শনিবার, ৩০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ট্রি অব পিস অফিশিয়াল পুরস্কার নয় : ইউনেস্কো

নিজস্ব প্রতিবেদক

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের যে পুরস্কার নিয়ে বিতর্ক চলছে, সেই ‘ট্রি অব পিস’ অফিশিয়াল পুরস্কার নয় বলে জানিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো। ড. ইউনূসের এ পুরস্কার পাওয়ার বিষয়ে বিতর্কের মধ্যে গতকাল ইউনেস্কোর এমন বক্তব্য এলো।

ইউনূসের ‘ট্রি অব পিস’ পুরস্কার নিয়ে বিতর্ক ওঠার পর এ বিষয়ে জানতে সংস্থার সদর দফতরে ইমেইল করা হলে তার জবাবে ইউনেস্কোর একজন মুখপাত্র বলেন, শিল্পী হেদভা সের শিল্পকর্ম হিসেবে ‘ট্রি অব পিস’ নির্মাণ করেছেন। যদিও হেদভা সের ইউনেস্কোর একজন শুভেচ্ছাদূত, কিন্তু তার এই শিল্পকর্ম অফিশিয়াল ইউনেস্কো পুরস্কার নয়। খবর বিডিনিউজ। গত ২১ মার্চ ইউনূস সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, একাদশ গ্লোবাল বাকু সম্মেলনের শেষ দিনে ড. ইউনূসকে ইউনেস্কোর ‘দ্য ট্রি অব পিস’ পুরস্কারে ভূষিত করা হয়। অনুষ্ঠানের সমাপনী নৈশভোজে তার হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

এর এক সপ্তাহ পর গত বুধবার বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর চেয়ারম্যান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বক্তব্যের পর বিষয়টি নিয়ে বিতর্কের শুরু হয়। বাংলাদেশের আদালতে দণ্ডিত নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস ‘অন্য একটি পুরস্কারকে ইউনেস্কোর পুরস্কার হিসেবে চালিয়ে দিচ্ছেন’ বলে অভিযোগ করেন তিনি। গত বৃহস্পতিবার এ বিষয়ে নিজেদের বক্তব্য তুলে ধরে সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনূস সেন্টার বলেছে, ইউনেস্কো প্রদত্ত পুরস্কার দেওয়ার বিষয়টি অধ্যাপক ইউনূসকে পাঠানো বাকু ফোরামে মেইলে উল্লেখ করা হয়েছিল এবং তাদের অফিশিয়াল প্রোগ্রামেও ওই পুরস্কার দেওয়ার বিষয়ে উল্লেখ আছে।

 

সর্বশেষ খবর