শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল গ্রেফতার

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল গ্রেফতার

আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। গতকাল টানা জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেফতার করে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আজ (শুক্রবার) সকালে দিল্লি স্থানীয় আদালতে তোলা হতে পারে। সেক্ষেত্রে নিজেদের হেফাজতে নিয়ে আরও বিস্তারিতভাবে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি।

গতকাল সন্ধ্যায় কেজরিওয়ালের দিল্লির বাড়িতে যায় ইডির এক প্রতিনিধি দল। প্রথমে কেজরিওয়ালসহ তাঁর পরিবারের সদস্যদের মোবাইল ফোন বাজেয়াপ্ত করেন ইডির কর্মকর্তারা। এর পরই শুরু হয় জিজ্ঞাসাবাদ পর্ব। আবগারি দুর্নীতিতে এর আগে একাধিকবার তাঁকে সমন পাঠিয়েছিল ইডি। কিন্তু প্রত্যেকবারই ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হননি কেজরিওয়াল। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। আদালতের কাছে তাঁর আর্জি ছিল জিজ্ঞাসাবাদের সময় তাঁকে যেন গ্রেফতার না করা হয়। কিন্তু গতকাল দিল্লি হাই কোর্ট তাঁকে রক্ষাকবচ দিতে অস্বীকার করে। এদিন বিচারপতি সুরেশ কুমার কাইত ও মনোজ জৈনের ডিভিশন বেঞ্চ পরিষ্কার জানিয়ে দেন কোনো সুরক্ষাকবচ দেওয়া হচ্ছে না। সেই সঙ্গে দিল্লি হাই কোর্ট আগাম জামিনের আবেদনও খারিজ করে দেন। আদালতের এই নির্দেশের পরই রাতে তাঁকে গ্রেফতার করা হয়। কেজরিওয়ালের গ্রেফতারের পরই দিল্লির ক্যাবিনেট মন্ত্রী অতীশী জানান- কেজরিওয়াল মুখ্যমন্ত্রী ছিলেন এবং থাকবেন। আমরা বার বার বলে এসেছি যে, কারাগারে থেকেই কেজরিওয়াল সরকার সামলাবেন। নিম্ন আদালতের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আমরা উচ্চ আদালতে মামলা করেছি।

এদিকে সন্ধ্যায় যখন তাঁর বাড়িতে ইডির কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ চালাচ্ছিলেন, সে সময় তাঁর বাড়ির সামনে বিক্ষোভ দেখান আপের (আম আদমি পার্টি) দলীয় কর্মী, সমর্থকরা। যার নেতৃত্বে ছিলেন আপ বিধায়ক রাখি বিড়লা। পরে বিড়লাকে গ্রেফতার করে পুলিশ। কোনোরকম অপ্রীতিকর ঘটনা বা উত্তেজনা এড়াতে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয় তাঁর বাড়ির বাইরে।

সর্বশেষ খবর