বুধবার, ২৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

স্বাধীনতার ৫৩ বছরেও গণতন্ত্রের মুক্তি মেলেনি

সাভার প্রতিনিধি

স্বাধীনতার ৫৩ বছরেও গণতন্ত্রের মুক্তি মেলেনি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেছেন, সরকার জনগণের মধ্যে বিভেদ তৈরি করে এক পক্ষকে অন্য পক্ষের সঙ্গে লাগিয়ে দিতে চাইছে। তাদের এ চেষ্টা কোনোদিন সফল হবে না। তিনি গতকাল সাভারে জাতীয় স্মৃতিসৌধে তাদের দলের পক্ষে ফুলেল শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপ করছিলেন। তিনি বলেন, যে আদর্শ নিয়ে এ দেশের লাখ লাখ মানুষ বুকের রক্ত ঢেলে দিয়ে মুক্তিযুদ্ধ করেছিলেন, সে আদর্শের নাম ছিল গণতন্ত্র। দুঃখের বিষয়, স্বাধীনতার ৫৩ বছরেও আজ সেই গণতন্ত্র অর্জনের জন্য জনগণকে আন্দোলন করতে হচ্ছে। মঈন খান বলেন, সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না। তারা মুখে বলে গণতন্ত্র, বাস্তবে করছে একদলীয় শাসন। তারা এবার করেছে বাকশাল-২। দেশবাসী জানে, কীভাবে দুর্নীতির মাধ্যমে লক্ষ হাজার কোটি টাকা এ দেশ থেকে পাচার করে দেওয়া হয়েছে। মেগা উন্নয়নের নামে কীভাবে মেগা দুর্নীতি হয়েছে।

ক্ষমতা আঁকড়ে ধরে রাখার মতলবে বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে ১ লাখ মামলা দেওয়া হয়েছে। বিএনপির ৫০ লাখ নেতা-কর্মীকে কারারুদ্ধ করে মিথ্যা অভিযোগে আসামি বানানো হয়েছে। যদি মানুষের গণতন্ত্র চর্চার সুযোগ না থাকে, তাহলে শহীদ মুক্তিযোদ্ধারা কেন দেশ স্বাধীন করেছিলেন? প্রশ্নের উত্তর আওয়ামী লীগ সরকারকে দিতে হবে।

জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে স্বয়ং মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। তিনি সেক্টর কমান্ডার ছিলেন। কলকাতায় পালিয়ে লুকিয়ে থেকে আরাম-আয়েশে দিন কাটাননি। খেতাব পেয়েছিলেন ‘বীরউত্তম।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর