শিরোনাম
শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ ০০:০০ টা
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিপীড়ন

শিক্ষক বরখাস্ত, বিভাগীয় চেয়ারম্যানকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক

শিক্ষক বরখাস্ত, বিভাগীয় চেয়ারম্যানকে অব্যাহতি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ছাত্রী কাজী ফারজানা মিমের যৌন নিপীড়ন অভিযোগের পরিপ্রেক্ষিতে দুই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। অভিযুক্ত আবু শাহেদ ইমনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অধ্যাপক জুনায়েদ আহমদ হালিমকে বিভাগের চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

শিক্ষার্থীর অভিযোগ নিয়ে আলোচনা ও নানামুখী তৎপরতার মধ্যে গতকাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভা হয়। সেখানে দুই শিক্ষকের বিরুদ্ধে এসব ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয় বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক আইনুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন। সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় যৌন হয়রানি ও নানা নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হন অভিযোগকারী বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ১৩তম আবর্তন ব্যাচের শিক্ষার্থী ফারজানা মিম। গত সোমবার তিনি ডিবিতে গিয়ে জীবনের নিরাপত্তা চেয়ে আবেদন করেন। বিষয়টি নিয়ে ওই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছেও আবেদন করেন। এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর গতকাল দুপুরে পাঁচ স্মারকলিপি দিয়েছেন জগন্নাথের শিক্ষার্থীরা। এ সময় সুষ্ঠু, নিরাপদ ও শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস তৈরির আশ্বাস দেন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। এই আশ্বাসের পরও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। স্মারকলিপি শেষে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী শাহ্ সাকিব সোহবান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাদের আশ্বস্ত করা হয়েছে- বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থীবান্ধব ও নিরাপদ ক্যাম্পাস গড়ার লক্ষ্যে তারা কাজ করবেন। বিগত দিনে অভিযোগপত্র জমা হলেও তা তেমনভাবে আমলে না নিলেও এখন থেকে যে কোনো অভিযোগ গুরুত্বের সঙ্গে দেখার ঘোষণাও দিয়েছে প্রশাসন।

পরীক্ষা দিতে পারবেন মিম : শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়ন ও পরীক্ষায় ফেল করিয়ে দেওয়ার অভিযোগ তোলা কাজী ফারজানা মিমের ডিগ্রিপ্রাপ্তির পথ খুলতে স্নাতক ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অকৃতকার্য শিক্ষার্থীদের সম্পূরক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ। গতকাল বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। বলা হয়, স্নাতক ২০১৭-১৮ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী বিভিন্ন সেমিস্টারে যে কয়টি বিষয়ে অকৃতকার্য হয়েছে, তাদের কাল ২৩ মার্চ থেকে ২৭ মার্চের মধ্যে সেসব বিষয়ে সম্পূরক পরীক্ষা দেওয়ার জন্য বিভাগে আবেদন করতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রংতুলির আঁচড়ে অবন্তিকাকে স্মরণ সহপাঠীদের।                          

সর্বশেষ খবর