বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পদ্মা সেতুতে ভুটান রাজা

নিজস্ব প্রতিবেদক ও শরীয়তপুর প্রতিনিধি

পদ্মা সেতুতে ভুটান রাজা

প্রমত্তা পদ্মার দুই তীর যুক্ত করা পদ্মা সেতু ঘুরে দেখলেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী রজব আলী জানান, ভুটান রাজার গাড়িবহর গতকাল সকাল ৯টা ১০ মিনিটে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত দিয়ে পদ্মা সেতুতে প্রবেশ করে। মাঝে সেতুতে নেমে কিছু সময় কাটিয়ে তিনি শরীয়তপুরের জাজিরা প্রান্তে পৌঁছান ৯টা ৩০ মিনিটে। এরপর ফিরতি যাত্রায় মাত্র ৫ মিনিটে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতু পেরিয়ে আবার মাওয়ায় ফেরে গাড়িবহর। নির্বাহী প্রকৌশলী জানান, ভুটানের রাজা মাওয়ায় সেতুর সার্ভিস এরিয়া-২ পৌঁছালে সেতু কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন তাদের অভ্যর্থনা জানান। সেখানে সেতু সম্পর্কে ব্রিফ করেন প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

জাজিরার পথে রওনা হওয়ার পর সেতুর মাঝামাঝি ১৮ নম্বর পিলারের কাছে গাড়ি থামিয়ে নেমে পড়েন রাজা। ১০ মিনিট তিনি সেখানে অবস্থান করেন এবং বসন্তের রোদের মধ্যে পায়ে হেঁটে পদ্মার রূপ উপভোগ করেন। তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত এ সময় ভুটানের রাজার সঙ্গে ছিলেন। পদ্মা সেতুতে রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের কয়েকটি ছবি ফেসবুকে শেয়ার করেছেন প্রতিমন্ত্রী। ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েনসিলসহ রাজার সঙ্গে আসা দেশটির প্রতিনিধি দলের সদস্যরাও পদ্মা সেতু ভ্রমণের সময় উপস্থিত ছিলেন। ভুটানের রাজার আগমনে পুরো সড়কপথে নিরাপত্তা জোরদার করা হয়। বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে সোমবার ঢাকা পৌঁছান ভুটানের রাজা। গতকাল পদ্মা সেতু দেখার পর নারায়ণগঞ্জের আড়াইহাজারে স্পেশাল ইকোনমিক জোনও পরিদর্শন করেন ভুটানের রাজা। আজ কুড়িগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন শেষে সোনাহাট স্থলবন্দর দিয়ে তিনি বাংলাদেশ ত্যাগ করবেন।

জাপানি ইকোনমিক জোন পরিদর্শন : আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি স্পেশাল ইকোনমিক জোনের কাজ পরিদর্শন করেছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। তিনি এর পরিকল্পনা, নির্মাণ কাঠামো এবং সম্ভাবনা দেখে গভীর আগ্রহের কথা জানান। সকাল সোয়া ১১টার দিকে তিনি জাপানি স্পেশাল ইকোনমিক জোন পরিদর্শনে আসেন। ভুটানের রাজা জানান, তার দেশ বাংলাদেশের কুড়িগ্রামে একটি ভুটানিজ ইকোনিক জোন নির্মাণের পরিকল্পনা করছে।

এর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য আজ তিনি কুড়িগ্রাম যাবেন। এ সময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাউদ্দিন, জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি আইওয়ামা, ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায়, জাইকার বাংলাদেশ প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর