রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সিয়ামের সুঘ্রাণে সুবাসিত জীবন

মাওলানা সেলিম হোসাইন আজাদী

সিয়ামের সুঘ্রাণে সুবাসিত জীবন

প্রাচুর্যের প্রতিযোগিতা বিশ্ব মানবতাকে এক ভয়ংকর জীবনব্যবস্থার দিকে ঠেলে দিয়েছে। যে জীবনে মানুষের  চেয়ে অর্থের মূল্য বেশি। এখানে ইজ্জত, শরম, সতীত্ব, মমতাবোধ খুব সহজেই বিকিয়ে যায় ৫০ টাকা, ১০০ টাকার বিনিময়ে। কেবল ২ টাকার জন্য কিংবা কারও প্রেমিকার ছবিতে লাভ রিয়েক্ট দেওয়ার ‘অপরাধে’ অবলীলায় খুন হয়ে যায় মানুষ! এখানে মানুষের চেয়ে যন্ত্রের আদর বেশি। তাইতো প্রতিটি ধনীর বাড়িতে গাড়ির আদর আছে কিন্তু জায়গা হয় না দুস্থ মানুষের। ধনকুবেরদের দামি গ্যারেজে গাড়ি থাকে অতি যত্নে আর মানুষ ভিজে রোদ-বৃষ্টিতে, মারা যায় শীতের কষ্টে। শুধু কি তাই! ঘৃণ্য এ ব্যবস্থায় ধর্ম কেনা যায় অর্থ মূল্যে। তাইতো বিশ্বের দ্বিতীয় বৃহৎ মুসলিম দেশ আমাদের প্রিয় মাতৃভূমিতে মসজিদ-মাদরাসা-খানকাহর সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেড়েছে দুর্নীতি-অন্যায়-রাহাজানিও। ব্যবসায়ী রোজা রেখে পণ্যে ভেজাল মেশায়। অফিসের পিয়ন থেকে শুরু করে বড় কর্মকর্তা সবাই রোজামুখেই অবলীলায় ঘুষ-দুর্নীতির কারবার চালিয়ে যায়। আজান হলে নামাজে ছুটে গিয়ে আবার নামাজ শেষে করে এসে চলে দুর্নীতির মহোৎসব।

কেন সবকিছু এমন বিগড়ে গেল? এক কথায় প্রাচুর্যের প্রতিযোগিতা আমাদের ভিতর-বাহির সব ধ্বংস করে দিয়েছে। এখন আর আমরা ইবাদত করে স্বাদ পাই না। অলি- আউলিয়াদের নসিহত আমাদের ওপর প্রভাব ফেলে না। জাহান্নামের ভয় আমাদের ভিতর কাজ করে না। সবচেয়ে ভয়ংকর ব্যপার হলো- নামাজের ভিতরও আমাদের চিন্তায় খেলা করে ধান্দা-চুরি-বাটপারি। আমরা হা করে বসে থাকি কবে আসবে রমজান। ভোক্তা ঠকানোর ষোলকলা পূর্ণ হয় মাহে রমজানে। সালফে সালেহিনরা রমজানের ছয় মাস আগে থেকেই প্রস্তুতি নিতেন কীভাবে রমজানের মুহূর্তগুলো আল্লাহর সন্তুষ্টিতে কাটানো যায়, আবার রমজান চলে গেলেও ছয় মাস কাটিয়ে দিতেন রমজানের সুঘ্রাণ বুকে নিয়ে সুন্দর জীবনযাপন করে। তাদের আচরণ-লেনদেন-কথাবার্তা দেখলে বোঝা যেত এ জনপদে রমজান আসছে। আবার রমজান চলে গেলেও অনুভব হতো এ মানুষগুলো সিয়াম সাধনা করেছে। কেউ রমজান মাসে রোজাদারদের জন্য খাবার-পানীয়ের ব্যবস্থা করত। কেউ মানুষের ঋণের বোঝা হালকা করত। কেউ পুরো রমজানে দশ-বিশ এমনকি ত্রিশবারও কোরআন খতম করত। অর্থাৎ তেলাওয়াতে তারা এতই সাধনা করত তিন দিন, দুই দিন, এক দিনেও তাদের কোরআন খতম হয়ে যেত। ঘনঘোর এ জাহেলিয়াতের দৃষ্টি নিয়ে চিন্তা করলে বিষয়গুলো হয়তো বিশ্বাস হতে চাইবে না এটাই স্বাভাবিক।  কীভাবেই বা বিশ্বাস হবে? আজ আমরা সবকিছুই অর্থমূল্যে বিবেচনা করি। যার যত অর্থ তাকে তত সুখী ও সফল ভেবে বসে থাকি। অথচ সালফেসালেহীনদের মূল্যবোধ ছিল একেবারেই ভিন্ন। তাদের চোখে যে যত দরিদ্র সে তত বড় আল্লাহর অলি ছিলেন। এখানে শয়তান আমাদের ধোঁকা দেয়, সম্পদ না হলে ইমান ঠিক রাখবে কীভাবে? আসলে যে সম্পদ আমাদের বর্তমান এ অসভ্য-বর্বরতায় এনে দাঁড় করিয়েছে, সেই সম্পদের তুলনায় রাস্তার কুকুর-বিড়ালের মতো জীবনযাপন অনেক ভালো ছিল। কুকুর-বিড়ালও তার প্রভুকে চেনে আর আমরা অর্থের মোহে প্রভুকে ভুলে ডুবে আছি পচা-গান্ধা-বীভৎস দুনিয়ার পাঁকে।

মহানবী (সা.) থেকে শুরু করে চার খলিফা সবাই ছিলেন বিশিষ্ট শিল্পপতি। অন্যদিকে নিষ্ঠার সঙ্গে পালন করেছেন রাষ্ট্রপ্রধানের দায়িত্বও। হাজার কোটি টাকার সম্পদ ব্যবস্থাপনা হয়েছে তাদের হাত ধরে। অকাতরে বিলিয়েছেন মানুষকেও। কিন্তু নিজেরা কখনো একবেলা পেটপুরেও খাবার খেতে পারেননি। সম্পদ ছিল না বলে খেতে পারেননি তা নয়, বরং ভোগ-বিলাসকে তারা ঘৃণা করেছেন, মরা কুকুরকে মানুষ যেভাবে ঘৃণা করে সেভাবে। ফকিহ আবু লাইস সমরকন্দি ও ইমাম গাজ্জালি তাদের গ্রন্থে সালফেসালেহীনদের দরিদ্রতা সম্পর্কে বেশ চমকপ্রদ সব আলোচনা করেছেন। সেসব বর্ণনায় দেখা যায়- মানুষ আগুনকে যেমন ভয় করে বুজুর্গরা সম্পদকে সেভাবে ভয় করতেন। সম্পদ বলতে এখানে বৈধভাবে অর্জিত সম্পদের কথা বলা হচ্ছে। অবৈধ পথের সম্পদের কথা তো তারা কল্পনায়ও ভাবতে পারতেন না।

ইমাম গাজ্জালি এহইয়াউল উলুমুদ্দিনে একটি চমৎকার হাদিস উল্লেখ করেছেন। ‘রসুল (সা.) একদিন সাহাবিদের বললেন, চল! তোমাদের দুনিয়ার হাকিক বুঝিয়ে দেই। এই বলে তিনি একটি বাজারে চলে গেলেন। সাহাবিরা ভাবলেন নবীজি (সা.) হয়তো কিছু কিনবেন। কিন্তু না, তিনি (সা.) হাঁটতে হাঁটতে বাজারের একেবারে শেষ মাথায় চলে এলেন, যেখানে সবাই ময়লা আবর্জনা ফেলে। আবর্জনার স্তূপ থেকে রসুল (সা.) একটি মরা ছাগল টেনে বের করে বললেন, তোমরা এ বকরিটি কয় দেরহামে কিনবে? সাহাবিরা বললেন, বিনা পয়সায় দিলেও আমরা নেব না। রসুল (সা.) বললেন, দুনিয়াটা হলো মরা বকরির মতো। আল্লহ-পাগলদের কাছে এর কানাকড়িও দাম নেই। তাইতো যারা আল্লাহর খালেস বান্দা তারা অবলীলায় দুনিয়ার শান-শৌকত পায়ে ঠেলে দরিদ্রতা ও জুহুদের পথ বেছে নেয়।’ আল্লাহ আমাদের সহি বুঝ দিন। আমিন।

লেখক : চেয়ারম্যান, বাংলাদেশ মুফাসসির সোসাইটি

পীর সাহেব, আউলিয়ানগর

www.selimazadi.com

সর্বশেষ খবর