শনিবার, ১৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু আর নেই

নিজস্ব প্রতিবেদক

ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু আর নেই

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর ভাষাসৈনিক অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু আর নেই। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা টিপু গতকাল সকাল ৮টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি তিন মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদরা শোক জানিয়েছেন। গোলাম আরিফ টিপু বাংলাদেশ প্রতিদিনের প্রয়াত নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমানের শ্বশুর। আজ চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে নামাজে জানাজা শেষে তাঁকে ঢাকার বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

গোলাম আরিফ টিপুর নাতি আহনাফ ফাহমিন অন্তর বাংলাদেশ প্রতিদিনকে জানান, নানার বয়স ৯২ পার হয়ে ৯৩-তে পড়েছিল। দীর্ঘদিন ধরে তিনি বয়সজনিত নানা জটিলতায় ভুগছিলেন। পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী আজ চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে জানাজা শেষে ঢাকার বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

গতকাল সকালে বেইলি রোডে তাঁর বাসস্থান মিনিস্টার্স অ্যাপার্টমেন্টের সামনে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, প্রথম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আবু আহমেদ জমাদার, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, প্রসিকিউটর মো. মুখলেসুর রহমান বাদল, রেজিস্টার ব্যারিস্টার মোহাম্মদ মেজবাহ উদ্দিন আহমেদ ও তদন্ত সংস্থার প্রধান এম সানাউল হক উপস্থিত ছিলেন। জানাজায় আরও শরিক হন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম, সাবেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম ও সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান। এরপর দ্বিতীয় নামাজে জানাজা হয় বিকাল সোয়া ৩টায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রাঙ্গণে। জনপ্রশাসন মন্ত্রী মো. ফরহাদ হোসেন, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি, প্রসিকিউটর, তদন্ত সংস্থার কর্মকর্তা ও বিভিন্ন লিয়াজোঁ অফিসের কর্মকর্তারা তাঁর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে টিপুর প্রতি শ্রদ্ধানিবেদন করা হয়। পরে দীর্ঘদিনের কর্মস্থল থেকে তাঁর লাশ পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির অফিস মুক্তি ভবনে নেওয়া হয়। সেখান থেকে নেওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে সর্বস্তরের মানুষ শ্রদ্ধানিবেদন করে। ১৯৭১ সালে মহান স্বাধীনতাযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধ বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করছিলেন গোলাম আরিফ টিপু। ১৯৫২ সালে রাজশাহীতে বাংলা ভাষা আন্দোলন মূলত তাঁর নেতৃত্বে সংগঠিত হয়। তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক ছিলেন। রাজশাহী কলেজে দেশের প্রথম শহীদ মিনারও তৈরি হয় তাঁরই নেতৃত্বে। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য সরকার তাঁকে ২০১৯ সালে একুশে পদকে ভূষিত করে। তাঁর জন্ম ১৯৩১ সালের ২৮ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে। বাবা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার। আইন বিষয়ে স্নাতক হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন টিপু। ১৯৫৪ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা ও ভাষা আন্দোলনের কর্মী ছিলেন।

বিভিন্ন মহলের শোক : ভাষাসৈনিক, বীর মুক্তিযোদ্ধা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর মৃত্যুতে শোক জানিয়েছেন রাজনীতিবিদ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্যরা। শোক জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আবদুর রহমান, স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন, জনপ্রশাসন মন্ত্রী মো. ফরহাদ হোসেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আবদুল ওয়াদুদ, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের এমপি শফিকুর রহমান বাদশা; এ ছাড়া আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাধারণ সম্পাদ শিরিন আখতার, সিপিবি সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, গণতান্ত্রিক আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইয়াহিয়া, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী প্রমুখ।

 

সর্বশেষ খবর