সোমবার, ১১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

প্রবাসীদের সমস্যা সমাধানে সেল

নিজস্ব প্রতিবেদক

প্রবাসীদের সমস্যা সমাধানে সেল

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, প্রবাসীদের সমস্যা সমাধানে সেল গঠন করা হবে। গতকাল রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি (এনআরবি)-এর ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু প্রবাসীদের জন্য এমন একটি সেল গঠন করেছিলেন। তখন প্রবাসীদের অনেক সুবিধা দেওয়া হতো। প্রবাসীরা চাইলে ফেরার সময় ট্যাক্স ফ্রি কুকার, ফ্রিজ ও একটি গাড়ি নিয়ে আসতে পারতেন। পরবর্তীতে যারা ক্ষমতায় আসেন তারা প্রবাসীদের এ সেবা বন্ধ করে দেন। মন্ত্রী উল্লেখ করেন, বিদেশে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে প্রবাসীরা কাজ করছেন। এরই মধ্যে প্রবাসীদের জন্য দেশে চারটি এনআরবি ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে। আগে প্রবাসীদের ভোটাধিকার ছিল না, তাদের ভোটাধিকার দেওয়া হয়েছে। ব্যবস্থা করা হয়েছে জাতীয় পরিচয়পত্রের। আগামীতে প্রবাসীদের জন্য আরও কাজ করা হবে।

প্রবাসীরা পুরো সিলেট বিভাগকে বদলে দিয়েছে জানিয়ে শফিকুর রহমান চৌধুরী বলেন, এই বিভাগের মার্কেট, হোটেল, মসজিদ থেকে শুরু করে বড় বড় সব স্থাপনা প্রবাসীদের তৈরি। এক সিলেট দেখলেই বোঝা যায়, প্রবাসী রেমিট্যান্স কীভাবে দেশের চেহারা বদলে দিতে পারে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, এনআরবির চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরী প্রমুখ।

সর্বশেষ খবর