সোমবার, ১৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

অভিযুক্তদের দ্রুত শাস্তির আওতায় আনতে হবে

--- আ আ ম স আরেফিন সিদ্দিক

অভিযুক্তদের দ্রুত শাস্তির আওতায় আনতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, প্রতিদিন বিভিন্ন পত্র-পত্রিকায় আমরা দেখি যে, শিক্ষাঙ্গনে ছাত্রীদের নির্যাতিত ও নিপীড়নের শিকার হতে হচ্ছে। এগুলো বন্ধে অভিযুক্তকে দ্রুত বিচারের আওতায় নিয়ে আসা। একইসঙ্গে বিচারের মাধ্যমে দ্রুত শাস্তি নিশ্চিত করা। যদি দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া যেত তাহলে শিক্ষাঙ্গনে এসব ঘটনা অনেকটা কমে যেত। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত আলাপে তিনি এসব কথা বলেন।

আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষাঙ্গনে ছাত্রী নিপীড়ন বন্ধে অভিযুক্তদের চিহ্নিত করতে তদন্ত কমিটি করতে হবে। এই কমিটি দ্রুত তদন্ত করে অভিযুক্তদের বের করে এনে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। অপরাধ যেখানেই ঘটুক না কেন অপরাধী চিহ্নিত করা একটু কঠিন কাজ। তারপরেও বের করে এনে শাস্তির আওতায় আনা গেলে সমাজে এ ধরনের অপরাধ অনেকটা কমে যাবে। তিনি বলেন, তদন্তের দীর্ঘসূত্রতার কারণে অনেকে মামলা থেকে খালাস পেয়ে যাচ্ছে। আবার কিছু অপরাধী পালিয়ে যাচ্ছে। মামলা হলে জামিনে বের হয়ে যাচ্ছে। এতে অপরাধীরা আরও সংঘবদ্ধ হচ্ছে। সেজন্য অন্যরা আরও বড় অপরাধ করে যাচ্ছে। এসব ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় অপরাধ বাড়ছে। এ জন্য তদন্তসহ সব কাজ দ্রুত করতে হবে।

ঢাবির সাবেক এই উপাচার্য বলেন, এ ধরনের ঘটনায় ছাত্র ও শিক্ষক নয়, যেই হোক না কেন অপরাধ করলে সে অপরাধী। তার আর কোনো পরিচয় নেই। অপরাধ করলেই তাকে শাস্তি পেতে হবে। এ পদ্ধতিটা বাস্তবায়ন করলে আর কিছু লাগবে না।

সর্বশেষ খবর