বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

শান্তর ‘ক্যাপ্টেনস নকে’ দুরন্ত জয়

ক্রীড়া প্রতিবেদক

নাজমুল হোসেন শান্তর ‘ক্যাপ্টেনস নকে’ শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে জয় করল বাংলাদেশ। গতকাল চট্টগ্রামের সাগরিকা স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটে জয় পেয়েছে টাইগাররা। পেসারদের দাপুটে বোলিংয়ের পর ব্যাট হাতে দৃঢ়তা দেখিয়েছেন শান্ত, মুশফিক, মাহমুদুল্লাহরা।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ইনিংসের শুরুর দিকে তাদের সিদ্ধান্তটা ঠিকই মনে হচ্ছিল। পাথুম নিশানকা এবং আভিস্কা ফার্নান্দোর ব্যাটিংয়ে কোনো উইকেট না হারিয়েই লঙ্কানরা ৭১ রান সংগ্রহ করে। তবে এরপরই টাইগাররা গতির ঝড় তোলে। শ্রীলঙ্কার ব্যাটিং লাইন একে একে ধসে পড়ে। তানজিম সাকিব ফার্নান্দোকে ৩৩ রানে সাজঘরে ফেরান। নিশানকার (৩৬ রান) উইকেটটাও শিকার করেন তানজিম সাকিব। সাদিরা সামারাবিক্রমা (৩ রান) এবং চারিথ আশালঙ্কা (১৮) দ্রুত সাজঘরে ফিরলেও উইকেটে টিকে থাকেন লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস। তাকে সঙ্গ দেন জানিথ লিয়ানাগে। পঞ্চম উইকেট জুটিতে এ দুজন ৬৯ রান যোগ করেন। কুশল মেন্ডিস ৫৯ এবং জানিথ ৬৭ রান করেন। এরপর আর লঙ্কান ব্যাটারদের কেউ উইকেটে দাঁড়াতে পারেননি। ৪৮.৫ ওভারে ২৫৫ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। বাংলাদেশের পেসারদের মধ্যে তানজিম সাকিব ৪৪ রানে ৩টি, শরিফুল ৫১ রানে ৩টি এবং তাসকিন আহমেদ ৬০ রানে ৩টি উইকেট শিকার করেন। স্পিনারদের মধ্যে একমাত্র উইকেট শিকারি মিরাজ। তিনি ৩৩ রানে ১ উইকেট শিকার করেন।

জবাব দিতে নেমে টাইগারদের ব্যাটিংটা শুরুতে ভালো হয়নি। লিটন দাস প্রথম বলেই আউট হয়ে সাজঘরে ফিরে যান। এরপর সৌম্য সরকার (৩ রান) এবং তৌহিদ হৃদয়ও (৩ রান) দ্রুত উইকেট ছাড়েন। মাত্র ২৩ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়া দলের হাল ধরেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং মাহমুদুল্লাহ। ৩৭ বলে ৩৭ রান করে আউট হন মাহমুদুল্লাহ। চতুর্থ উইকেট জুটিতে এ দুজন দলের খাতায় যোগ করেন ৬৯ রান। শান্তকে এরপর সঙ্গ দেন মুশফিকুর রহিম। পঞ্চম উইকেট জুটিতে এ দুজনের দৃঢ়তাপূর্ণ ব্যাটিং বাংলাদেশকে জয়ের পথ দেখায়। ১০৮ বলে সেঞ্চুরি পূর্ণ করেন শান্ত। ১২৯ বলে ১২২ রান করে জয় নিয়েই মাঠ ছাড়েন তিনি। মুশফিক ৮৪ বলে ৭৩ রান করে অপরাজিত ছিলেন। বাংলাদেশ ৪৪.৪ ওভারে ২৫৭ রান করে জয় তুলে নেয়।

 

সর্বশেষ খবর