বুধবার, ১৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ভোট দেখতে আজ যাচ্ছেন রাশিয়া

নিজস্ব প্রতিবেদক

ভোট দেখতে আজ যাচ্ছেন রাশিয়া

প্রেসিডেন্ট নির্বাচন পর্যবেক্ষণ করতে আজ রাশিয়া সফরে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সেখানে একটি সম্মেলনেও অংশ নেবেন তিনি। এ ছাড়া প্রবাসীদের ভোটার রেজিস্ট্রেশন ও জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) কার্যক্রম দেখতে যুক্তরাজ্য ও সৌদি আরব যাচ্ছেন দুই নির্বাচন কমিশনার। ইসি সূত্র জানিয়েছে, আজ বুধবার সকাল ৯টা ৫৫ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে মস্কোর উদ্দেশে যাত্রা করবেন সিইসি। এ সফরে সিইসির সঙ্গে থাকবেন তার একান্ত সচিব মো. রিয়াজ উদ্দিন। সফরের সময় তাদের থাকা-খাওয়ার ব্যয় বহন করবে রাশিয়ার নির্বাচন কমিশন। সফরে সিইসি ‘নির্বাচনি সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক মান’ শীর্ষক একটি সম্মেলনে অংশ নেবেন। ১৯ মার্চ সিইসির দেশে ফেরার কথা রয়েছে। ১৭ মার্চ দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হবে। ২০০০ সাল থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ায় ক্ষমতায় আছেন পুতিন। এবারও প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রার্থী হয়েছেন।

এনআইডি কার্যক্রম দেখতে ব্রিটেন-সৌদি যাচ্ছেন ইসিরা : প্রবাসীদের ভোটার রেজিস্ট্রেশন ও জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) কার্যক্রম দেখতে যুক্তরাজ্য ও সৌদি আরব যাচ্ছেন নির্বাচন কমিশনাররা। চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে পাঠানো নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. শাহ আলমের পাঠানো পৃথক দুটি চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর আগামী ১৬ থেকে ২০ এপ্রিল যুক্তরাজ্য সফর করবেন। তার সঙ্গে যাবেন ইসির অতিরিক্ত সচিব মো. ফরহাদ আহাম্মদ খান ও নির্বাচন কমিশনারের একান্ত সচিব মো. কামরুজ্জামান। আগামী ১৫ এপ্রিল তাদের দেশ ছাড়ার কথা রয়েছে, ফিরবেন ২১ এপ্রিল। তাদের অফিশিয়াল সফরের ব্যয় বহন করা হবে স্মার্টকার্ড তথা আইডিইএ-২ প্রকল্প থেকে। অন্যদিকে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান সৌদি আরব যাবেন। সঙ্গে থাকবেন সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক ও একান্ত সচিব শাহ মো. কামরুল হুদা। আগামী ১৯ থেকে ২৫ এপ্রিল তারা দেশটিতে অবস্থান করবেন। তাদের ব্যয় বহন করা হবে আইডিইএ-২ প্রকল্প থেকে। ১৯ এপ্রিল তারা দেশ ছাড়ার পর ফিরবেন ২৬ এপ্রিল। নির্বাচন কমিশন প্রবাসীদের জন্য এনআইডি সেবা দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট দেশগুলোতে কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে। ভবিষ্যতে ৪০টির মতো দেশে এনআইডি সেবা নিয়ে যেতে চায় সংস্থাটি।

সর্বশেষ খবর