রবিবার, ১৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা
বাংলাদেশি জাহাজ ছিনতাই

নজর রাখছে ভারতীয় জাহাজ চার জলদস্যুর ছবি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

নজর রাখছে ভারতীয় জাহাজ চার জলদস্যুর ছবি প্রকাশ

বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাইয়ের চার দিন পার হলেও এখনো কোনো দাবি জানিয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেনি সোমালি জলদস্যুরা। এমভি আবদুল্লাহকে সহায়তা করতে একটি ভারতীয় যুদ্ধজাহাজ ও একটি দূরপাল্লার সামুদ্রিক টহল উড়োজাহাজ নজর রাখছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ভারতের নৌবাহিনী। গত শুক্রবার তারা জাহাজটিতে অবস্থানরত চার জলদস্যুর ছবিও প্রকাশ করেছে।

এদিকে জাহাজের চিফ অফিসার আতিকুল্লাহ খানের পাঠানো অডিও বার্তা অনুযায়ী জাহাজে ২০ থেকে ২৫ দিনের খাবার ও পানি মজুত ছিল। সেই খাবারে এখন ভাগ বসিয়েছে জলদস্যুরাও। ফলে দ্রুত শেষ হয়ে যাচ্ছে খাবার। এ ব্যাপারে যোগাযোগ করা হলে জাহাজটির মালিকপক্ষ কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ‘আমরা এখন দস্যুদের ফোনের অপেক্ষায় রয়েছি। তাদের সঙ্গে যোগাযোগ হলেই প্রথম আমরা খাবার নিয়ে আলোচনা করব। এ ছাড়া তৃতীয় পক্ষের মাধ্যমে জাহাজে খাবার ও পানি সরবরাহের ব্যবস্থা নিয়ে আমরা পরিকল্পনা করছি। দস্যুরা যত দ্রুত আমাদের সঙ্গে যোগাযোগ করবে, তত দ্রুত আলোচনা শুরু করতে পারব।’ বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন বলেন, বিগত সময়ে দেখা গেছে জাহাজের খাবার শেষ হয়ে যাওয়ার পর দস্যুরাই নাবিকদের জন্য খাবারের ব্যবস্থা করেছে। এমভি আবদুল্লাহর ক্ষেত্রে এটা হবে আশা করছি। তবে তারা খাবার সরবরাহ করলেও পরিমাণ হবে কম। গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো থেকে কয়লা নিয়ে আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে যাওয়ার পথে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। জাহাজে ২৩ নাবিক রয়েছেন, যাদের সবাই বাংলাদেশি। জলদস্যুদের কবলে পড়া জাহাজটি চট্টগ্রামভিত্তিক শিল্পগোষ্ঠী কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং করপোরেশনের।

উদ্ধারের গুজব, কবির গ্রুপের অস্বীকার : এদিকে গতকাল ভারতের বেশকিছু গণমাধ্যমে ছিনতাই হওয়া জাহাজ এমভি আবদুল্লাহ ভারতীয় নৌবাহিনী কর্তৃক উদ্ধার হয়েছে বলে খবর প্রকাশ হয়। সেই খবরগুলোর স্ক্রিনশট দিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকে জাহাজটি উদ্ধার হয়েছে বলে স্ট্যাটাস দেন। এ ব্যাপারে গত রাতে যোগাযোগ করা হলে জাহাজটির মালিকপক্ষ কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম জাহাজ উদ্ধারের খবরটি সত্য নয় বলে জানান।

ফের ছিনতাইয়ের চেষ্টা : অন্যদিকে গত শুক্রবার সোমালি জলদস্যুরা আবারও একটি জাহাজ ছিনতাই করার চেষ্টা করে ভারতীয় নৌবাহিনীর বাধায় ব্যর্থ হয় বলে ভারতের সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে। ভারতীয় নৌবাহিনী সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তাদের ভেরিফায়েড পেজে শেয়ার করা পোস্টে বলেছে, মাল্টার পতাকাবাহী ছিনতাই হওয়া জাহাজ এমভি রুয়েন ব্যবহার করে সোমালিয়ার জলদস্যুরা জাহাজ ছিনতাইয়ের উদ্দেশ্যে যাচ্ছে খবর পেয়ে ভারতীয় নৌবাহিনী বাধা দেয়। সেই জাহাজের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন অনুসারে ব্যবস্থা গ্রহণের সময় তারা ভারতীয় যুদ্ধজাহাজ লক্ষ্য করে গুলি ছোড়ে। জবাবে আত্মরক্ষা, জলদস্যুতা মোকাবিলায় এবং জাহাজ ও নাবিকদের নিরাপত্তা নিশ্চিতে ভারতীয় নৌবাহিনী ন্যূনতম শক্তি প্রয়োগ করে। গত শুক্রবার এ ঘটনা ঘটে। অন্য জাহাজ ছিনতাইয়ের উদ্দেশ্যে মাল্টার পতাকাবাহী জাহাজটি গত বছরের ১৪ ডিসেম্বর সোমালিয়ার জলদস্যুরা ছিনতাই করেছিল। ইউরোপীয় ইউনিয়নের নেভালফোর্স বা ইইউন্যাভফর অনুমান করছে, বাংলাদেশের পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার এমভি আবদুল্লাহর দখল নিতে অপর একটি ছিনতাই করা জাহাজ ব্যবহার করেছিল সোমালি জলদস্যুরা।

সর্বশেষ খবর