রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ড. জিয়া রহমান আর নেই

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ড. জিয়া রহমান আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল ভোর পৌনে ৪টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। চিকিৎসকরা জানান, মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তার মৃত্যু হয়েছে। গতকাল বাদ আসর মরহুম জিয়া রহমানকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়। তার গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হাসান আল শাফী জানান, স্যার রাত ৩টার দিকে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে আমরা উনাকে হাসপাতালে নিয়ে আসি। এরপর হঠাৎ তার অবস্থার অবনতি হয় এবং কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। গতকাল বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অধ্যাপক জিয়া রহমানের জানাজা অনুষ্ঠিত হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল, সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রো উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, হল প্রাধ্যক্ষবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীসহ মুসল্লিরা অংশগ্রহণ করেন। জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা মরহুম জিয়া রহমানের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, অধ্যাপক জিয়া রহমান আমাদের অত্যন্ত প্রিয় একজন মানুষ ছিলেনন। তিনি নিরহংকারী ছিলেন। যে কোনো বিষয়ে তিনি সহজ সমাধান দিতেন। তিনি শুধু ক্লাসে নয় বরং বিশ্ববিদ্যালয়ের ভালো মানের একজন একাডেমিশিয়ান ছিলেন। তার এভাবে চলে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য অপূরণীয় ক্ষতি। পরে দাফনের জন্য মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে নিয়ে যাওয়া হয়। বাদ আসর সেখানে দ্বিতীয় নামাজে জানাজা শেষে চিরনিদ্রায় শায়িত হন জিয়া রহমান।

উল্লেখ্য, অধ্যাপক জিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এ ছাড়া ২০২২ সালের ১৩ জানুয়ারি থেকে তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীল দলের সিনিয়র সদস্য ছিলেন। ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধ বিজ্ঞান বিভাগে শিক্ষকতায় যোগ দেন তিনি। তবে শিক্ষকতা জীবনের শুরুতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক ও সহকারী অধ্যাপক ছিলেন জিয়া রহমান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর