শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ইতিহাস গড়লেন আম্পায়ার সৈকত

ক্রীড়া প্রতিবেদক

ইতিহাস গড়লেন আম্পায়ার সৈকত

সর্বশেষ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ারিং করেছেন। এর আগে ২০১৭ ও ২০২১ সালের আইসিসি নারী ওয়ানডে ও ২০১৮ সালের নারী টি-২০ বিশ্বকাপেও আম্পায়ারিং করেছেন। এখন নিয়মিত টেস্টে আম্পায়ারিং করছেন। কোনো সন্দেহ নেই বাংলাদেশের সেরা আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকত। এতদিন আইসিসির ইমার্জিং প্যানেলের সদস্য ছিলেন। বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলের সদস্য হয়েছেন। আইসিসির বার্ষিক পর্যবেক্ষণ ও নির্বাচন প্রক্রিয়ার অংশ হিসেবে এলিট প্যানেলে সুযোগ পেয়েছেন সৈকত। আম্পায়ারদের সর্বোচ্চ প্যানেলে সুযোগ পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক বাঁ হাতি স্পিনার সৈকত, ‘আইসিসির এলিট প্যানেলে নাম আসাটা দারুণ সম্মানের। আমাদের দেশের প্রথম আম্পায়ার হিসেবে এটি আরও বিশেষ ব্যাপার। আমার ওপর আইসিসি যে আস্থা রেখেছে, তার প্রতিদান দিতে মুখিয়ে আছি। বেশ কয়েক বছর ধরেই আমার কিছু অভিজ্ঞতা হয়েছে এবং আরও চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আমি।’ শরফুদ্দৌলা সৈকত এলিট প্যানেলে সুযোগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার মারনাস এরাসমুসের অবসরের ঘোষণায়। এলিট প্যানেলে বাংলাদেশের প্রথম আম্পায়ার নির্বাচিত হওয়ায় শরফুদ্দৌলা সৈকতকে আইসিসির সিও জিওফ অ্যালারডাইস অভিনন্দন জানিয়েছেন, ‘আইসিসি এলিট প্যানেলের আম্পায়ার হওয়ায় শরফুদ্দৌলাকে অভিনন্দন। বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে এ প্যানেলে আসার অর্জনের স্বীকৃতি দিতে চাই। অনেক বছর ধরে আন্তর্জাতিক ম্যাচ ও আইসিসি টুর্নামেন্টে ধারাবাহিক পারফরম্যান্সের জন্য এটি তাঁর প্রাপ্য পুরস্কার।’

বাংলাদেশ জাতীয় দলের একসময়কার নিয়মিত ক্রিকেটার। আইসিসি ট্রফি খেলেছেন। এখন আম্পায়ারিং করছেন। আম্পায়ার হিসেবে সৈকতের প্রথম ম্যাচ ২০১০ সালে।

 মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে আম্পায়ারিং অভিষেক হয় তাঁর। এখন পর্যন্ত তিনি পুরুষ ক্রিকেটে ১০ টেস্ট, ৬৩ ওয়ানডে ও ৪৪ টি-২০ ম্যাচের ফিল্ড আম্পায়ার ছিলেন। এ ছাড়া নারী ক্রিকেটে ১৩ ওয়ানডে ও ২৮ টি-২০ ম্যাচ পরিচালনা করেছেন। আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার নির্বাচন কমিটির সদস্য হলেন আইসিসির ক্রিকেট মহাব্যবস্থাপক ওয়াসিম খান, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার, সাবেক আম্পায়ার টনি হিল এবং বিশেষজ্ঞ পরামর্শক মাইক রাইলি।

আইসিসির এলিট প্যানেল আম্পায়ার : কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), ক্রিস্টোফার গ্যাফানি (নিউজিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), আদ্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড ক্যাটেলবোরো (ইংল্যান্ড), নীতীন মেনন (ভারত), আহসান রাজা (পাকিস্তান), পল রাইফেল (অস্ট্রেলিয়া), শরফুদ্দৌলা ইবনে সৈকত (বাংলাদেশ), রডনি টাকার (অস্ট্রেলিয়া) ও জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

সর্বশেষ খবর