মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পবিত্র মাহে রমজান শুরু

নিজস্ব প্রতিবেদক

পবিত্র মাহে রমজান শুরু

বছর ঘুরে মুসলিম উম্মাহর মাঝে আবারও ফিরে এসেছে মাহে রমজান। মুসলিম জাহানের মতো বাংলাদেশেও আজ থেকে শুরু হয়েছে আল্লাহ রব্বুল আলামিনের অফুরান রহমত-বরকত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র মাহে রমজান। সে অনুযায়ী ২৬ রমজান মোতাবেক ৬ এপ্রিল শনিবার দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবেকদর।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, বাংলাদেশের আকাশে গতকাল সন্ধ্যায় হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। গতকাল বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ ঘোষণা দেওয়া হয়। বিধান অনুযায়ী গতকাল রাতেই দেশের মসজিদে মসজিদে পবিত্র রমজান মাসের বিশেষ ইবাদত তারাবি নামাজ আদায় করেছেন মুসল্লিরা। ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা অনুযায়ী জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে একই নিয়মে খতমে তারাবি পড়া হচ্ছে। তবে অনেক মসজিদে সুরা তারাবিও পড়া হচ্ছে। ভোর রাতেই সাহরি খেয়ে আজ রোজা রেখেছেন ছোট-বড় সব ধর্মপ্রাণ মুসলমান। পবিত্র রমজান উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, ‘রমজানের পবিত্রতা রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। তিনি রোজার তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর সঠিক প্রতিফলন ঘটানোর আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে দ্রব্যমূল্য জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে দেশের ব্যবসায়ী সমাজকে বিশেষভাবে অনুরোধ করেন রাষ্ট্রপতি। তিনি দেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে সমাজের বিত্তবান ও সচ্ছল ব্যক্তিদের এগিয়ে আসার এবং পবিত্র রমজান মাসে খাদ্যদ্রব্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহান আল্লাহ আমাদের জাতীয় জীবনে পবিত্র মাহে রমজানের শিক্ষা কার্যকর করার তাওফিক দান করুন। মাহে রমজান আমাদের জীবনে বয়ে আনুক অনাবিল শান্তি, সবার জীবন মঙ্গলময় হোক। বাণীতে তিনি পবিত্র মাহে রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে যাবতীয় ভোগবিলাস, হিংসা-বিদ্বেষ, উচ্ছলতা ও সংঘাত পরিহার এবং জীবনের সর্বস্তরে পরিমিতিবোধ, ধৈর্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজানের পবিত্রতা রক্ষা করার আহ্বান জানান।

পবিত্র কোরআন নাজিলের এই মাসটি যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনের জন্য সপ্তাহজুড়ে ঘরে ঘরে চলছে নানা প্রস্তুতি। এবারও দীর্ঘ প্রায় ১৪ ঘণ্টার বেশি সময় পানাহার থেকে বিরত থেকে রোজা রাখবেন ধর্মপ্রাণ রোজাদাররা। যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র রমজান মাসের রোজা প্রতিপালনের জন্য সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরিবর্তন করা হয়েছে। সরকারি অফিস সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর