে ভোট গ্রহণের গতি কিছুটা ধীর হওয়া এবং অনেকের আঙুলের ছাপ না মেলায় ভোগান্তিতে পড়তে হয় ভোটারদের। প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুল নারী কেন্দ্রে ভোট দিতে আসা ৮২ বছর বয়সী লায়লী বেগম দীর্ঘক্ষণ চেষ্টার পরও ভোট দিতে না পেরে সকাল সাড়ে ৯টার দিকে ভোটকক্ষ থেকে বেরিয়ে আসেন। হতাশাভরা কণ্ঠে তিনি বলেন, আর কয়টা দিন বাঁচি কওন যায় না। এই জীবনে আর ভোট দিতাম পারি কি না জানি না।

মনডা বেশি খারাপ অইয়া গেছে। তার মতো আরও অনেকেই ভোট দিতে না পেরে ফিরে যেতে দেখা যায়। প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুল নারী ভোট কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, ইভিএম মেশিন ঠিক আছে। অনেকের আঙুলে ময়লা, কাজ করার কারণে হাতের রেখায় পরিবর্তন হয়। এসব কারণে এরকম হচ্ছে। এসব কারণে ইভিএম জটিলতায় কিছুটা বিড়ম্বনাও পোহাতে হয়েছে ভোটারদের। বিশেষ করে নারী এবং বয়োবৃদ্ধ ভোটাররা এ জটিলতার সম্মুখীন হয়েছেন।

বিষয়টি স্বীকার করে সহকারী রিটার্নিং অফিসার শেখ মো. হাবিবুর রহমান জানান, দুপুরের দিকে এই সমস্যাটি বেশি হয় তার দ্রুত সময়ের মধ্যে চেষ্টা করেছি সমস্যার সমাধানের। তিনি আরও জানান, বেলা সাড়ে ৩টা নাগাদ ৫০ শতাংশ ভোট পড়েছে। আশা করছি ৬০ শতাংশের কম-বেশি ভোট পড়বে।

নিজের ভোট দিতে গিয়ে প্রিমিয়াম আইডিয়াল হাই স্কুলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইভিএম নিয়ে ভোগান্তির কথা জানালেন দ্বিতীয়বারের মতো মেয়র হতে যাওয়া ইকরামুল হক টিটুও। ভোট দিতে তাকেও একাধিকবার আঙুলের ছাপ দিতে হয়েছে। তিনি বলেন, ইভিএম নিয়ে ভোগান্তির কথা শুনছি। অনেকের আঙুলের ছাপ মিলছে না।

এ সময় তিনি আরও বলেন, ভোটের পরিবেশ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক। ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতিও ভালো। দীর্ঘদিন মানুষের জন্য কাজ করায় এবং প্রচারণায় মানুষের সাড়া দেখে এইটুকু বুঝতে পারছি, এবার টেবিল ঘড়ি প্রতীক বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হবে। এডওয়ার্ড স্কুলে ভোট দেন হাতি প্রতীকের আরেক মেয়র মেয়রপ্রার্থী সাদেকুল হক খান মিল্কী টজু বলেন, ইভিএমে ভোট নিয়ে ধীরগতির এই সমস্যা পুরনো। এটি মেনেই ভোট হচ্ছে। আর ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী এহতেসামুল আলম ভোট দিয়েছে মুসলিম গার্লস হাইস্কুলে। ভোট দিয়ে সাংবাদিকদের জানান, যারা অশিক্ষিত তাদের জন্য ইভিএম একটা জটিল পদ্ধতি। নির্বাচন কমিশনের ইভিএম নিয়ে আরও প্রচারণার দরকার ছিল। নির্বাচন নিয়ে কোনো অভিযোগ নেই। উৎসবমুখর পরিবেশেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ফলাফল যাই হোক আমি আমি মেনে নেব।

সর্বশেষ খবর