রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সেই চকবাজারে ফের আগুন

নিজস্ব প্রতিবেদক

সেই চকবাজারে ফের আগুন

পুরান ঢাকার চকবাজারে ফের আগুনের ঘটনা ঘটেছে। ইসলামপুরে অবস্থিত কমিশনার বিল্ডিংয়ে কেমিক্যাল গুদামে আগুন লাগে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কারখানা কর্তৃপক্ষ এক থেকে দেড় কোটি টাকা ক্ষয়ক্ষতি দাবি করলেও তাৎক্ষণিকভাবে এর পরিমাণ জানাতে পারেননি ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সিনিয়র স্টাফ অফিসার (মিডিয়া) মো. শাহজাহান শিকদার বলেন, গত শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে পুরান ঢাকার চকবাজার থানার ইসলামবাগের কমিশনার বিল্ডিংয়ের কেমিক্যাল গুদামে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট মাত্র ৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে যায়। পরে আরও আটটি ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়। ফায়ার সার্ভিসের কর্মীরা আড়াই ঘণ্টার চেষ্টা সকাল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। ভবনটিজুড়ে কেমিক্যালের স্তূপ থাকায় আগুন নেভানোর কাজটি বেশ কষ্টসাধ্য ছিল। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

লালবাগ ফয়ার স্টেশনের সিনিয়র স্টেশন মাস্টার মো. মুস্তাফিজুর রহমান বলেন, ঘটনাস্থলের আশপাশে অসংখ্য ভবন ও বাড়ি ছিল। যদি এই আগুন ছড়িয়ে পড়ত তাহলে ভয়াবহ একটি অবস্থা তৈরি হতো। এখানে দুটি বিদ্যুতের ট্রান্সফর্মার রয়েছে। একটিও যদি বিস্ফোরণ হতো তাহলে ভয়ানক অবস্থা তৈরি হতো। ভবনটিতে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছিল না। এটি একটি কেমিক্যাল এবং প্লাস্টিক রিসাইকেল প্রতিষ্ঠান। এখানে বিভিন্ন প্লাস্টিক কণা ও কেমিক্যাল দ্রব্যাদি স্তূপ করা ছিল। এখানকার বেশির ভাগ প্রতিষ্ঠানেই অপরিকল্পিতভাবে স্টক আকারে কেমিক্যাল এবং অন্যান্য দ্রব্য স্তূপ করে রাখা হয়েছে। স্থানীয় কয়েকজন জানিয়েছেন, ভবনের দ্বিতীয় তলায় যেখানে আগুন লেগেছে তার ওপর তলায় কারখানার অনেক শ্রমিক থাকতেন। আগুন লাগার সঙ্গে সঙ্গে তারা নিচে নেমে আসতে পেরেছিলেন। শুরুতে কারখানার শ্রমিকরা নিজেরা আগুন নেভানোর চেষ্টা করেন। ভবনটিতে জুতার কারখানা ছিল। সেখানে দাহ্য পদার্থ ছিল। ওই এলাকা ঘনবসতিপূর্ণ হওয়ায় পাশের ভবনগুলোতে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা ছিল। কিন্তু ফায়ার সার্ভিসের তৎপরতার কারণে আগুন আশপাশের ভবনে ছড়াতে পারেনি।

গুলশানে আগুন : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের স্টেশন অফিসার (মিডিয়া) তালহা বিন জসিম বলেন, গতকাল বিকাল ৪টা ২০ মিনিটে গুলশান-১ নম্বর গোলচত্বরে এডব্লিউআর-১৮ তলা ভবনের ৯ তলায় এসির আউটডোরে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট বিকাল ৪টা ৩৫ মিনিটে ঘটনাস্থলে যায়। ফায়ার সার্ভিসের কর্মীরা মাত্র ১৫ মিনিটের চেষ্টায় বিকাল ৪টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর