সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ইমানের ওপর অটল-অবিচল থাকার শিক্ষা

মুফতি আমজাদ হোসাইন হেলালী

ইমানের ওপর অটল-অবিচল থাকার শিক্ষা

একজন মুমিনের জন্য সবচেয়ে মূল্যবান সম্পদ ইমান। প্রকৃত ইমান হলো ইমানের ওপর অটল অবিচল বিশ্বাসের নাম। একজন প্রকৃত ইমানদার জীবনে সব কিছু হারাতে পারে। কিন্তু ইমানের মতো মূল্যবান সম্পদ হারাতে পারে না। ইমানের পথ থেকে মুহূর্তের জন্যও সরতে পারে না। তাই তো মুমিন মুসলমানগণ সেই বিশ্বাস ও আস্থা নিয়ে মাহে রমজানের রোজা পালন করছেন। ইনশাআল্লাহ এভাবে পালন করতে থাকবেন। বাকি জিন্দেগি এর ওপরই অটল অবিচল থাকবেন আল্লাহর কাছে তাই কামনা করি। ইমানের বিপরীত  কুফর। ইমান আলো, কুফর অন্ধকার। ইমান ইহ ও পরকালীন পূর্ণ কল্যাণ সাধন করে। আর কুফর ইহ ও পরকালীন আল্লাহর অসন্তুষ্টি, আজাব ও গজব টেনে আনে। ইমান সরল পথ, আর কুফর ভ্রষ্টতার পথ। একজন ইমানদার সব কষ্ট সহ্য করতে পারে, মৃত্যুকে আলিঙ্গন করতে পারে, কিন্তু ইমান ছাড়তে পারে না। সাহাবায়ে কেরাম, তাবিয়িন, তাবে তাবিয়িন, আইম্মায়ে মুজতাহেদিন, পীর আউলিয়া, ওলামায়ে কেরাম ও প্রকৃত মুমিনগণ নববী আদর্শে এমনই শিক্ষা পেয়েছেন। সেই অনুযায়ী জীবন পরিচালনা করে থাকেন। আমাদের স্মরণ রাখতে হবে, ইমান শুধু মুখে কালিমা পড়ার নাম নয়, বরং ইসলামকে তার সব অপরিহার্য বিধানসহ মনেপ্রাণে বিশ্বাস ও কবুল করার নাম। তাই তো আমরা দেখতে পাই একজন প্রকৃত মুমিন ইমানের ওপর অটল অবিচল, সত্যবাদী ও সত্যনিষ্ঠ হয়ে থাকেন।

ইমানের সংক্ষিপ্ত পরিচয় : ১. ইমান অহির মাধ্যমে জানা সব সত্যকে সত্য বলে বিশ্বাস করা এবং সত্য সঠিক আকিদাকে স্বীকার করা ও সত্য বলে বিশ্বাস করার নাম, যা আসমানি ওহির দ্বারা সন্দেহাতীতভাবে প্রমাণিত, যে অহি ‘আল কোরআনুল কারিম’ এবং ‘আস্সুন্নাতুন নববিয়্যাহ’ রূপে এখনো সংরক্ষিত আছে এবং কিয়ামত পর্যন্ত সংরক্ষিত থাকবে ইনশাআল্লাহ।

২. ইমান অটল ও দৃঢ় বিশ্বাসের নাম। কুরআন মজীদে ইরশাদ হচ্ছে,

‘তারাই মুমিন যারা আল্লাহ ও তাঁর রসুলের প্রতি ইমান আনে, পরে সন্দেহ পোষণ করে না এবং জীবন ও সম্পদ দ্বারা আল্লাহর পথে জিহাদ করে তারাই সত্যনিষ্ঠ।’ (আল হুজুরাত : ১৫) মৌলিকভাব সংশয় ও দোদুল্যমানতা কাফির ও মুনাফিকের বৈশিষ্ট্য। কখনো মুমিনের বৈশিষ্ট্য হতে পারে না। ইরশাদ হচ্ছে- ‘যারা আল্লাহে ও শেষ দিবসে ইমান আনে তারা নিজ সম্পদ ও জীবন দ্বারা (আল্লাহর রাস্তায়) জিহাদে অব্যাহতি পাওয়ার প্রার্থনা আপনার কাছে করে না। আল্লাহ মুত্তাকিদের সম্বন্ধে সবিশেষ অবহিত। আপনার কাছে অব্যাহতি প্রার্থনা শুধু ওরাই করে যারা আল্লাহ ও শেষ দিবসে ইমান আনে না এবং যাদের চিত্ত সংশয়যুক্ত। ওরা তো আপন সংশয়ে দ্বিধাগ্রস্ত। (আত তাওবা : ৪৪-৪৫)

৩. ইমানের অন্যতম গুরুত্বপূর্ণ রোকন হলো কোনো বিষয়কে শুধু আল্লাহ ও তার রসুলের প্রতি আস্থার ভিত্তিতে সন্দেহাতীতভাবে মেনে নেওয়া ও বিশ্বাস করা। আর সত্য সংবাদ মেনে নেওয়া সুস্থ বিবেকেরই ফয়সালা।’

তাই আল্লাহ ও তাঁর রসুলের বাণী পৌঁছার পর তা গ্রহণ করতে বিলম্ব করার কোনোই অবকাশ নেই। আল্লাহতায়ালা কোরআন মাজিদের শুরুতেই মুমিনের গায়েবে বিশ্বাস করার এই গুণ-বৈশিষ্ট্যের প্রশংসা করে বলেছেন, আলিফ লাম মীম, এটি সেই কিতাব- এতে কোনো সন্দেহ নেই। এটা হিদায়াত এমন ভীতি অবলম্বনকারীদের জন্য- যারা অদৃশ্য জিনিসগুলোতে ইমান রাখে এবং সালাত কায়েম করে এবং আমি তাদেরকে যা কিছু দিয়েছি তা থেকে (আল্লাহর সন্তোষজনক কাজে) ব্যয় করে এবং যারা ইমান রাখে আপনার প্রতি যা অবতীর্ণ করা হয়েছে তাতেও এবং আপনার পূর্বে যা অবতীর্ণ করা হয়েছে তাতেও এবং তারা আখিরাতে পরিপূর্ণ বিশ্বাস রাখে। এরাই এমন লোক, যারা তাদের প্রতিপালকের পক্ষ থেকে সঠিক পথের ওপর আছে এবং এরাই এমন লোক, যারা সফলতা লাভকারী। (সুরা বাকারা : ১-৫)। ৪. অন্তরের বিশ্বাসের সঙ্গে মুখেও সত্যের সাক্ষ্য দেওয়া ইমানের অন্যতম রোকন। হাদিস শরিফে আছে, আল্লাহর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রবীআ গোত্রের প্রতিনিধি দলকে এক আল্লাহর ওপর ইমান আনার আদেশ করে জিজ্ঞাসা করেছিলেন- তোমরা কি জান ‘এক আল্লাহর ওপর ইমান’ কাকে বলে? তারা বললেন, আল্লাহ ও তাঁর রসুলই ভালো জানেন। আল্লাহর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, (এক আল্লাহর ওপর ইমান আনার অর্থ) এই সাক্ষ্য দেওয়া যে, আল্লাহ ছাড়া কোনো সত্য মাবুদ নেই। মুহাম্মদ আল্লাহর রসুল। আর সালাত কায়েম করা, জাকাত আদায় করা, রমজানের রোজা রাখা ও গনিমতের এক-পঞ্চমাংশ প্রেরণ করা। (সহিহ বুখারি, হাদিস : ৫৩)। হকের সাক্ষ্য দেওয়া মুমিনের পরিচয়। মুমিন কখনো সত্য গোপন করে না অর্থাৎ সত্যকে জেনেও তা স্বীকার করা থেকে বিরত থাকে না। কখনো মিথ্যা ও অবাস্তব সাক্ষ্যও দেয় না। ৫. ইমন হলো শারীরিক, মানসিক, আর্থিকভাবে বাস্তবায়নের নাম। পূর্ণ আস্থা ও বিশ্বাসের সঙ্গে দ্বীন প্রচার ও প্রসার করার নাম। এ ছাড়াও ইমানের পরিচয়ের বিস্তারিত আলোচনা রয়েছে। মহান রব্বুল আলামিন আমাদেরকে ইমানের এই সংক্ষিপ্ত আলোচনা বুঝে আমল করার  তৌফিক দান করুন। আমিন।

সর্বশেষ খবর