মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা
সুপ্রিম কোর্টে মারামারি

কাজলের জামিন নামঞ্জুর যুথির আবেদন ফিরিয়ে দিলেন হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের পর ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল ও মারামারির ঘটনায় করা মামলায় কারাবন্দি বিএনপি প্যানেলের সম্পাদকপ্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের জামিন নামঞ্জুর করেছেন আদালত।

গতকাল ঢাকার ষষ্ঠ অতিরিক্ত মহানগর দায়রা জজ মোরশেদ আলমের আদালত এ আদেশ দেন। অন্যদিকে মামলার প্রধান আসামি স্বতন্ত্র সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথির আগাম জামিন আবেদনের শুনানিতে বিব্রতবোধ করেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মোহাম্মদ সেলিম ও বিচারপতি সাহেদ নুরুদ্দিনের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে যুথির জামিন আবেদন উপস্থাপন করা হলে শুনানি না করে ফিরিয়ে দেন আদালত। একইসঙ্গে এ মামলার অপর আসামি মো. জাকির হোসেন ওরফে মাসুদ শাকিলা রৌশন, ব্যারিস্টার চৌধুরী মৌসুমী ফাতেমা (কবিতা) ও নূরে আলম সোহাগের জামিন আবেদনের শুনানি গ্রহণ করতেও বিব্রতবোধ করেন হাই কোর্ট। আদালতে যুথিসহ তিনজনের পক্ষে জামিন আবেদনের শুনানি করেন আইনজীবী শেখ আওসাফুর রহমান বুলু। আর নূরে আলম সোহাগের পক্ষে জামিন আবেদনের শুনানি করেন আইনজীবী মুহাম্মদ মাহবুবুর রহমান খান। পরে আইনজীবী শেখ আওসাফুর রহমান বুলু বলেন, জামিন আবেদন গ্রহণ না করে আদালত শুনানিতে বিব্রতবোধ করেছেন এবং আবেদনপত্র ফেরত দেওয়া হয়েছে। আমরা চারজনের জামিন আবেদন করেছিলাম। ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ব্যারিস্টার কাজলের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও ব্যারিস্টার কায়সার কামাল। এর আগে গত ১৪ মার্চ রিমান্ড শেষে ব্যারিস্টার কাজলকে আদালতে তোলা হলে তার পক্ষে জামিন আবেদন করেন তার আইনজীবীরা। ওইদিন আদালত জামিন শুনানির জন্য ১৮ মার্চ দিন ধার্য করেন এবং ব্যারিস্টার কাজলকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

কাজলের মুক্তির দাবিতে মানববন্ধন : সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ও বিএনপি প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের মুক্তির দাবিতে মানববন্ধন করেছেন সাধারণ আইনজীবীরা। গতকাল সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সামনে ‘সাধারণ আইনজীবীবৃন্দ’ ব্যানারে এ মানববন্ধন করা হয়। এতে বক্তব্য রাখেন সিনিয়র আইনজীবী মো. মহসিন রশিদ, ইউনূছ আলী আকন্দ, শামীমা সুলতানা দীপ্তি, মো. মাহবুবুর রহমান খান, তৌফিক ইমাম টিপু, আশরাফ হোসেন প্রমুখ। গত ৯ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে ভোট গণনার সময়ে মারামারির ঘটনায় হত্যা চেষ্টার অভিযোগে রাজধানীর শাহবাগ থানায় মামলা দায়ের করেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুর রহমান সিদ্দিকী সাইফ। মামলায় স্বতন্ত্র সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথি, বিএনপি সমর্থিত নীল প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজলসহ ২০ জনকে আসামি করা হয়।

 

 

সর্বশেষ খবর