রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা
নিহত ১৩৩

রাশিয়ায় ভয়াবহ সন্ত্রাসী হামলা

♦ কনসার্ট হলে মেশিনগান থেকে গুলি, গ্রেনেড নিক্ষেপ ♦ দায় স্বীকার আইএসের, ১১ হামলাকারী গ্রেফতার

প্রতিদিন ডেস্ক

রাশিয়ায় ভয়াবহ সন্ত্রাসী হামলা

মস্কোয় সন্ত্রাসী হামলার শিকার কনসার্ট হলে আগুন ধরে যায়। ছবি- এএফপি

রাশিয়ার রাজধানী মস্কোর উত্তরাঞ্চলীয় উপকণ্ঠ ক্রাসনোগরস্ক এলাকার ক্রকাস সিটি কনসার্ট হলে ভয়াবহ হামলা চালিয়েছে কেমোফ্লেজ ইউনিফর্ম পরা একদল সশস্ত্র সন্ত্রাসী। তারা স্থানীয় সময় গত শুক্রবার সন্ধ্যায় হলটিতে প্রবেশ করে মেশিনগান থেকে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে, পাশাপাশি গ্রেনেড ও আগুনবোমা নিক্ষেপ করে। এতে হলটিতে আগুন ধরে যায়। এ সময় গুলি, আগুন ও বিস্ফোরণে বহু মানুষ হতাহত হন। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন ১৮৭ জনের বেশি। পরে নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে কেমোফ্লেজ ইউনিফর্ম পরা চার অস্ত্রধারীসহ ১১ জন সন্দেহভাজন হামলাকারীকে গ্রেফতার করেছে। চিহ্নিত আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট-আইএস-কে (খোরাসান) এই হামলার দায় স্বীকার করেছে। সূত্র : তাস, স্পুতনিক, আল জাজিরা, রয়টার্স, বিবিসি।

খবরে বলা হয়, কয়েক দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর একটি এটি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্বনেতারা। প্রত্যক্ষদর্শীদের বিবরণ অনুযায়ী, কনসার্টে নির্বিচারে গুলিবর্ষণ করা হয়। হামলায় কনসার্ট হলটিতে আগুন ধরে যায়। আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ে এবং পুরো ভবন ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। দর্শনার্থীরা এ সময় চিৎকার করে জরুরি নির্গমন দরজার দিকে ছুটতে থাকেন। হামলাকারীরা কেমোফ্লেজ ইউনিফর্ম পরে কনসার্ট ভবনটিতে ঢুকে গুলি করতে শুরু করে। একই সঙ্গে তারা গ্রেনেড ও আগুনবোমা ছুড়তে থাকে।

এলেক্সি নামে একজন সংগীত প্রযোজক জানান, রক গানের কনসার্টটি শুরু হওয়ার কিছুক্ষণ আগে তিনি গুলিবর্ষণের শব্দ এবং অনেক মানুষের চিৎকার শুনতে পান। তিনি বলেন, ‘আমি বুঝতে পারছিলাম অটোমেটিক রাইফেলে গুলিবর্ষণের মাধ্যমে হামলা হচ্ছে এবং সবচেয়ে খারাপ যেটা, তা হলো এটি একটি সন্ত্রাসী হামলা।’ এলেক্সি আরও বলেন, ‘সব লোকই বের হওয়ার জরুরি দরজাগুলোর দিকে ভিড় করছিলেন এবং এতে সেখানে প্রচণ্ড ঠাসাঠাসির সৃষ্টি হয়। এমনকি, লোকেরা একে অন্যের মাথার ওপর দিয়ে বের হয়ে আসার চেষ্টা করছিলেন।’ রুশ ন্যাশনাল গার্ড জানিয়েছে, তারা ঘটনাস্থলে আছে এবং দুষ্কৃতকারীদের খুঁজে বের করতে অভিযান পরিচালনা করছে। প্রত্যক্ষ্যদর্শীরা জানান, ঘটনার পর থেকেই পুলিশকে গন্ধ শুঁকে অপরাধী শনাক্ত করতে পারে, এমন কুকুর নিয়ে তল্লাশি চালাতে দেখা গেছে।

রাশিয়ার তদন্ত কমিটি জানায়, কনসার্ট হলে মুখোশ পরা বন্দুকধারীদের হামলার ঘটনায় নিহত মানুষের সংখ্যা বেড়ে ১৩৩ জনে পৌঁছেছে। জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তিরা কনসার্ট ভেন্যুতে ধ্বংসস্তূপ পরিষ্কার করার সময় আরও কিছু লাশ খুঁজে পেয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা দেওয়া হয়। এদিকে ক্রেমলিনের বরাতে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে ১১ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে চার অস্ত্রধারী সরাসরি জড়িত। এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। অন্যদিকে ঘটনার পরপরই নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে ইসলামিক স্টেটের (আইএস) পক্ষ থেকে হামলার দায় স্বীকার করে বলা হয়, এই হামলা চালিয়েছে ইসলামিক স্টেট-আইএস-কে (খোরাসান)। এদিকে রুশ বার্তা সংস্থা আরটিতে এক হামলাকারীর ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, হালকা শারীরিক গঠনের এক ব্যক্তিকে আটক করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ওই সময় তাকে বেঁধে রাখা হয়। তিনি স্বীকার করেন, মাত্র ৫ লাখ রুবলের বিনিময়ে ভয়াবহ এই হামলায় জড়িত হন তিনি। হামলার আগে তুরস্কে যাওয়ার কথাও জানান এই হামলাকারী। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, গত ৭ মার্চ রাশিয়ায় মার্কিন দূতাবাস একটি নিরাপত্তা সতর্কতা জারি করে। সতর্কবার্তায় বলা হয়, মস্কোয় বড় জমায়েতে উগ্রপন্থিদের হামলার পরিকল্পনার খবর জানা গেছে। এ সতর্কবার্তায় বড় জমায়েতের মধ্যে কনসার্টের কথাও বলা হয়েছিল। সতর্কবার্তায় মস্কোয় অবস্থানরত মার্কিন নাগরিকদের ৪৮ ঘণ্টার জন্য বড় জমায়েত এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছিল। খবরে বলা হয়, আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আইএসের সবচেয়ে সক্রিয় আঞ্চলিক সহযোগীর একটি ‘ইসলামিক স্টেট খোরাসান’ বা আইএস-কে। ইরান, তুর্কমেনিস্তান ও আফগানিস্তানের অংশবিশেষ নিয়ে গঠিত খোরাসান অঞ্চলে (পুরনো নাম) সক্রিয় রয়েছে গোষ্ঠীটি। ২০১৪ সালের শেষ দিকে আফগানিস্তানের পূর্বাঞ্চলে এর আবির্ভাব। চূড়ান্ত পর্যায়ের নৃশংসতা দেখিয়ে দ্রুতই বিশ্বজুড়ে আলোচনায় আসে গোষ্ঠীটি।

বদলা নেওয়ার ঘোষণা : রাশিয়ার রাজধানী মস্কোয় ঘটে যাওয়া ভয়াবহ সন্ত্রাসী হামলার বদলা নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ। সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে প্রেসিডেন্ট পুতিনের এই মুখপাত্র বলেছেন, ‘যদি এটি প্রমাণ হয় যে, এরা মৌলবাদী শাসনের সন্ত্রাসী, তবে তাদের এবং তাদের আদর্শিক অনুপ্রেরণাকারীদের সঙ্গে ভিন্নভাবে মোকাবিলা করা অসম্ভব। তাদের সবাইকে খুঁজে বের করতে হবে এবং রাষ্ট্রের কর্মকর্তাসহ যারা এ ধরনের নৃশংসতা চালিয়েছে তাদের নির্দয়ভাবে ধ্বংস করতে হবে।’

মস্কোর সর্বোচ্চ সতর্কতা, জনসমাগম নিষিদ্ধ : সর্বশেষ খবর অনুযায়ী, নিরাপত্তা উদ্বেগের কারণে মস্কোর সব পাবলিক ইভেন্ট এবং জমায়েত বাতিল করা হয়েছে। এ ছাড়া মস্কোর চারটি প্রধান বিমানবন্দরসহ সবগুলোতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনা ও অফিসে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।

গ্রেফতারকৃতরা বিদেশি : রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গ্রেফতাকৃত ব্যক্তিরা বিদেশি নাগরিক। তারা তাজিকিস্তানের নাগরিক। দেশটির সঙ্গে আফগানিস্তানের সীমান্ত রয়েছে। আর আফগানিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) বিভিন্ন দল সক্রিয় রয়েছে।

সর্বশেষ খবর